× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজনীতিতে ফের সক্রিয় হচ্ছেন সেই আব্বাস

রাজশাহী অফিস

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩ ২১:০৬ পিএম

সমর্থকদের সঙ্গে পবা উপজেলার কাটাখালী পৌরসভার বরখাস্ত মেয়র আব্বাস আলী। প্রবা ফটো

সমর্থকদের সঙ্গে পবা উপজেলার কাটাখালী পৌরসভার বরখাস্ত মেয়র আব্বাস আলী। প্রবা ফটো

আবারও রাজনীতির মাঠে ফিরছেন রাজশাহীর পবা উপজেলার কাটাখালী পৌরসভার বরখাস্ত মেয়র আব্বাস আলী। শুক্রবার (৪ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে কাটাখালী পৌরসভা সংলগ্ন সমসাদীপুর মোড়ে স্থানীয় এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় করেন আব্বাস আলী।

এ দিকে একই সময়ে কাটাখালী পৌরসভা প্রাঙ্গনে কাটাখালী পৌর আওয়ামী লীগের বর্ধিত সভার আয়োজন করা হয়। যেখানে প্রধান অতিথি করা হয় রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য (এমপি) আয়েন উদ্দিনকে। এ নিয়ে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে শেষ পর্যন্ত এমপি আয়েন উদ্দিন পৌর আওয়ামী লীগের সেই সভায় উপস্থিত হননি।

২০২১ সালের নভেম্বরে মেয়র থাকাকালীন আব্বাস আলীর কথোপকথনের একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ওই কথোপকথনে তিনি কাটাখালী পৌরসভার প্রবেশ পথে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। অবশ্য আব্বাস আলীর দাবি, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ওই অডিওটি কেটে কিছু অংশ ছড়ানো হয়েছে। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে কোনো কটুক্তি করেননি।

ঘটনার পর তার বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা হয়। এরপর তিনি গা-ঢাকা দিলে র‌্যাবের অভিযানে ঢাকার একটি আবাসিক হোটেল থেকে গ্রেপ্তার হন। ২০২২ সালের অক্টোবরে স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে কাটাখালী পৌরসভার মেয়র পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করে। বহিষ্কার হন জেলা আওয়ামী লীগ থেকেও। এক বছরেরও বেশি সময় কারাভোগের পর ২০২২ সালের নভেম্বরে তিনি জামিনে মুক্তি পান।

এই ঘটনার পর রাজনীতি থেকে সরে যেতে বাধ্য হন কাটাখালীর এক সময়ের দাপুটে মেয়র আব্বাস। দূরত্ব সৃষ্টি হয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিনের সঙ্গে।

এ বিষয়ে কাটাখালী পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আবু সামা বলেন, পাঁচ দিন আগে পৌর আওয়ামী লীগের এই সভার দিন নির্ধারণ করা ছিল। এমপি আয়েন উদ্দিন জরুরি কাজে ঢাকায় গেছেন বলে অনুষ্ঠানে তিনি উপস্থিত হতে পারেননি। আমাদের কোনো পাল্টাপাল্টি কর্মসূচি ছিল না।

আব্বাস আলীর মতবিময় সভাকে জামায়াত-বিএনপির সঙ্গে সভা উল্লেখ করে আবু সামা বলেন, চা চক্রের নামে আব্বাস জামায়ত-বিএনপির সঙ্গে প্রকাশ্যে হাত মিলিয়েছেন। চা চক্রে জামায়াত-বিএনপির পদধারীরাও ছিলেন।

তবে এসব বিষয়কে রাজনৈতিক প্রতিহিংসার ফল বলে উল্লেখ করেছেন আব্বাস আলী। প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘মেয়র পদ ফিরে পেতে আদালতে রিট করা আছে। রিটের শুনানী আগামী এক-দেড় মাসের মধ্যে হয়ে যাবে। রিটের শুনানি পক্ষে আসলে আমি মেয়র পদে আবারও বসে গেলাম। আর যদি পক্ষে না আসে ভোট হবে আবার। আবারও প্রতিদ্বন্দ্বীতা করবো। তবে আমি যতটুকু বুঝেছি, এই রিটেই রেজাল্ট হয়ে যাবে।’

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনকে নিজের অভিভাবক হিসেবে উল্লেখ করে আব্বাস আলী বলেন, ‘আমার শ্রদ্ধেয় অভিভাবক লিটন ভাই। উনি যেভাবে দিকনির্দেশনা ওদবেন, সেভাবেই আগামী দিনের সিদ্ধান্ত নেওয়া হবে।’

গতকালের মতবিনিময় সভার বিষয়ে তিনি বলেন, ‘আজকের (শুক্রবার) এই মতবিনিময় সভাটি কোনো দলীয় অনুষ্ঠান নয়। এখানে একটা গ্রামের সব মানুষ এসেছে। এর মধ্যে জামায়ত, বিএনপি ও আওয়ামী লীগ থাকতে পারে। কিন্তু ব্যক্তি আব্বাসের কাছে কোনো দল নেই। এটাই আমাদের কাটাখালী পৌরসভার শক্তি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা