× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বনরক্ষীদের গুলিতে হরিণ শিকারি আহত

শরণখোলা (বাগেরহাট) প্রতিবেদক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৮ পিএম

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৩ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

পূর্ব সুন্দরবনের ফাঁদ পেতে হরিণ শিকারের সময় বনরক্ষীদের গুলিতে এক শিকারি আহত হয়েছেন। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে শরণখোলা রেঞ্জের কচিখালি অভয়ারণ্য এলাকার চান্দের আড়া খালে এ ঘটনা ঘটে। গুলিতে আহত জয়নাল মাঝি নামের ওই শিকারি বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তিনি বরগুনার পাথরঘাটা উপজেলার রুহিতা গ্রামের বাসিন্দা।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান জানান, একদল শিকারি কচিখালি অভয়ারণ্য এলাকার চান্দের আড়া খাল এলাকার বনে হরিণ শিকারের জন্য ফাঁদ পেতে রাখে। এরপর ওই খালে মাছ ধরার অজুহাতে নিষিদ্ধ বেন্দি জাল পেতে একটি ট্রলারে অবস্থান করছিল। বন বিভাগের শরণখোলা রেঞ্জের স্মার্ট প্যাট্রোলিং দল নিয়মিত টহল দেওয়ার সময় ওই ট্রলারটি দেখে চ্যালেঞ্জ করে। বনরক্ষীদের দেখতে পেয়ে শিকারি দলটি দ্রুত পালানোর চেষ্টা করে। এ সময় বনরক্ষীরা স্পিডবোট নিয়ে তাদের ধাওয়া করে।

বনরক্ষীরা কাছাকাছি গেলে শিকারি দল ট্রলার দিয়ে সজোরে তাদের বোটকে ধাক্কা দেয়। এতে তিন বনরক্ষী পানিতে পড়ে যান। এ সময় স্পিডবোটে পানি উঠে যায় এবং আংশিক ভেঙে যায়। বনরক্ষীরা এ সময় তাদের জানমাল রক্ষার্থে ফাঁকা গুলি ছুড়লে শিকারিরা ট্রলার নিয়ে দ্রুত পালিয়ে যায়।

পরে বনের ওই এলাকায় তল্লাশি চালিয়ে ৩০০ ফুট হরিণ শিকারের ফাঁদ ও বেন্দি জালসহ কয়েক মণ মাছের পোনা উদ্ধার করা হয়। পরে জানতে পারেন, বনরক্ষীদের একটি গুলি জয়নাল মাঝি নামের এক শিকারির হাতে লেগে তিনি সামান্য আহত হয়েছেন।

জয়নাল মাঝি নিজেকে একজন জেলে দাবি করে জানান, তারা কচিখালির ওই এলাকায় মাছ ধরছিলেন। এমন সময় বনরক্ষীরা এসে তাদের ওপর এলোপাতাড়ি গুলি চালায়। গুলিতে তার ডান হাতের কনুইয়ের ওপর থেকে ছিঁড়ে যায়। তিনি বর্তমানে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা