× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুন্দরবনে মাছ শিকারে নিষেধাজ্ঞা

দুই মাসে আটক ১০১ জেলে, শতাধিক নৌকা-ট্রলার জব্দ

সাতক্ষীরা প্রতিবেদক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩ ১৬:৩৮ পিএম

আপডেট : ০৬ আগস্ট ২০২৩ ১৮:১৮ পিএম

দুই মাসে আটক ১০১ জেলে, শতাধিক নৌকা-ট্রলার জব্দ

সুন্দরবনের খাল ও নদীতে মাছ ও কাঁকড়া শিকারে নিষেধাজ্ঞা চলছে। ১ জুন থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা শেষ হবে আগস্টে। এ সময়ের মধ্যে শিকার বন্ধ রাখতে নিয়মিত অভিযান চালাচ্ছে বনবিভাগ। অবৈধভাবে শিকারে যাওয়া জেলেদের আটক ও নৌকা ও ট্রলার জব্দ করা হচ্ছে।

সুন্দরবন পশ্চিম বন বিভাগ সূত্রে জানা যায়, অবৈধভাবে মাছ ও কাঁকড়া শিকার করায় জুন ও জুলাই - দুই মাসে ১০১ জন জেলেকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে  ৮টি ইঞ্জিনচালিত ট্রলার, ১৩০টি নৌকা ও পণ্য পরিবহনের একটি পিকআপভ্যান। তাছাড়া অবৈধ ভেসালী জাল, নিষিদ্ধ কীটনাশক, হরিণ ধরার ফাঁদ, শুটকি চিংড়িসহ অন্যান্য সরঞ্জাম জব্দ করা হয়েছে। 

পশ্চিম সুন্দরবনের সহকারী বন সংরক্ষক সাতক্ষীরা রেঞ্জের এসি এফ এম. কে. এম ইকবাল হোছাইন চৌধুরী বলেন, গত ২ মাসে সাতক্ষীরা রেঞ্জে ৭টি পিওআর মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ২২জনকে আটক করে জেল হাজতে পাঠানো হয়েছে। এ ছাড়া ৩১টি ইউডিওআর মামলা এবং ১৬টি সিওআর মামলা (যার আসামি সংখ্যা ৭৯জন) দায়ের করা হয়েছে। বিভাগীয় পর্যায়ে মামলা নিষ্পত্তির মাধ্যমে ২৩ লক্ষ ৩৬ হাজার টাকা রাজস্ব আদায় করা হয়েছে।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের (ডিএফও) ড. আবু নাসের মহসিন হোসেন বলেন, সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ সময় বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির সদস্যরা প্রতিনিয়ত টহল কার্যক্রম অব্যাহত রেখেছে। ইতোমধ্যে বন অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে অনেককে আটক করা হয়েছে এবং আইনগত প্রক্রিয়ার মাধ্যমে শাস্তির আওতায় আনা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা