× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুক্তাগাছা উপজেলার ৯ গ্রাম বাল্যবিবাহমুক্ত ঘোষণা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২১ পিএম

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৭ পিএম

ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার ৯টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। প্রবা ফটো

ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার ৯টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। প্রবা ফটো

স্থানীয় প্রশাসন, জাতীয় মানবাধিকার কমিশন ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন যৌথভাবে বাংলাদেশের ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার ৯টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করেছে।

গ্রামগুলো হলো- রুদ্রপুর, ভাবকি, নালিখালী, ঈশ্বরগ্রাম, মিরপুর, হাতিল, আমোদপুর, ঝনকা ও সত্রাশিয়া। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে মুক্তগাছায় এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি মুক্তাগাছা উপজেলার ৯টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা। এ ছাড়া, ময়মনসিংহ জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান, ময়মনসিংহ সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম, মুক্তগাছা পৌরসভার মেয়র আলহাজ মো. বিল্লাল হোসেন, মুক্তগাছা থানার ওসি মো. আব্দুল মজিদ এবং অ্যাডভোকেসি অ্যান্ড জাস্টিস ফর চিলড্রেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ম্যানেজার সঞ্জয় মন্ডল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তাগাছা উপজেলা নির্বাহী অফিসার এ কে এম লুৎফর রহমান।   

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ (এসডিজি) অনুযায়ী—শিশুর প্রতি সব ধরনের সহিংসতা, নির্যাতন, অত্যাচার, শোষণ ও বাল্যবিবাহ বন্ধ করার লক্ষ্য নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায়, বাল্যবিবাহ নিরসনে ওয়ার্ল্ড ভিশনের সঙ্গে স্বাক্ষরিত এক সমঝোতা স্মারকের অধীনে ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার ৯টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। এই কর্মকাণ্ডের অংশ হিসেবে বাল্যবিয়ে প্রতিরোধে অন্যান্য কার্যক্রমের পাশাপাশি, উঠান বৈঠক, সভা, কর্মশালা, ক্যাম্পেইন, নাটক প্রদর্শনসহ বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম সম্পাদন করা হয়েছে। এর ফলে এই ৯টি গ্রামে গত এক বছরে কোনো বাল্যবিয়ে হয়নি।

ভবিষ্যতেও যাতে এই উপজেলার ৯টি গ্রামসহ অন্যান্য ইউনিয়নে বাল্যবিবাহ না হয়, তার জন্য শিশু ফোরাম, যুব ফোরাম, গ্রাম উন্নয়ন কমিটি এলাকাগুলোতে উপজেলা প্রশাসন, থানা ও উপজেলা মহিলা ও শিশুবিষয়ক অধিদপ্তরকে সম্পৃক্ত করে যৌথভাবে বাল্যবিবাহ রোধে সব ধরনের কার্যক্রম চলমান রাখতে জাতীয় মানবাধিকার কমিশন ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বদ্ধপরিকর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা