× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বন্যায় বান্দরবান গণগ্রন্থাগারের ৩০ হাজার বই নষ্ট

বান্দরবান প্রতিবেদক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩ ১৬:২৫ পিএম

আপডেট : ১৪ আগস্ট ২০২৩ ০০:০৬ এএম

বন্যায় জ্ঞানের বাতিঘর নামে আখ্যায়িত ‘বান্দরবান সরকারি গণগ্রন্থাগারের’ ৩০ হাজারেরও বেশি বই নষ্ট হয়ে গেছে।  প্রবা ফটো

বন্যায় জ্ঞানের বাতিঘর নামে আখ্যায়িত ‘বান্দরবান সরকারি গণগ্রন্থাগারের’ ৩০ হাজারেরও বেশি বই নষ্ট হয়ে গেছে। প্রবা ফটো

ভয়াবহ বন্যায় জ্ঞানের বাতিঘর নামে আখ্যায়িত ‘বান্দরবান সরকারি গণগ্রন্থাগারের’ ৩০ হাজারেরও বেশি বই ও ১৯৮৮ সাল থেকে বাঁধাই করা সংরক্ষিত পত্রিকা নষ্ট হয়ে গেছে। রবিবার (১৩ আগস্ট) বান্দরবান সরকারি গণগ্রন্থাগারের ইনচার্জ মাশৈথুই চাক বিষয়টি নিশ্চিত করেন।

সকালে নয়াপাড়া এলাকার বান্দরবান সরকারি গণগ্রন্থাগারে গিয়ে দেখা যায়, বইসহ আসবাবপত্র বন্যার ময়লা পানি আর কাদামাটিতে একাকার হয়ে গেছে। পুরো গ্রন্থাগারে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে পানিতে ভেজা বই। কয়েকজনকর্মী গ্রন্থাগারের কাদামাটি ও নষ্ট বইগুলো পরিষ্কারের চেষ্টা করছেন। সবকিছু মিলে গণগ্রন্থাগারটি যেন এক ধ্বংসস্তূপ।

মাশৈথুই চাক জানান, চলতি মাসের ২ থেকে ৮ তারিখ পর্যন্ত টানা বৃষ্টিতে বান্দরবানের অধিকাংশ এলাকা প্লাবিত হওয়ার পাশাপাশি বান্দরবান গণগ্রন্থাগারও প্লাবিত হয়ে যায়। ফলে অন্তত ৩০ হাজারেরও বেশি বই বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে। একতলা গ্রন্থাগার ভবনটির ভেতরে প্রায় ১০ ফুট উচ্চতায় পানি হওয়ায় কোনো বই রক্ষা করা যায়নি।


তিনি আরও বলেন, গ্রন্থাগারে ১৯৮৮ সাল থেকে পত্রিকা বাঁধাই করে সংরক্ষণ করা ছিল। এ ছাড়া ইতিহাস, গবেষণা, গণিত, ব্রিটানিকা, পিডিয়া, রবীন্দ্র রচনাবলী, নজরুল রচনাবলী, উপন্যাসসহ ৩৮ হাজারেরও বেশি বই, বিভিন্ন ধরনের অফিস নথি, মুক্তিযুদ্ধের দলিল, স্বাধীনতাযুদ্ধের দলিল ছিল।

২০১৯ সালের বন্যায় কিছু বই নষ্ট হলেও পরবর্তীতে ৩০ হাজারেরও বেশি বই সংরক্ষিত ছিল। তবে এবারের বন্যায় অবশিষ্ট ৩০ হাজারসহ সম্পূর্ণ বই ও দলিলপত্র সব কিছুই নষ্ট হয়ে গেছে। এ ছাড়া দুটি কম্পিউটার, একটি প্রজেক্টর, একটি স্ক্যানার, চারটি সিসি ক্যামেরা এবং বই রাখার আসবাবপত্র নষ্ট হয়ে গেছে।

গণগ্রন্থাগারের নিয়মিত পাঠক মো. আলম বলেন, ‘অবসর পেলে লাইব্রেরিতে গিয়ে দৈনিক পত্রিকা ও বিভিন্ন বই পড়তাম। নিয়মিত যাতায়াতের কারণে লাইব্রেরির সাথে অদৃশ্য বন্ধনে আবদ্ধ হয়ে গিয়েছিলাম। বইয়ের রেকগুলোর সাথে সম্পর্ক তৈরি হয়ে গিয়েছিল। বন্যায় বইগুলো নষ্ট হয়ে যাওয়ার দৃশ্য খুবই কষ্ট দিচ্ছে। এ কষ্ট প্রকাশ করা খুবই কঠিন। গণগ্রন্থাগারটি দ্রুত পাঠকদের জন্য উপযোগী করে তুলতে সংশ্লিষ্ট কতৃপক্ষের সদয় দৃষ্টি কমনা করি।’

বান্দরবান জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল আলম হোসাইনি জানান, জেলায় শুধু বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ছাড়া সকল বিদ্যালয়গুলো কম বেশি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত সঠিক ক্ষতি নিরুপণ করা সম্ভব হয়নি। দুই এক দিনের মধ্যে এই তথ্য পাওয়া যাবে বলে জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা