× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পঞ্চগড়ে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

পঞ্চগড় প্রতিবেদক

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১১ পিএম

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫২ পিএম

পঞ্চগড়ে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত। প্রবা ফটো

পঞ্চগড়ে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত। প্রবা ফটো

পঞ্চগড়ের সদর উপজেলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে নুর ইসলাম নামে এক বাংলাদেশি গরু ব্যবসায়ী নিহত হয়েছেন। বুধবার (৬ সেপ্টেম্বর) রাতের কোনো এক সময় উপজেলার হাড়িভাসা ইউনিয়নের ঘাগড়া বিজিবি ক্যাম্পের আওতাধীন মোমিনপাড়া সীমান্তের মেইন মিলার ৭৫২ এর ২ নম্বর সাব পিলার এলাকায় এ ঘটনা ঘটে।

খবর পেয়ে আজ বৃহস্পতিবার সকালে সাড়ে ৮টার দিকে বাংলাদেশের ২০০ গজ অভ্যন্তরে স্থানীয় একটি চা বাগান থেকে নুর ইসলামের মরদেহ উদ্ধার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে পঞ্চগড় সদর থানার উপপরিদর্শক (এসআই) সাইদুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

নিহত গরু ব্যবসায়ী বাড়ি বোদা উপজেলার সাকোয়া ইউনিয়নের বকশীগঞ্জ এলাকায়। ওই এলাকার আব্দুর জব্বারের ছেলে তিনি।

এদিকে এ ঘটনায় নীলফামারী ৫৬ বিজিবির পক্ষ থেকে বিএসএফকে প্রতিবাদ জানিয়ে বৃহস্পতিবার সকালে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়। পরে সকাল সাড়ে ১০টার দিকে মোমিন পাড়া সীমান্তে বিজিবি-বিএসএফের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এ ঘটনার তীব্র প্রতিবাদ জানায় বিজিবি।

এ সময় পতাকা বৈঠকে নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আসাদুজ্জামান হাকিম, বিএসএফ ২১ ব্যাটালিয়নের অধিনায়ক সিএস টমারসহ বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুলিশ, বিজিবি ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, গতকাল রাতে সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের মোমিনপাড়া সীমান্ত দিয়ে নুর ইসলামসহ পাঁচ গরু ব্যবসায়ী ভারতে প্রবেশ করেন। সেখান থেকে গরু নিয়ে ফেরার পথে বিএসএফ ২১ ব্যাটালিয়নের তানাকিয়া ক্যাম্পের একটি টহল দল তাদের লক্ষ্য করে গুলি করে। এতে তার মৃত্যু হয়।

আজ সকালে বাংলাদেশের ২০০ গজ অভ্যন্তরে একটি চা বাগানে নুরের মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেন স্থানীয়রা। তাদের ধারণা, গুলির পর বিএসএফ নুরকে সেখানে ফেলে রেখ যায়। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়।

হাড়িভাসা ইউনিয়নের মোমিন পাড়া এলাকার বাসিন্দা নাজমুল হক প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘রাতে বিকট শব্দে ৪/৫ বার গুলির আওয়াজ শুনতে পাই। তবে রাতে বের হবার সাহস পাইনি। পরে আজ সকালে অনেকের কাছে শুনতে পাই নুরসহ পাঁচজন ভারতে গরু আনতে গিয়েছিলেন। গরু নিয়ে ফেরার পথে বিএসএফ তাদের লক্ষ্য করে গুলি করেছে। এ ছাড়া তাদের নিয়ে আসা একটি গরু নাকি ঘাগড়া ক্যাম্পে রয়েছে বলে জানতে পেরেছি।’

এ বিষয়ে পঞ্চগড় সদর থানার এসআই সাইদুর রহমান বলেন, ‘মরদেহের বাম গালে গুলির চিহ্ন রয়েছে। গুলিটি মাথার পেছন দিয়ে বের হয়ে গেছে। মরদেহ ময়নাতদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছি। রিপোর্ট পেলে এ বিষয়ে বিস্তারিত বলা যাবে।’

জানতে চাইলে নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আসাদুজ্জামান হাকিম বলেন, ‘বিএসএফ জানিয়েছে বাংলাদেশি কয়েকজন নাকি ভারতে প্রবেশ করে বিএসএফ সদস্যসহ কয়েকজনকে মারধর করেছে। তবে কারা নুরকে মারল তারা জানেন না। তবে পতাকা বৈঠকে আমরা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা