× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নদীতে পানি সংকটে নৌকার হাঁটে খরা

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিবেদক

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১৫:৫১ পিএম

আপডেট : ২০ আগস্ট ২০২৩ ২১:২৪ পিএম

হাঁটে বিক্রির জন্য সাজিয়ে রাখা নৌকা। প্রবা ফটো

হাঁটে বিক্রির জন্য সাজিয়ে রাখা নৌকা। প্রবা ফটো

বর্ষা মৌসুম যেন হারিয়ে গেছে। নদী ও বিল-ঝিলে দেখা নেই পানির। আষাঢ় মাস বিদায় নিয়েছে, বিদায়ের পথে শ্রাবণ মাস। প্রকৃতিতে ধরা দিচ্ছে না বর্ষা। নদী-নালা খাল-বিলে নেই পানির দেখা। এ কারণে তিতাস, ডোলভাঙ্গা মেঘনা নদীর শাখা নদীতে নৌকার হাঁটে চলছে খরা। লোকসানে গুনতে হচ্ছে ব্যবসায়ীরা। হতাশ হয়ে পড়ছেন নৌকা তৈরির কারিগররা। 

বাঞ্ছারামপুর উপজেলার মাওলাগঞ্জ নৌকার হাঁটের বাজার ঘুরে দেখা যায় নৌকা নিয়ে বসে আছে মাত্র একজন ব্যবসায়ী। বিক্রির জন্য ছোট ও মাঝারি আকারের ৩টি নৌকা সাজিয়ে রেখেছেন। ক্রেতা তেমন না থাকায় রৌদ্রের খরতাপে ছাতা মাথায় দিয়ে অপেক্ষায় বসে আছেন তিনি। 

নৌকা বিক্রি করতে হাঁটে আসা অভিনাশ চন্দ্র বিশ্বাসের বাড়ি হোমনা উপজেলার ডুমুরিয়া গ্রামে। তিনি জানান, মাত্র ৩টি নৌকা নিয়ে হাঁটে এসেছেন তিনি। আগে প্রতি সাপ্তাহ গড়ে ৪০-৪৫টি নৌকা বিক্রি হতো হাঁটে। এখন সাপ্তাহে ৭-৮টি নৌকা বিক্রি করতে পারেন।

উপজেলার দরিয়াদৌলত গ্রামের নৌকা ব্যবসায়ী জয়নাল মিয়া জানান, প্রতিবছর বর্ষা মৌসুমে নৌকার চাহিদা ভালো থাকত। এ বছর তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। তাই আর হাঁটে নৌকা নিয়ে বিক্রি করতে যান না। কেউ অর্ডার করলে নৌকা তৈরি করে দেন তিনি। তা ছাড়া সাড়ে ১০ হাত নৌকা তৈরিতে তার সাড়ে চার হাজার টাকা খরচ হয়। অথচ ক্রেতারা তিন হাজার, সাড়ে তিন হাজার টাকার বেশি বলেন না।

স্থানীয় মোকারম মিয়া বলেন, নদীতে পানি নেই, নৌকা কিনে করব কী। বর্ষার রূপ এখন প্রকৃতি থেকে হারিয়ে গেছে।

মাওলাগঞ্জ নৌকার হাঁটের ইজারাদাররা মো. খোকা মিয়া জানান, অন্যান্য বছরের তুলনায় এবার নৌকা বিক্রি হচ্ছে খুবই কম। বিক্রেতাদের এখন সারাদিনে ২-৩টি নৌকা বিক্রি করা দুরূহ। বাজারে তেমন নৌকা নাই। নদ-নদী ও খাল-বিলে পানি না থাকায় নৌকার ক্রেতার অভাব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা