× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রাম-১০ উপনির্বাচন

সব প্রস্তুতি সম্পন্ন অপেক্ষা ভোটের

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ১৩:৩৯ পিএম

আঞ্চলিক সার্ভার স্টেশন, চট্টগ্রাম। ছবি : সংগৃহীত

আঞ্চলিক সার্ভার স্টেশন, চট্টগ্রাম। ছবি : সংগৃহীত

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনের প্রচার শেষ হয়েছে। গতকাল শুক্রবার রাত ১২টার পর থেকে সব ধরনের প্রচার আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। এ নির্বাচন ঘিরে প্রশাসনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল রবিবার এ আসনে ভোট অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম মহানগরীর সংসদীয় আসনভুক্ত ১৫৬টি কেন্দ্রে ও ১ হাজার ২৫১টি বুথে ইভিএমের মাধ্যমে মোট ৪ লাখ ৮৮ হাজার ৬৩৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ৯৩৮ এবং নারী ভোটার ২ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন।

ভোট নেওয়ার জন্য ৪ হাজার ১০৬ জন ভোটগ্রহণ কর্মকর্তা এবং ২ হাজার ১১০ ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসাচ্ছে নির্বাচন কমিশন। এ ছাড়া নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা রক্ষায় ২৯ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালনের জন্য আটজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দিয়েছে জেলা প্রশাসন।

এই উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চুর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচ প্রার্থী। তারা হলেনÑ জাতীয় পার্টির প্রার্থী মো. সামসুল আলম (লাঙ্গল), তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত (সোনালী আঁশ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের রশীদ মিয়া (ছড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. আরমান আলী (বেলুন) ও মনজুরুল ইসলাম ভূঁইয়া (রকেট)।

নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, প্রতিটি ভোটকেন্দ্রে এবং বুথে ভোটের দিন প্রার্থী ও সমর্থকরা গিয়ে কোনো ধরনের প্রভাব বিস্তারের চেষ্টা করলে সিসি টিভি ক্যামেরা দেখে ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনের দিন ভোটকক্ষের পরিস্থিতি মনিটরিং করার লক্ষ্যে ভোটকেন্দ্র নম্বর ও কক্ষ নম্বর লেখা থাকবে। যাতে মনিটরিং কক্ষ থেকে সিসি ক্যামেরায় ভোটকেন্দ্র নম্বর ও কক্ষ নম্বর স্পষ্ট বোঝা যায়। এ ভোটকেন্দ্র ও কক্ষ নম্বর দেখেই প্রিজাইডিং কর্মকর্তা ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে।

এ প্রসঙ্গে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ১৫৬টি কেন্দ্রে ১ হাজার ৪৯৭ সিসি ক্যামেরা বসানো হচ্ছে। এসব সিসি ক্যামেরার মাধ্যমে ভোটের দিন কেন্দ্রের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। কেন্দ্রে কোনো প্রার্থী বা তার সমর্থকরা প্রভাব বিস্তার করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনে ১৬৪ জন প্রিজাইডিং অফিসার, ১ হাজার ৩১৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২ হাজার ৬২৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ভোটগ্রহণের জন্য ২ হাজার ১১০টি ইভিএম প্রস্তুত করা হয়েছে। এ ছাড়া নির্বাচনী এলাকায় দায়িত্ব পালনের জন্য দশজন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। 

চট্টগ্রাম-১০ আসন থেকে ডা. আফছারুল আমিন ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকে পরপর তিনবার (২০০৮, ২০১৪ ও ২০১৮ সাল) সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। গত ২ জুন তিনি ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার একটি হাসপাতালে মারা যান। তার মৃত্যুর পর আসনটি শূন্য হওয়ায় ৩০ জুলাই এ আসনের উপনির্বাচনে ভোট অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা