× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুন্সীগঞ্জে ৩৫ বছরে সংঘর্ষ শতাধিকবার, নিহত ৫

প্রবা প্রতিবেদক, ঢাকা ও মুন্সীগঞ্জ

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪২ এএম

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১১:০১ এএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুন্সীগঞ্জে সদর উপজেলার আধারা ইউনিয়নে আওয়ামী লীগের দুই পক্ষের বিরোধ দীর্ঘদিনের। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত ৩৫ বছরে ওই দুই পক্ষ শতাধিকবার সংঘর্ষে জড়িয়েছে। এসব ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। সর্বশেষ গত বুধবার আধারা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরুজ মিয়া ও ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হাজি আলী হোসেনের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে তিন পথচারীসহ ছয়জন গুলিবিদ্ধ হন। এর মধ্যে গুলিবিদ্ধ একজনের অবস্থা আশঙ্কাজনক। তিনি ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন। 

এদিকে সংঘর্ষের ঘটনায় মুন্সীগঞ্জ সদর থানায় একটি মামলা করা হয়েছে। এ ঘটনায় দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হলেন- আধারা ইউনিয়নের সোলারচর এলাকার বাসিন্দা মো. রাসেল ও আলভী শিকদার। তারা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরুজ মিয়ার সমর্থক।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, আধিপত্য বিস্তার নিয়ে আধারা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরুজ মিয়া ও ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হাজি আলী হোসেনের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। বুধবার সন্ধ্যায় স্থানীয় চরডুমুরিয়া বাজার থেকে আলী হোসেনের সমর্থক জয় মস্তান, জহিরুল ও জু‌য়েল সোলারচর গ্রামে নিজ বাড়িতে যাচ্ছিলেন। সোলারচর গ্রামে পৌঁছার পর সেখানে পূর্বে থেকে ওতপেতে থাকা সুরুজ মিয়ার সমর্থক আহাদুল, মনাসহ তিন-চারজনের একটি দল ওই তিনজনকে গাড়ি থেকে নামিয়ে এলোপাতাড়ি মারধর শুরু করে। জয় ও জহিরুল পালানোর চেষ্টা করলে তারা এলোপাতাড়ি গুলি ছোড়েন। এতে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন জয়, জহিরুল, পথচারী মো. জু‌য়েল ও সালাউদ্দিন, সাত মাস বয়সি শিশু তাবাসসুম। এ সময় সুরুজ পক্ষের আলভি শিকদার ও রাসেল শেখও আহত হন। তাদের মধ্যে জয়, জুয়েল, তাবাসসুমেক ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, ঢাকা মেডিকেলে আনার পর জুয়েল ও মিশু তাবাসসুমকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। জয় ১০১ নম্বর ওয়ার্ডে ভর্তি। চিকিৎসকরা জানিয়েছেন, জয় শঙ্কামুক্ত নয়। তার পেটে গুলি লেগেছে। 

মুন্সীগঞ্জ সদর থানার ওসি আমিনুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সকালে জয়ের মা সামছুন্নাহার বাদী হয়ে একটি মামলা করেছেন। এতে ২০ জনকে আসামি করা হয়েছে। গ্রেপ্তার দুজন এজাহারভুক্ত আসামি। অন্যদের গ্রেপ্তারে অভিযান চলছে। এ ঘটনায় আরেকটি মামলা প্রক্রিয়াধীন।

পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমরা এ ঘটনার আগেই চেষ্টা করেছিলাম যাতে দুই পক্ষের মধ্যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে। দুই পক্ষকে ডেকে বুঝিয়ে বলাও হয়েছিল, যাতে কোনো প্রকার দ্বন্দ্ব না হয়। অতীতের রেকর্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, এই দুই গ্রুপের বিরোধ দীর্ঘদিনের। এমন দীর্ঘমেয়াদি দ্বন্দ্ব মনে হয় বাংলাদেশের কোথাও নেই। ১৯৮৮ সাল থেকে এ পর্যন্ত শতাধিক সংঘর্ষের ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছে আরও অনেকে। এ দ্বন্দ্ব, মামলায় সমাধান হবে না। আমরা চেষ্টা করছি, সামাজিকভাবে দুই পক্ষকে বসিয়ে স্থায়ীভাবে এই বিরোধ মীমাংসা করার। 

এক প্রশ্নের উত্তরে পুলিশ সুপার বলেন, এ পর্যন্ত শতাধিক মামলাও হয়েছে কিন্তু বিরোধ মেটেনি। এরা অন্তরে ক্ষোভ পুষে রাখে। বুধবারের সংঘর্ষে একপক্ষ মামলা করেছে। অন্য পক্ষও মামলার প্রস্তুতি নিচ্ছে। এ ছাড়া এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সংঘর্ষের খবর পেয়ে পুলিশ যাওয়ার সঙ্গে সঙ্গে সব দৌড়ে চলে গেছে। এরা হঠাৎ হঠাৎ করে সংঘর্ষে জড়িয়ে পড়ে। পুলিশ যাওয়ার আগেই সটকে পড়ে। জড়িতদের গ্রেপ্তারে পুলিশি অভিযান চলছে বলে জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা