× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তারেক-জোবাইদার সাজা

সারা দেশে বিক্ষোভ-মিছিল করেছে বিএনপি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ২০:৫৫ পিএম

আপডেট : ০৩ আগস্ট ২০২৩ ২২:৩৪ পিএম

দুর্নীতি মামলায় তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের সাজার প্রতিবাদে বৃহস্পতিবার রংপুর নগরীতে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে যুবদল,স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল রংপুর জেলা ও মহানগর শাখা। ছবি : প্রবা

দুর্নীতি মামলায় তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের সাজার প্রতিবাদে বৃহস্পতিবার রংপুর নগরীতে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে যুবদল,স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল রংপুর জেলা ও মহানগর শাখা। ছবি : প্রবা

দুর্নীতি মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের সাজার রায়কে ‘ফরমায়েশি’ আখ্যা দিয়েছে বিএনপি। এর প্রতিবাদে বৃহস্পতিবার (৩ আগস্ট) বিএনপি ও তার অঙ্গসংগঠন দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ-মিছিল করেছে।

বগুড়া : জেলায় বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে বিএনপির তিন অঙ্গ ও সহযোগী সংগঠনযুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। বিকাল সাড়ে ৫টার দিকে শহরের আলতাফুন্নেছা খেলার মাঠ থেকে বিক্ষোভ-মিছিলটি বের হয়। শেষ হয় দলীয় কার্যালয়ের সামনে গিয়ে। পরে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বগুড়া জেলা বিএনপির সভাপতি পৌর মেয়র রেজাউল করিম বাদশা। তিনি বলেন, ‘তারেক রহমান ও তার সহধর্মিণী জোবাইদা রহমানের বিরুদ্ধে ফরমায়েশি রায় দেওয়া হয়েছে। আজ মিথ্যা মামলা দিয়ে বেগম খালেদা জিয়াকে বন্দি করে রাখা হয়েছে, মিথ্যা মামলায় তারেক রহমানকে সাজা দেওয়া হয়েছে। এ রায় জনগণ প্রত্যাহার করেছে। বেগম জিয়া ও তারেক জিয়া দেশের সবার হৃদয়ে জায়গা করে নিয়েছেন।’

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সহিদ উন নবী সালাম, কেএম খায়রুল বাশার, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রাকিবুল ইসলাম শুভ, আবু হাসান, জেলা ছাত্রদলের সাইদুল ইসলাম ও নূরে আলম সিদ্দিকী রিগ্যান প্রমুখ।

রংপুর : জেলা ও মহানগর যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে। বিকালে গ্রান্ড হোটেল মোড়ের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ-মিছিলটি বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে দলীয় কার্যালয়ের সামনে মহানগর যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি নুরনবী চৌধুরী মিলনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু, সদস্য সচিব অ্যাড. মাহফুজ উন নবী ডন প্রমুখ।

বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকারের পতনের জন্য আজ দেশের মানুষ ঐক্যবদ্ধ। তারা ভোটাধিকার ও গণতন্ত্র ফেরত পেতে চায়। দেশের ক্রান্তিকালে চলমান আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপির আন্দোলনে ভয় পেয়ে সরকার বিচারব্যবস্থাকে ব্যবহার করে তারেক রহমানের নামে মিথ্যা ফরমায়েশি রায় দিয়েছে। তার স্ত্রী একজন অরাজনৈতিক মানুষ হলেও তাকে সাজা দেওয়া হয়েছে। সরকারের এমন অন্যায়কে দেশের মানুষ বরদাশত করবে না।

লক্ষ্মীপুর : রায়ের প্রতিবাদে লক্ষ্মীপুরে বিক্ষোভ-সমাবেশ করা হয়েছে। বিকালে দলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির লক্ষ্মীপুরের গোডাউন রোড এলাকার বাসভবন প্রাঙ্গণে জেলা বিএনপির ব্যানারে এ আয়োজন করা হয়। জেলা বিএনপির সদস্য সচিব সাহাব উদ্দিন সাবু এতে সভাপতিত্ব করেন।

বক্তারা বলেন, বিএনপি ও তারেক রহমানের নেতৃত্বকে আওয়ামী লীগ ভয় পায়। তারেক রহমান ও তার সহধর্মিণী জোবাইদার নামে একটি চক্রান্তমূলক মামলায় ফরমায়েশি রায় দেওয়া হয়েছে। এসব রায়ে বিএনপি ভীত নয়।

জাবিতে বিএনপিপন্থি শিক্ষকদের নিন্দা : রায়ের বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। বুধবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে নিন্দা জানান তারা।

ছাত্রদলের মশাল মিছিল : এদিকে বুধবার রাতে রায়ের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে মশাল মিছিল করেছেন জাবি শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিশমাইল মসজিদ থেকে শুরু করে ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক জব্বার হলের যুগ্ম আহ্বায়ক আব্দুল কাদের মার্জুকের নেতৃত্বে মিছিলে ‘শেখ হাসিনার প্রতিহিংসার রায়, মানি না মানব না’ ‘অবৈধ মামলার অবৈধ রায়, মানি না মানব না’ বলে স্লোগান দিতে থাকেন ছাত্রদলের নেতাকর্মীরা।

সমাবেশে ছাত্রদল নেতারা বলেন, আদালতের ঘাড়ে বন্দুক রেখে তারেক রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে ফরমায়েশি রায় দেওয়া হয়েছে। সরকার এর মাধ্যমে মুক্তিকামী জনতাকে হতাশ করতে চায়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন হল ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসাইন, ছাত্রদল নেতা আরিফুজ্জামান আরিফ ও যোবায়ের আল মাহমুদসহ অর্ধশতাধিক নেতাকর্মী।

কুড়িগ্রাম : জেলায় বিক্ষোভ-মিছিল করেছে বিএনপির সহযোগী তিন সংগঠনকুড়িগ্রাম জেলা স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদল। দুপুরে জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক ওয়াহেদ রানার নেতৃত্বে কুড়িগ্রাম দাদা মোড় থেকে একটি বিক্ষোভ-মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ঘোষপাড়ায় সংক্ষিপ্ত পথসভায় মিলিত হয়। 

রাজবাড়ী : জেলা যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল বিক্ষোভ-মিছিল করেছে। বিকালে জেলা যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের আয়োজনে রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি রাজবাড়ী- ১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ামের বাসভবন থেকে একটি বিক্ষোভ-মিছিল বের করা হয়। 

এদিকে জেলা বিএনপি কার্যালয় থেকে একটি বিক্ষোভ-মিছিল বের করেন নেতারা। এ সময় বিক্ষোভ-মিছিলটি প্রধান সড়কের কাছে এলে পুলিশ বাধা দিলে আজাদী ময়দানে বক্তারা বক্তব্য দিয়ে সমাবেশ শেষ করেন।

এছাড়াও রাজশাহী ও দিনাজপুরে বিএনপি ও তার অঙ্গসংগঠন বিক্ষোভ-মিছিল করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা