× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এস এম সুলতানের জন্মশতবার্ষিকী কাল

নড়াইল প্রতিবেদক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩ ১৮:৫১ পিএম

আপডেট : ০৯ আগস্ট ২০২৩ ১৮:৫১ পিএম

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান। ফাইল ছবি

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান। ফাইল ছবি

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবার্ষিকী আজ। ১৯২৪ সালের বৃহস্পতিবার (১০ আগস্ট) তিনি নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

এদিকে সুলতানের চিত্রকর্মগুলো সংগ্রহশালায় সঠিক আদ্রতা এবং স্থান সংকীর্ণ হওয়ায় শিল্পীর নিজ হাতে আঁকা ছবি নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ছবিগুলো সংরক্ষণের জন্য বিশ্বমানের সংগ্রহশালার দাবি জানিয়েছেন সুলতানপ্রেমীরা।

বাগেরহাটের শরণখোলার বাসিন্দা নূরজাহান বলেন, সুলতান একজন বরেণ্য চিত্র শিল্পী ছিলেন। তার নিজের আঁকা বিশ্বমানের চিত্রকর্মগুলো দেখে ভালো লাগলো। তবে সংগ্রহশালাটি বিশ্বামানের নয়। এটি আরও উন্নতমানের করা প্রয়োজন।

এস এম সুলতান সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুখার্জী বলেন, সংগ্রহশালার ছবি সংরক্ষণের জন্য আদ্রতা একটি গুরুত্বপূর্ণ বিষয়, বাংলাদেশে আবাহাওয়ার আদ্রতার সমস্যা রয়েছে। এস এম সুলতান সংগ্রহশালাটি বিশ্বমানের করতে একটি প্রকল্প সরকারের পরিকল্পনায় আছে। আশা করছি, প্রকল্পটি অনুমোদন হলে ছবিগুলো যথাযথভাবে সংরক্ষণ করা যাবে।

এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধূরী জানান, সুলতানের জন্ম বার্ষিকী পালনে সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুস্পস্তবক  অর্পণ ও দোয়া মাহফিল। 

এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিভিন্ন অনুষ্ঠানমালা হাতে নিয়েছে। সুলতান কমপ্লেক্স ও জেলা শিল্পকলা অডিটোরিয়ামে এসব কর্মসূচির মধ্যে রয়েছে- শিল্পীর মাজারে পুস্পস্তবক অর্পণ, শিল্পীর কর্মের ওপর ১০০ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে নৌকা ভ্রমণ, এস এম সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা, আলোচনা সভা ও শিল্পীর জীবনের উপর প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খানসহ খ্যাতিমান চিত্রশিল্পীদের এসব অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন। নিজ বাড়ির আঙ্গিনায় চির নিদ্রায় শায়িত আছেন বরেণ্য এই চিত্রশিল্পী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা