× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৭ বছরেও ফুলবাড়ী কয়লা খনি নিয়ে চক্রান্ত বন্ধ হয়নি: আনু মুহাম্মদ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ১৯:১৪ পিএম

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস উপলক্ষে আনু মুহাম্মদের নেতৃত্বে শোক র‌্যালী বের করা হয় । প্রবা ফটো

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস উপলক্ষে আনু মুহাম্মদের নেতৃত্বে শোক র‌্যালী বের করা হয় । প্রবা ফটো

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ বলেছেন, ফুলবাড়ী কয়লা খনি নিয়ে ষড়যন্ত্র আজও বন্ধ হয়নি। আন্দোলনের ১৭ বছর পরও এশিয়া এনার্জি লন্ডন থেকে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। কয়লা খনি দেখিয়ে শেয়ারবাজারে ব্যবসা চলছে। ইতোমধ্যে তারা একটি চীনা কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছে। আন্দোলনের নেতাদের নামে মামলা দেওয়া হয়েছে।

শনিবার (২৬ আগস্ট) দুপুরে ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস উপলক্ষে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২০০৬ সালের ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়ীতে এশিয়া এনার্জির বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি ঘিরে রক্তাক্ত হয় দিনাজপুরের এই জনপদ। এরপর থেকে দিনটিকে ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস হিসেবে পালন করা হয়।

আনু মুহাম্মদ বলেন, ফুলবাড়ীতে রক্তাক্ত আন্দোলনের পর তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা ফুলবাড়ীবাসীকে তাদের দাবি পূরণের কথা দিয়েছিলেন। কিন্তু শেখ হাসিনা ক্ষমতায় আসার ১৪ বছর পরেও ৬ দফা দাবি এখনো পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

তিনি বলেন, ফুলবাড়ী আন্দোলন শুধু কয়লা রক্ষার না। এ আন্দোলন ছিল ফুলবাড়ীর মানুষের জীবন-জীবিকা রক্ষার, প্রাণবৈচিত্র্য রক্ষার, বাংলাদেশকে রক্ষার। এ আন্দোলনের মূল দাবি ছিল, উন্নয়নের নামে জনগণের সম্মতি ছাড়া কোনো কাজ করা যাবে না।

ছয় দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়ে আনু মুহাম্মদ বলেন, ‘সামনে জাতীয় সংসদ নির্বাচন, সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান, ক্ষমতায় যারাই আসুক, ৬ দফা বাস্তবায়ন করতে হবে।’

দেশের সম্পদ রক্ষার আন্দোলনে সেদিন বিশাল সমাবেশে তৎকালীন বিডিআরের গুলিতে নিহত হন তিন তরুণ—তরিকুল, আমিন ও সালেকিন। আহত হন ২ শতাধিক আন্দোলনকারী।

তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশের কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য মোশাররফ হোসে নান্নু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা