× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বগুড়ায় শিশুদের কোভিড টিকাদান শুরু

বগুড়া ব্যুরো

প্রকাশ : ১১ অক্টোবর ২০২২ ১৫:৫০ পিএম

আপডেট : ১১ অক্টোবর ২০২২ ১৭:১০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বগুড়ায় ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) সকাল ৯টায় সদর উপজেলার বি এ এফ শাহীন কলেজ থেকে টিকা দেওয়া শুরু হয়। 

এ জেলায় ৫ লাখ ৪ হাজার ৬৭০ জন শিশুকে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ।

বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশুর সভাপতিত্বে টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন বি এ এফ শাহীন কলেজের অধ্যক্ষ গ্রুপ ক্যাপ্টেন মো. নুরুজ্জামান। 

এ সময় অন্যদের মধ্যে বগুড়ার সিভিল সার্জন ডা. মোহাম্মাদ শফিউল আজম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, ডেপুটি সিভিল সার্জন ডা. শাহনাজ পারভীন এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম মাহবুব মোরশেদ উপস্থিত ছিলেন। 

প্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, উৎসবমুখর পরিবেশে শিশুদের টিকা দেওয়া হচ্ছে। টিকা নেওয়ার আগে শিশুদের কিছুটা ভয় পেতে দেখা গেলেও পরে ভালো লাগার কথা জানায় তারা।

এদিকে নিজেরা টিকা গ্রহণের পরে সন্তানদের টিকা দিতে পেরে খুশি অভিভাবকরা। 

নুরুল ইসলাম নামের এক অভিভাবক বলেন, ‘আগে আমরা স্বামী-স্ত্রী টিকা নিয়েছিলাম। আজ আমার প্রথম শ্রেণিতে পড়ুয়া ছেলেকে টিকা দিলাম। এখন অনেকটা নিরাপদ মনে হচ্ছে নিজেদের।’

অভিভাবক নীলা জামান জানান, এখনও করোনার প্রাদুর্ভাব একেবারে কমে যায়নি। বাচ্চাদের সুরক্ষার জন্য টিকা দেওয়া জরুরি। শিশুদের জন্য করোনা টিকার ব্যবস্থা করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ জানাই।

সামির হোসেন মিশু বলেন, ‘করোনা প্রতিরোধে টিকা অনেক বেশি কার্যকর। তাই আমরা শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু করেছি। প্রথম দিন বগুড়া সদর উপজেলার বিএএফ শাহীন স্কুল ছাড়াও গোকুল ও নুনগোলা স্কুলে টিকা প্রদান করা হচ্ছে। বগুড়া পৌরসভা ও সদর উপজেলায় ৯৬ হাজার শিশুকে এই টিকা কর্মসূচির আওতায় আনা হবে। এর মধ্যে প্রথমদিন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ হাজার শিশু।’

তিনি বলেন, ‘বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা শিশু ও ঝরে পড়া শিক্ষার্থীদের দেওয়া হবে। প্রথম ডোজ দেওয়ার ৫৬ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে তবে ১৮ বছরের নীচে শিক্ষার্থীদের এখনও তৃতীয় ডোজ দেওয়ার কোনো নির্দেশনা আসেনি।’

বগুড়া জেলার সিভিল সার্জন ডা. শফিউল আজম জানান, দুইভাবে শিশুদের টিকা দেওয়া হবে। যারা স্কুলে পড়ে সেসব শিশুদের স্কুলে স্কুলে ও বাকিদের কমিউনিটির মাধ্যমে। 

প্রবা/ইউরি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা