× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘আগামী অর্থবছরেই বগুড়ায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টারের কাজ শুরু’

বগুড়া অফিস

প্রকাশ : ২৪ জুন ২০২৩ ১৮:০৬ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রবা ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রবা ফটো

বগুড়ায় স্মার্ট কর্মসংস্থান নিশ্চিতের লক্ষ্যে আগামী অর্থবছরেই শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার ও হাইটেক পার্কের নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। 

শনিবার (২৪ জুন) দুপুর দুইটার দিকে বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে কর্মসংস্থান মেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ১৪ একর জায়গায় ১৬তলা বিশিষ্ট বিশাল আইটি ইনকিউবেশন সেন্টার নির্মাণে ব্যয় হবে ১৬৭ কোটি টাকা। পাশাপাশি আমরা হাইটেক পার্কের জন্য আরও একশ একর জায়গা দেখব। আশা করছি, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস, বিসিক-২ এবং শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টারসহ হাইটেক পার্ক, নলেজ পার্ক নির্মাণের মধ্য দিয়ে বগুড়াকে আমরা স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলতে পারব। আর এসব উপহার দেওয়ার জন্যই বগুড়াবাসীর কাছে আমরা এসেছি।

প্রতিমন্ত্রী বলেন, বগুড়ার প্রতিটি উপজেলায় জয় ডিজিটাল সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার স্থাপন করে ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে দেশে বেকার সমস্যার সমাধান, উদ্ভাবন এবং তথ্যপ্রযুক্তিতে যুব সমাজকে এগিয়ে নেওয়া সম্ভব হবে। এই মেলার মাধ্যমে বেসরকারি ৩৩টি প্রতিষ্ঠানে ৫ হাজার পদের জন্য প্রায় ৬ হাজার ৭০০ জন আবেদন করেছেন। আমরা যাচাই বাছাই করে যোগ্যতা অনুযায়ী তাদের চাকরির ব্যবস্থা করব।

পলক বলেন, আমরা আইসিটি ডিভিশন থেকে দশজন নারী এবং দশজন পুরুষ উদ্যোক্তা এবং উদ্ভাবককে এক লাখ থেকে শুরু করে দশ লাখ টাকা পর্যন্ত ইনোভেশন ফান্ড দিতে চাই। যোগ্যতা, দক্ষতা, প্রয়োজনীয়তা, অনুপাতে, তাদেরকে এই সাপোর্ট দেওয়া হবে।

তিনি বলেন, উদ্যোক্তাদের মধ্যে কেউ স্মার্ট ইলেকট্রিক ভেহিকেল ও মোটরসাইকেল তৈরি করবে। কেউ ই-কমার্স উদ্যোক্তা হবে। আবার কেউ এগ্রিকালচারাল ড্রোন কিংবা একটা ডেলিভারি ড্রোন তৈরি করবে অথবা কোনো রোবট বা নতুন কোনো সফটওয়্যার তৈরি করবে যেটি শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থাটাকে বদলে দেবে।

বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু, কাহালু-নন্দীগ্রাম আসনের সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও বগুড়া চেম্বার অব কমার্সের সভাপতি মাদুদার রহমান মিলন বক্তব্য রাখেন। মেলার মাঝে চারজন উদ্যোক্তা তাদের সফলতার গল্প শোনান।   

আলোচনা সভা শেষে মেলায় ৩২ জন নারী উদ্যোক্তাকে সম্মাননাসূচক চেক, ১০ জন সম্ভাবনাময় উদ্যোক্তা ও ফ্রিল্যান্সারকে ল্যাপটপ তুলে দেন প্রতিমন্ত্রী। এছাড়া মেলার মধ্যেই তাৎক্ষণিক সিভি যাচাই বাছাই করে ইন্টারভিউয়ের মাধ্যমে ১২জন নারী-পুরুষের হাতে চাকরির যোগদান পত্র তুলে দেন প্রতিমন্ত্রী।

এর আগে প্রতিমন্ত্রী বগুড়ার নন্দীগ্রামের ৭টি উপজেলায় জয় সেট সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধন করেন। পরে অনলাইনের মাধ্যমে আরও ছয়টি উপজেলায় জয় সেট সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধন করেন।

মেলায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, টিএমএসএস ও গ্রাম উন্নয়ন কর্ম (গাক), আকবরিয়া গ্রুপ ছাড়াও স্থানীয় রাহুল গ্রুপ, মিল্টন ইঞ্জিনিয়ারিং, মদিনা মেটাল, রিয়েল মেটাল, শোভা অ্যাডভান্স টেকনোলজি, মেঘনা ইনস্যুরেন্স, উত্তরা ও সফট টনিকসহ মোট ৩৩ টি প্রতিষ্ঠান লোক নিয়োগ দেবে।

মেলার দ্বিতীয় পর্বে স্মার্ট বাংলাদেশ গড়তে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে নবম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে সেমিনারের আয়োজন করা হয়। এতে দেশসেরা উদ্যোক্তা ও ফ্রিল্যান্সাররা বক্তৃতা করেন। পরে জেলা প্রশাসনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা