× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভাঙছে এখন, প্রকল্প দাখিল ডিসেম্বরে!

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৩ পিএম

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৪ পিএম

চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীতে তীব্র ভাঙন। প্রবা ফটো

চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীতে তীব্র ভাঙন। প্রবা ফটো

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুরে কয়েকদিন আগেই নদীগর্ভে বিলীন হয়েছে আদর্শ মহাবিদ্যালয়টি। ভাঙন হুমকিতে দারুল হুদা আলিম মাদ্রাসা। প্রতিষ্ঠানটি থেকে কয়েক মিটার দূরেই এখন আগ্রাসী পদ্মার অবস্থান। এ ছাড়াও প্রতিদিনই নদীগর্ভে বিলীন হচ্ছে ভূ-সম্পত্তি। সহায়-সম্বল হারিয়ে নিঃস্ব হচ্ছে মানুষ। ক্ষতিগ্রস্তদের শত আহাজারিতে কর্তৃপক্ষের দাবি, এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণে প্রকল্প প্রণয়ন করতে হবে, আপাতত কিছু করার নেই।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর ও শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নে পদ্মা নদীর ভাঙন প্রতিরোধে বড় প্রকল্পকে গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। ডিসেম্বরে চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর হবে উন্নয়ন প্রকল্প প্রস্তাব বা ডিপিপি প্রস্তুত, তারপর মন্ত্রণালয়ে দাখিল।

এদিকে শিবগঞ্জ উপজেলার দশরশিয়া এলাকা থেকে ভাটিতে প্রায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে নদীভাঙন চলছে। গত এক সপ্তাহেই নদীতীর ভাঙতে ভাঙতে ৩০০ মিটার ভেতরে চলে এসেছে। এতে হুমকির মুখে পড়েছে শিবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর ও পাকা ইউনিয়ন। এ দুটি ইউনিয়নের বিস্তীর্ণ গ্রাম, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র ও ইউনিয়ন পরিষদের ভবন রয়েছে ঝুঁকির মধ্যে।

মাদ্রাসার শিক্ষক আজিজুর রহমান জানান, ইউনিয়নে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা খুবই কম। তারপরও তারা যথাসাধ্য চেষ্টা করেন শিক্ষার্থীদের পাঠদানের। যেভাবে ভাঙন চলছে তাতে কয়েকদিনের মধ্যেই বিদ্যালয়ের ভবন নদীগর্ভে চলে যেতে পারে। কলেজের পর মাদ্রাসা নদীগর্ভে বিলীন হয়ে গেলে এলাকার ছাত্রছাত্রীদের শিক্ষার পথ রুদ্ধ হয়ে যাবে।

তিনি আরও বলেন, তিন বছর ধরে ধারাবাহিকভাবে নদীভাঙন চলছে পদ্মায়। ভাঙন প্রতিরোধে গত বছর সামান্য জিও ব্যাগ ফেলা হলেও স্থায়ী কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ছাব্বিররশিয়া-সরদারপাড়ার গোলাম মর্ত্তুজা বলেন, প্রায় ৩২ বছর আগে নদীভাঙনে পৈতৃক ভিটা হারিয়ে এই ছাব্বিররশিয়া-সরদারপাড়ায় এসে বসত গড়েছি। এই বসতভিটাও হুমকির মুখে। বাড়ি থেকে ১০০ মিটার দূরে নদীর অবস্থান। এবার এই বসতভিটা হারিয়ে গেলে কোথায় যাবে, কী করব, কিছুই জানি না।

নারায়ণপুর ইউপি প্যানেল চেয়ারম্যান বেনজির আহম্মেদ জানান, নদীভাঙন তীব্র হওয়ায় ইউনিয়নের মানুষ খুবই আতঙ্কের মধ্যে আছেন। মানুষ তাদের কাছে নদী রক্ষায় কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা জানতে চায়। এই মুহূর্তে ইউনিয়নবাসী কোনো দান নয়, শুধু এলাকা রক্ষায় বাঁধ চায়। 

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, গত বছর অস্থায়ীভাবে নদীভাঙন প্রতিরোধে জিও ব্যাগ ফেলা হয়েছিল। কিন্তু সেই প্রতিরোধ ব্যবস্থা কাজে আসেনি। যে কারণে এ বছর অস্থায়ী কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ভাঙন প্রতিরোধ করতে হলে পদ্মা নদীর ৫ কিলোমিটার এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণ করতে হবে। প্রতি কিলোমিটার বাঁধ নির্মাণে ব্যয় হবে ১০০ কোটি টাকা। সে অনুযায়ী ৫ কিলোমিটার এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণ করতে ৫০০ কোটি টাকা প্রয়োজন। এত বড় অঙ্কের টাকার জন্য প্রকল্প প্রণয়ন করতে হবে। 

তিনি আরও বলেন, প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। ডিসেম্বরে সম্ভাব্যতা যাচাইয়ের চূড়ান্ত প্রতিবেদন পাওয়া যাবে। তারপরই উন্নয়ন প্রকল্প প্রস্তাব বা ডিপিপি প্রস্তুত করে মন্ত্রণালয়ে দাখিল করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা