× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লক্ষ্মীপুরে বাজারে দেখা মিলল মহাবিপন্ন ‘গিটার ফিশ’

লক্ষ্মীপুর প্রতিবেদক

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩ ১৩:৫৩ পিএম

আপডেট : ০৮ জুলাই ২০২৩ ১৫:১৮ পিএম

লক্ষ্মীপুরে বাজারে দেখা মিলল মহাবিপন্ন ‘গিটার ফিশ’

ইলিশ-বোয়াল, চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছে ভর্তি ছিল বাজার। এর মধ্যেই সবার নজর কেড়েছে গিটারের মতো দেখতে প্রায় ১০ কেজি ওজনের বিপন্ন প্রজাতির একটি মাছ। এমন মাছ আর কখনও লক্ষ্মীপুরে দেখা মেলেনি। 

গিটারের মতো এ মাছটি 'গিটার ফিশ' নামে পরিচিত বলে নিশ্চিত করেছেন লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম। তবে কক্সবাজারের জেলেরা একে 'পিতাম্বরী' মাছ নামে ডাকেন।

শুক্রবার (৭ জুলাই) রাত পৌনে ১০টার দিকে জেলা শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় ব্যবসায়ী মহসিনের মাছের ঢালায় মহাবিপন্ন প্রজাতির গিটার ফিশটি দেখা যায়। ইলিশসহ সামুদ্রিক মাছের জন্য দক্ষিণ তেমুহনী শহরের অন্যতম স্থান।

ব্যবসায়ী মো. কাউসার ও মহসিন জানায়, প্রতিদিনের মতো বিকালে তারা কমলনগর উপজেলার মাতাব্বরহাট মাছঘাটে ইলিশ কিনতে যায়। সেখানেই ঘাটের দুলাল বেপারীর বাক্সে দুর্লভ প্রজাতির মাছটি দেখতে পায়। এটি ভালো দামে বিক্রি করার আশায় তারা ৪ হাজার টাকায় মাছটি ক্রয় করেন। রাত ৯টার দিকে মাছটি তারা দক্ষিণ তেমুহনী এলাকায় আনেন। কিন্তু কেনার জন্য কেউই তাদের কাছে এর দাম জানতে চায়নি। তবে মাছটি তারা বিক্রি করতে পারবেন বলে আশাবাদী। প্রয়োজনে কেটে কেজি দরে এটি বিক্রি করবেন বলে জানান তারা। 

কাউসার বলেন, প্রায় ১৫ বছর ধরে মাছের ব্যবসা করে আসছি। কখনও কোথাও এ ধরনের মাছ দেখিনি। জেলেরা সাগরের কাছাকাছি গিয়ে মাছ শিকার করেন। সেখানে ইলিশের পাশাপাশি অন্যান্য সামুদ্রিক মাছও পাওয়া যায়৷ তেমনই কোনো এক জেলের জালে গিটার ফিশ নামে মাছটি ধরা পড়েছে। যিনি (জেলে) এটি মাতাব্বরহাট মাছঘাটে বিক্রি জন্য এনেছেন। ৪ হাজার টাকা দিয়ে কেনা মাছটি ৫০০ টাকা লাভে হলেও বিক্রি করবেন বলে জানান তিনি (কাউছার)। মাছটিতে প্রচুর তেল রয়েছে। 

দক্ষিণ তেমুহনী এলাকার খাবার হোটেল ব্যবসায়ী ফারুক হোসেন বলেন, এখান থেকে আমি ৬ বছর হোটেলের জন্য মাছ কিনি। কখনও এত দুর্লভ প্রজাতির মাছ চোখে পড়েনি। এটি কেউ কিনবে কি না তা বলতে পারছি না। তবে মাছটি এখানে আনার পর থেকেই উৎসুক লোকজন এসে দেখে গেছে। 

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, বিপন্ন প্রজাতির এ মাছটি গিটার ফিশ নামে পরিচিত৷ এটি মূলত সামদ্রিক মাছ। কয়েক বছর আগে কক্সবাজারে বঙ্গোপসাগরে জেলেদের জালে একটি গিটার ফিশ ধরা পড়েছে। লক্ষ্মীপুরের জেলেরা বঙ্গোপসাগরের কাছাকাছি গিয়ে ইলিশ শিকার করে। ধারণা করা হচ্ছে জোয়ারের পানির টানে মাছটি নদীতে এলে জেলেদের জালে ধরা পড়ে।

তিনি আরও বলেন, গিটার ফিশ লম্বা তিন মিটার পর্যন্ত হয়। এর দেহ চ্যাপ্টা আকৃতির ও বাদামি বা ধূসর রঙের দেখতে। এটি সার্ক গোত্রের মাছ। তবে সার্কের মতো ভয়ংকর নয়। লক্ষ্মীপুরের মেঘনায় এর আগে কোথাও এ ধরনের মাছ পাওয়া যায়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা