× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিরনিদ্রায় শায়িত চিত্রগ্রাহক আফজাল চৌধুরী

সিরাজগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪২ পিএম

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:১২ পিএম

দেশের প্রথম চলচ্চিত্রের চিত্রগ্রাহক আফজাল চৌধুরী। ছবি : সংগৃহীত

দেশের প্রথম চলচ্চিত্রের চিত্রগ্রাহক আফজাল চৌধুরী। ছবি : সংগৃহীত

চিরনিদ্রায় শায়িত হলেন দেশের প্রথম চলচ্চিত্রের চিত্রগ্রাহক আফজাল চৌধুরী। রবিবার (৩ সেপ্টেম্বর) জোহরের পর সিরাজগঞ্জ পৌর শহরের মালশাপাড়া মাদ্রাসার মাঠে জানাজা শেষে মালশাপাড়া পৌর কবরস্থানে তাকে দাফন করা হয়।

কালজয়ী চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’-এর চিত্রগ্রাহক আফজাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তিনি সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার লক্ষ্মীকলা গ্রামে ১৯৩১ সালের ৩১ অক্টোবর জন্মগ্রহণ করেন। শৈশবকাল পার করেন সিরাজগঞ্জ শহরের চৌধুরী মেডিকেল হলের ভেতরে আবাসিক এলাকায়। তার বাবার নাম আব্দুল ওহাব চৌধুরী। আফজাল চৌধুরী স্ত্রী, দুই কন্যাসহ বহু স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। 

আফজাল চৌধুরী ছোটবেলা থেকেই ফটোগ্রাফি করতেন। ১৯৫০ সালে বোম্বে যান চলচ্চিত্রে কাজ করার ইচ্ছা নিয়ে। সেখানে বিখ্যাত চিত্রগ্রাহক ভাই জাল মিস্ত্রি ও ফলি মিস্ত্রির সঙ্গে কাজ শেখেন। এরপর লাহোর ও করাচিতে কাজ করেন। ১৯৬০ সালে জহির রায়হানের চিঠি পেয়ে ঢাকায় আসেন তার ‘কাচের দেয়াল’ চলচ্চিত্রের চিত্রগ্রহণের জন্য। এটিই ঢাকায় তার প্রথম চিত্রায়িত চলচ্চিত্র। এরপর ঢাকায় জহির রায়হান ও অন্যান্য পরিচালকের চলচ্চিত্রের চিত্রধারণ করেন তিনি।

তৎকালীন পাকিস্তানের প্রথম আংশিক রঙিন ‘গুলে বাঁকালি’ (১৯৬১), প্রথম এক শটের গান ‘ওয়াফা কি ইয়াদা’, বাংলাদেশের প্রথম ‘লো-কি’ এর সিনেমাটোগ্রাফি ‘কাঁচের দেয়াল’ (১৯৬৩), প্রথম সম্পূর্ণ রঙিন চলচ্চিত্র ‘সঙ্গম’ (১৯৬৪), প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র ‘বাহানা’ (১৯৬৫), প্রথম ট্রিপল রোলের চলচ্চিত্র ‘জ্বলতে সুরুজ কে নিচে’, প্রথম রাজনৈতিক ছবি ‘জীবন থেকে নেয়া’ (১৯৭০), পাকিস্তানের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র ‘আয়না’ ইত্যাদি ছাড়াও বাংলাদেশ ও পাকিস্তানের বহু ছবি তার হাতে চিত্রায়িত হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা