× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিনায় জিনোমিক্স ল্যাব উদ্বোধন, কৃষি গবেষণার নতুন দ্বার উন্মোচন

ময়মনসিংহ অফিস

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১১ পিএম

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে জিনোমিক্স ল্যাব উদ্বোধন করা হয়েছে। প্রবা ফটো

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে জিনোমিক্স ল্যাব উদ্বোধন করা হয়েছে। প্রবা ফটো

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বিনা) এক কোটি পঁচিশ লাখ টাকা ব্যয়ে নির্মিত জিনোমিক্স ল্যাব উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম জিনোমিক্স ল্যাবের উদ্বোধন করেন।

এ সময় প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনিরুল ইসলাম জেনোম এডিটিং টেকনিক ব্যবহারের মাধ্যমে ফসলের জাত উদ্ভাবনের ওপর ধারণা দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিনা’র মহাপরিচালক বলেন, কৃষি গবেষণার ক্ষেত্রে জিনোমিক্স ল্যাব মাইলফলক হিসেবে কাজ করবে। এখানে জেনোম এডিটিং টেকনিক ব্যবহার করে ফসলের নতুন নতুন জাত উদ্ভাবন করা সম্ভব হবে। তিনি বিজ্ঞানীদের সৎ, স্বচ্ছ ও আন্তরিক হওয়ার আহ্বান জানান। এ সময় বিনার পরিচালক ড. আবুল কালাম আজাদ ও ড. আব্দুল মালেকসহ বিজ্ঞানীগণ উপস্থিত ছিলেন।

বিনা সূত্র জানায়, বিনা একটি বিশেষায়িত কৃষি গবেষণা প্রতিষ্ঠান। পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে ফসলের জাত ও প্রযুক্তি উদ্ভাবনে প্রতিষ্ঠানটির রয়েছে ব্যাপক সাফল্য। দেশের প্রধান খাদ্যশস্য ধান, ডাল, তেলসহ অন্যান্য ফসলের মোট ১২৮টি জাত উদ্ভাবন করেছে এ প্রতিষ্ঠান।

নিউক্লিয়ার টেকনিকের সঙ্গে জীব প্রযুক্তি কলাকৌশল সমন্বয় করে প্রতিকূল আবহাওয়া সহনশীল জাত ও প্রযুক্তি উদ্ভাবন কার্যক্রম ত্বরান্বিত করতে কৃষি মন্ত্রণালয় গত ২০২১ সালে রাজস্ব অর্থায়নে ‘বিনার জীব প্রযুক্তি গবেষণা উন্নয়নের জন্য গবেষণাগার আধুনিকীকরণ কর্মসূচি’ নামে একটি প্রকল্প প্রদান করে। এ প্রকল্পের আওতায় বিভাগের বিদ্যমান ভবনের ওপর একটি আধুনিক জিনোমিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, একবিংশ শতাব্দী হচ্ছে জিনোমিক্সের যুগ। বিশ্বের বিভিন্ন দেশ এখন কৃষি গবেষণায় জিনোমিক্সের ব্যবহার শুরু করেছে। এই বিজ্ঞানের চর্চায় উদ্ভিদের জিনের গঠন, কাজ, বিবর্তন, জিন ম্যাপিং এবং জিনোম এডিটিং সমন্ধে সম্যক ধারণা পাওয়া যায় যা জেনেটিক্স সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গির বৈপ্লবিক পরিবর্তন এনেছে। জিনোমিক্স উচ্চ ফলনশীলতা, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং পুষ্টি উপাদানসহ পছন্দসই বৈশিষ্ট্যগুলির দায়িত্বে থাকা জিনগুলো শনাক্ত করতে সহায়তা করে কৃষি পদ্ধতিতে গবেষণার নতুন দ্বার উন্মোচন করেছে।

কৃষিতে সবুজ বিপ্লবের পর জেনিটিক ইঞ্জিনিয়ারিং পদ্ধতি ব্যবহার করে ট্রানাসজেনিক ফসলের জাত উদ্ভাবন একটি আলোচিত বিষয় এবং এই প্রযুক্তির অনেক সাফল্যও রয়েছে। কিন্তু যেহেতু ভিন্ন উৎস হতে জিন নিয়ে অন্য ফসলে ব্যবহার করা হয়। তাই এই প্রযুক্তিতে উদ্ভাবিত জাত মানুষ গ্রহণ করতে আগ্রহী নয় এবং বিশেষজ্ঞ মহলে অনেক বিতর্কও রয়েছে। অপরদিকে বর্তমানে জিনোম এডিটিং প্রযুক্তিতে ভিন্ন উৎস হতে জিন গ্রহণ না করে একই জীবের জিনকে সংযোজন বা বিয়োজন করে নতুন ফসলের জাত উন্নয়নের জন্য কাজ করা হয়। ইতিমধ্যে এই প্রযুক্তির গ্রহণযোগ্যতাও বেশ সাড়া জাগিয়েছে এবং বিশ্বের বিভিন্ন দেশে কৃষি ক্ষেত্রে জীব প্রযুক্তি কৌশলের মাধ্যমে এর ব্যবহার শুরু হয়েছে। তবে এ ধরনের গবেষণার জন্য বিশেষ ধরনের ল্যাব এবং যন্ত্রপাতির প্রয়োজন হয়। যা উক্ত কর্মসূচির অর্থায়নে অনেকটাই করা সম্ভব হয়েছে।

বিনা’র বায়োটেকনোলজি বিভাগে জেনিটিক ট্রান্সফরমেশন, জেনোম এডিটিং টেকনিক ব্যবহারের মাধ্যমে পীড়ন সহনশীল বিভিন্ন ফসলের জাত, লাইন ও প্রযুক্তি উদ্ভাবন করা সম্ভব হবে। গবেষণাগারটিতে জিনোম এডিটিং, জেনিটিক ট্রান্সফরমেশন, ফাংশনাল জেনোমিক্সসহ সকল অত্যাধুনিক বায়োটেকনোলজিক্যাল গবেষণা করার সুযোগ সৃষ্টি হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা