× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অস্কারজয়ী ছবির শুটিং স্পট লাউয়াছড়া

ইসমাইল মাহমুদ, মৌলভীবাজার

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩ ১৩:১৯ পিএম

লাউয়াছড়া জাতীয় উদ্যান। প্রবা ফটো

লাউয়াছড়া জাতীয় উদ্যান। প্রবা ফটো

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় অবস্থিত লাউয়াছড়া জাতীয় উদ্যান। একসময় এ বনাঞ্চলে বাঘ, হাতিসহ নানা প্রাণী দেখা যেত। এখন আর এসব প্রাণীর অস্তিত্ব না থাকলেও রয়েছে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৪ প্রজাতির উভচর, ৬ প্রজাতির সরীসৃপ, ২৪৬ প্রজাতির পাখি এবং ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী। এ বনে রয়েছে বিলুপ্তপ্রায় উল্লুক, মুখপোড়া হনুমান, বানর, বন্য শিয়াল, মেছো বিড়াল, বন্য কুকুর, ভল্লুক, মায়া হরিণ, অজগরসহ নানা প্রজাতির জীবজন্তু।

জীববৈচিত্র্যে সমৃদ্ধ এ উদ্যানের অভ্যন্তর দিয়ে প্রবাহিত আখাউড়া-সিলেট সেকশনের রেললাইনের পাশে পাঁচ বছর আগে একটি সাইনবোর্ড টানানো হয়েছে। ওই সাইনবোর্ডে লেখা রয়েছেÑ ‘লাউয়াছড়া বনে অস্কারজয়ী হলিউড মুভি Around the world in 80 days-এর স্যুটিং স্পট (রেললাইন)।’ প্রতিদিন লাউয়াছড়া ভ্রমণে আসা পর্যটক ও দর্শনার্থীরা এ সাইনবোর্ডের পাশে দাঁড়িয়ে ছবি তোলেন, ভিডিও করেন। 

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস (এএমপিএএস) প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্রকে অস্কার পুরস্কারে ভূষিত করে। এটাই চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার। ১৯৫৬ সালে ২৯তম অস্কার আসরে সম্মানজনক এ পুরস্কার জিতে নেয় হলিউড মুভি ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’। যার শুটিং হয়েছিল বিশ্বের ১৩টি দেশের ১৪০টি সেটে। আর শুটিং হওয়া ১৩টি দেশের একটি হলো বাংলাদেশ। আমাদের দেশে শুটিং হওয়া প্রথম হলিউড চলচ্চিত্রও এটি। লাউয়াছড়া বন ও সিলেট অঞ্চলের বিভিন্ন এলাকা ছাড়াও চলচ্চিত্রটির শুটিং হয়েছে ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, ভারত, থাইল্যান্ড, জাপান, আমেরিকা, চিন, সুইজারল্যান্ড প্রভৃতি দেশে।

জুল ভার্নের বিখ্যাত কল্পবিজ্ঞান গ্রন্থ ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’ অবলম্বনে এ চলচ্চিত্রের চিত্রায়ণ শুরু হয়েছিল ১৯৫৬ সালের প্রথম দিকে। ওই বছরের মাঝামাঝিতে চলচ্চিত্রটি রিলিজ হয়। এই চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তৎকালীন জনপ্রিয় অভিনেতা ডেভিড নিভান, ক্যান্টিনফ্লাস প্রমুখ। 

১৯৫৬ সালে চিত্রায়িত অস্কারজয়ী হলিউডের এই অ্যাডভেঞ্চার চলচ্চিত্রটি পরিচালনা করেন সে সময়ের বিশ্ব বিখ্যাত পরিচালক মাইকেল অ্যান্ডারসন। চলচ্চিত্রটির দৈর্ঘ্য ছিল ৩ ঘণ্টা ৩ মিনিট বা ১৮৩ মিনিট। আইএমডিবিতে ৬ দশমিক ৮ রেটিং পাওয়া ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’ চলচ্চিত্রটি ১৯৫৬ সালে ২৯তম অস্কারে আটটি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়। যার মধ্যে পাঁচটি অ্যাওয়ার্ড জিতে নেয়। চলচ্চিত্রটিকে এখন পর্যন্ত হলিউডের সবচেয়ে বড় ফিল্ম প্রজেক্ট বলে ধরা হয়।

চলচ্চিত্রের মূল কাহিনী হলোÑ একজন কাঠখোট্টা ব্রিটিশ নাগরিক ৮০ দিনে বিশ্বভ্রমণের জন্য তার ভৃত্য পার্সপাতর সঙ্গে বাজি ধরেন। বাজি জিততে তিনি তার ভৃত্যকে সঙ্গে নিয়ে ভ্রমণে বের হন এবং ৮০ দিনেই বিশ্বভ্রমণ শেষ করেন। চলচ্চিত্রের বিশ্বভ্রমণের মধ্যে ট্রেনে করে ভারত ভ্রমণের প্রায় পুরো অংশটুকুরই শুটিং হয় সিলেট অঞ্চলে। যার মধ্যে লাউয়াছড়া বনাঞ্চল, শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন, সিলেটের একটি চা-বাগান, কুশিয়ারা ব্রিজ ও আবহমান বাংলার চিরাচরিত দৃশ্য ধারণ করা হয়েছিল। লাউয়াছড়া বনাঞ্চলের অভ্যন্তরে হাতির দৃশ্যও ধারণ করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা