× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেড়িবাঁধ ভেঙে ২২ সড়কে ৮ কোটি টাকার ক্ষতি

আবদুল্লাহ আল-মামুন, ফেনী

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১৪:২৬ পিএম

আপডেট : ২০ আগস্ট ২০২৩ ১৫:২৯ পিএম

পানির তোড়ে ভেঙে যাওয়া ফেনীর পরশুরাম উপজেলার পশ্চিম অলকা সড়ক। প্রবা ফটো

পানির তোড়ে ভেঙে যাওয়া ফেনীর পরশুরাম উপজেলার পশ্চিম অলকা সড়ক। প্রবা ফটো

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করার ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুই উপজেলায় তিনটি স্থানে বাঁধ ভেঙে প্লাবিত হয় প্রায় ২০টি গ্রাম। পানি নেমে যাওয়ার পরপরই ভেসে উঠতে শুরু করে বন্যার বিস্তৃত ক্ষতচিহ্ন। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে সড়কে। সরকারি হিসাব মতেই উপজেলা দুটিতে এলজিইডির আওতাধীন ২২টি সড়কের প্রায় ২৭ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো সংস্কারে অন্তত ৮ কোটি টাকার প্রয়োজন।

জেলার স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মাহমুদ আল ফারুক জানান, বন্যার পানির চাপে ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় অন্তত ২৭ কিলোমিটার পাকা সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে; যা সংস্কার করতে অন্তত ৮ কোটি টাকার প্রয়োজন। তন্মধ্যে ফুলগাজী উপজেলার সদর ইউনিয়ন ও আমজাদ হাট ইউনিয়নের ৯টি সড়কের ১০ দশমিক ৪৪ কিলোমিটার মেরামতের জন্য সম্ভাব্য ৩ কোটি ১৮ লাখ টাকা ব্যয় হতে পারে। এ ছাড়াও পরশুরাম উপজেলার ১৩টি সড়কের ১৬ দশমিক ৮০ কিলোমিটার মেরামতে প্রায় ৪ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় হতে পারে বলে উপজেলা প্রকৌশলীরা মাঠ পর্যায়ে সার্ভে করে জানিয়েছেন। পরশুরাম ও ফুলগাজী উপজেলার ২২টি সড়ক জরুরি ভিত্তিতে মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে পানির তোড়ে কোথাও আঞ্চলিক মহাসড়ক, গ্রামীণ সড়ক, কাঁচা রাস্তা আবার কোথাও কালভার্ট ক্ষয়ক্ষতি হওয়ায় বিপাকে পড়েছেন স্থানীয়রা। দ্রুত সংস্কার না হলে ভোগান্তি পোহাতে হবে দীর্ঘ সময়। সরেজমিন পরশুরাম উপজেলার পশ্চিম অলকা সড়কে গিয়ে দেখা যায়, রাস্তাটির বিভিন্ন জায়গায় বন্যার ছোবল স্পষ্ট হয়ে আছে। একাধিক জায়গায় পিচ উঠে গর্ত তৈরি হয়েছে। গুরুত্বপূর্ণ এই সড়ক দিয়ে যানবাহন তো দূরের কথা রিকশা চলাচলও কঠিন হয়ে পড়েছে। একই অবস্থা ফুলগাজীর ঘনিয়ামোড়ার সড়কেরও।

ফুলগাজীর পূর্ব ঘনিয়ামোড়ার বাসিন্দা কামরুল ইসলাম বলেন, বন্যার পানির চাপে পূর্ব ঘনিয়ামোড়া যাতায়াতের প্রধান সড়কসহ আশপাশের অনেক রাস্তার পিচ উঠে গেছে। বড় বড় গর্তের কারণে এখন এসব রাস্তায় চলাচল করা কষ্টকর হয়ে পড়েছে। রাস্তাগুলো দ্রুত মেরামত না করলে জনসাধারণের দুর্ভোগ আরও বাড়তে পারে। উপজেলার সদর ইউনিয়নের বরইয়া গ্রামের মাধু মিয়া বলেন, বন্যায় অনেক রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, হঠাৎ বন্যায় ফেনীতে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা হয়েছে। এরই মধ্যে এসব হিসাব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বি-ফর্মে প্রতিবেদন তৈরি করে প্রেরণ করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

জানা যায়, আগস্ট মাসের শুরু থেকে টানা বর্ষণের কারণে মুহুরী নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে। এক পর্যায়ে ৭ আগস্ট ভোররাতে ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর বরইয়া এলাকায় বেড়িবাঁধ ভেঙে প্রবল বেগে লোকালয়ে পানি প্রবেশ করতে থাকে। সকাল ১০টার দিকে একই ইউনিয়নের উত্তর দৌলতপুর এলাকায় আরেকটি স্থানে বেড়িবাঁধ ভেঙে যায়। এতে করে আশপাশের অন্তত ১৬টি গ্রাম প্লাবিত হয়। একই দিন সন্ধ্যায় পরশুরাম উপজেলার চিথলিয়া ইউনিয়নের পশ্চিম আলকা গ্রামে বেড়িবাঁধে আরও একটি ভাঙন দেখা দেয়। এতে ওই উপজেলার ৪টি গ্রাম প্লাবিত হয়। প্লাবিত এলাকায় নদীর পানি ঢুকে রাস্তাঘাট, ফসলি জমি, খামার, দোকানপাট, হাটবাজার, পুকুরসহ সবকিছু ডুবিয়ে দেয়। পানির প্রবল চাপে কোনো মানুষের প্রাণহানির ঘটনা না ঘটলেও রাস্তাঘাট, মাছ ও হাঁস-মুরগি ও আমনের ব্যাপক ক্ষতি হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা