× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃষকদল নেতা সজিব হত্যা

ছাত্রলীগকে দুষছে বিএনপি, পুলিশ বলছে অরাজনৈতিক

লক্ষ্মীপুর প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩ ১৫:১৭ পিএম

আপডেট : ১৯ জুলাই ২০২৩ ১৫:৩৪ পিএম

নিজ কার্যালয়ে পুলিশ সুপার (এসপি) মো. মাহফুজ্জামানের সংবাদ সম্মেলন এবং চৌধুরীর গোডাউন রোড এলাকার সজিবের আত্মার মাগফেরাত কামনায় গায়েবানা জানাজা ও দোয়ার আয়োজন। ছবি : কোলাজ প্রবা

নিজ কার্যালয়ে পুলিশ সুপার (এসপি) মো. মাহফুজ্জামানের সংবাদ সম্মেলন এবং চৌধুরীর গোডাউন রোড এলাকার সজিবের আত্মার মাগফেরাত কামনায় গায়েবানা জানাজা ও দোয়ার আয়োজন। ছবি : কোলাজ প্রবা

লক্ষ্মীপুরে কৃষকদল নেতা সজিব হোসেন হত্যাকাণ্ড অরাজনৈতিক বলে দাবি করছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশ সুপার (এসপি) মো. মাহফুজ্জামান আশরাফ জানিয়েছে, পুলিশ বা কারও গুলিতে নয়, ধারালো অস্ত্র বা ছোরার আঘাতে সজিবের মৃত্যু হয়েছে। তবে কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও নিহত সজিবের দাদা মো. হানিফ মিয়া বলছেন, ছাত্রলীগের নেতাকর্মীরা সজিবকে কুপিয়ে হত্যা করেছে।

বুধবার (১৯ জুলাই) বেলা সোয়া ১১টার দিকে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসপি এবং দুপুর ১টার দিকে চৌধুরীর গোডাউন রোড এলাকার বাসভবন চত্বরে এ্যানী পাল্টাপাল্টি এ বক্তব্য দেন। 

সজিবের মরদেহ নিয়েই জানাজা হওয়ার কথা ছিল। তবে পুলিশ তা করতে দেয়নি বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। তারা বলেন, সজিবের মরদেহ পুলিশ সদরের চন্দ্রগঞ্জ ইউনিয়নের ধন্যপুর গ্রামের বাড়িতে পাঠিয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) বিএনপি, আওয়ামী লীগ ও পুলিশের সংঘর্ষের সময় নিহত হন সজিব। এ ঘটনার পর লক্ষ্মীপুর শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। বুধবার (১৯ জুলাই) দুপুর সোয়া ১টার দিকে শহরে র‌্যাব-১১ এর চারটি গাড়ি টহল দিতে দেখা গেছে।

পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ বলেন, লাশ উদ্ধারের স্থান থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। সজিব আহত অবস্থায় ফিরোজা ভবন নামে একটি বাসায় ঢুকে পড়ে। মৃত্যুর আগে সেখানকার জনৈক ব্যক্তির সঙ্গে সজিবের কথা হয়েছে। সজিব ওই ব্যক্তিকে বলেছে, সে বিএনপির প্রোগ্রামে আসেনি। চার থেকে পাঁচজন লোক তাকে কুপিয়েছে। তার কাছে তারা টাকা পায়। সে বিয়েও করেছে। এরপর সজিব আর কোনো কথা বলতে পারেনি। 

তিনি বলেন, ঘটনাস্থলে থাকা ব্যক্তিরা ৯৯৯ এ কল করে সজিবের চিকিৎসার জন্য পুলিশের সহযোগিতা চেয়েছেন। কয়েকটি অ্যাম্বুলেন্স চালককেও কল করেছেন। কিন্তু বিএনপির সঙ্গে হামলার ঘটনার কারণে অ্যাম্বুলেন্স চালকরা যেতে পারেনি। পুলিশ যাওয়ার আগেই প্রচুর রক্তক্ষরণে সজিব মারা যায়। বিএনপির হামলায় ২৫-৩০ জন পুলিশ আহত হয়েছে। তারা হাসপাতাল ও দোকানঘর ভাঙচুর করেছে। তারা কয়েকটি মোটরসাইকেলে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।

সংঘর্ষের ঘটনায় কোনো মামলা হয়েছে কিনা ও কত রাউন্ড রাবার বুলেট, টিয়ারশেল, গুলি ছোঁড়া হয়েছে এ বিষয়ে কিছু জানাননি পুলিশ সুপার।

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির গোডাউন রোড এলাকার বাসভবন চত্বরে সজিবের আত্মার মাগফেরাত কামনায় গায়েবানা জানাজা ও দোয়া হয়েছে। এতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, জেলা বিএনপির সদস্য সচিব সাহাব উদ্দিন সাবু, যুগ্ম-আহবায়ক হাছিবুর রহমান, জেলা কৃষকদলের সভাপতি মাহবুব আলম মামুন ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সোহেলসহ দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

নিহত সজিবের দাদা মো. হানিফ মিয়া চন্দ্রগঞ্জ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য। তিনি বলেন, ‘সজিব আমার সঙ্গে বিএনপির প্রোগ্রামে এসেছে। ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়ে তাকে কুপিয়ে হত্যা করেছে। আমি এ হত্যার বিচার চাই।’ 

জানাজার শুরুতে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা সজিবকে কুপিয়ে হত্যা করেছে। এর নেতৃত্বে ছিল সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। এসপি এখন বলছেন, সজিব হত্যাকাণ্ড অরাজনৈতিক। এতে বোঝা যাচ্ছে, পুলিশও এ হত্যাকাণ্ডে আওয়ামী ছাত্রলীগকে সহযোগিতা করেছে। এ খুনের সঙ্গে জড়িত সবার তথ্য আমরা সংগ্রহ করছি। এ ঘটনায় মামলা হবে। ঘটনার সঙ্গে জড়িত সবাইকে দ্রুত গ্রেপ্তার করতে হবে।

তিনি আরও বলেন, এসপি সাহেব লক্ষ্মীপুরকে আর রক্তাক্ত করবেন না। বিএনপি নেতাকর্মীরা আজ রুখে দাঁড়িয়েছে। আমরা জেগে উঠেছি। শেখ হাসিনার সরকার পতনে রাস্তায় নেমেছি। আমাদের ২০০ থেকে ২৫০ জন নেতাকর্মী আহত। এরমধ্যে চার থেকে পাঁচ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এরমধ্যে শুনেছি পুলিশ আমাদের বিরুদ্ধে তিনটি মামলার প্রস্তুতি নিচ্ছে।

কোনো মামলা-হামলার কাছে আমরা মাথা নত করি না। যতদিন পর্যন্ত এ অবৈধ সরকার পদত্যাগ না করবে, ততদিন পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। সজিব হত্যার প্রতিবাদে আগামীকাল (বৃহস্পতিবার) দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচি আসছে। কেন্দ্র থেকে যে সিদ্ধান্ত দেওয়া হবে সারাদেশের মতো লক্ষ্মীপুরেও একইভাবে কর্মসূচি পালন করা হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা