× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল নিরাপদ মাছের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন’

নোয়াখালী প্রতিবেদক

প্রকাশ : ২৫ জুলাই ২০২৩ ১৭:০০ পিএম

আপডেট : ২৫ জুলাই ২০২৩ ১৮:০৪ পিএম

নোয়াখালী শহরের বিআরডিবি প্রশিক্ষণ কেন্দ্রে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা করছেন অথিতিরা। প্রবা ফটো

নোয়াখালী শহরের বিআরডিবি প্রশিক্ষণ কেন্দ্রে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা করছেন অথিতিরা। প্রবা ফটো

নিরাপদ মাছ উৎপাদনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বলে মন্তব্য করেছেন নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

তিনি বলেন, 'বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল নিরাপদ মাছের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা। যে স্বপ্ন আজ বাস্তবে পরিণত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কোনো অপশক্তি রুখতে পারবে না। স্মার্ট বাংলাদেশে আমাদের সবাইকে স্মার্ট হতে হবে। কেউ যদি অনিরাপদ মাছ উৎপাদন করে, আমরা সেখানে অভিযান পরিচালনা করে দণ্ড প্রদান করব। দেশের মানুষ যেনো নিরাপদ মাছ পায় সেটাই আমাদের লক্ষ্য।’ 

স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ মাছের বিকল্প নেই উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, ‘আমাদের দেশে প্রচুর মাছ উৎপাদন হচ্ছে। এখন আমাদের প্রয়োজন নিরাপদ মাছ। স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ মাছের বিকল্প নেই।’

মঙ্গলবার (২৫ জুলাই) দুপুরে শহরের বিআরডিবি প্রশিক্ষণ কেন্দ্রে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, নোয়াখালী জেলা অনেক সম্ভাবনাময় এলাকা। এখানে অনেক জলাশয় ও নদী রয়েছে। নিরাপদ মাছ উৎপাদনে সবাইকে এগিয়ে আসতে হবে। যিনি ব্যবসা করবেন, তিনি যেনো নিরাপদ মাছের ব্যবসা করেন। কারণ দিনশেষে আমরা সবাই ভোক্তা।

অনুষ্ঠানে জেলা প্রশাসন জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করেন। পুস্কারপ্রাপ্তরা হলেন- সফল উদ্যোক্তা হিসেবে জে কে জারিয়াত এগ্রো ফিশারিজ অ্যান্ড ডেইরি ফার্মের সত্ত্বাধিকারী জাহাঙ্গীর আলম। গুণগত মনোসেক্স তেলাপিয়া উৎপাদনে ইয়ন এ্যানিমেল হেলথ প্রোজাক্টস লিমিটেড। গুনগত মানের মৎস্য খাদ্য উৎপাদানে ক্লাসিক পোল্ট্রি অ্যান্ড ফিশ ফিডস লিমিটেডকে ও সমাজ সেবক হিসেবে আলহাজ্ব মো. ওসমান গনিকে পুরস্কার দেওয়া হয়।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে বিআরডিবি প্রশিক্ষণ কেন্দ্রে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের পুকুরে মৎস্য অবমুক্ত করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ও মেরিন সাইন্স বিভাগের চেয়ারম্যান ড. মো. আবদুল্লাহ আল মামুন, নোয়াখালী সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মানস মন্ডল, নোয়াখালী পৌরসভার কাউন্সিল ফখরুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরাসহ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা