× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওমরায় থেকেও মামলার আসামি যুবদল নেতা সাগর

শরীয়তপুর প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুন ২০২৩ ২৩:৫৫ পিএম

আপডেট : ১৬ জুন ২০২৩ ১১:৪৩ এএম

মতিউর রহমান সাগর। প্রবা ফটো

মতিউর রহমান সাগর। প্রবা ফটো

গত বছরের ২১ এপ্রিল শরীয়তপুরের আদাল‌তে মানবপাচার দমন আইনে এক‌টি মামলা ক‌রেন বাদী আরিফ ঢালী। মামলায় কিশোরগঞ্জের ভৈরব উপজেলার আনোয়ারা খাতুনসহ অজ্ঞাতপরিচয় ৫-৬ জনকে আসামি করা হয়। মামলা‌টি আদালতের নি‌র্দেশে এফআইআর হি‌সে‌বে গ্রহণ করে নড়িয়া থানা পু‌লিশ।

ওই মামলায় সন্দেহভাজন আসামি হি‌সে‌বে শরীয়তপুরের ন‌ড়িয়া উপ‌জেলা যুবদলের যুগ্ম সম্পাদক মতিউর রহমান সাগরকে গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তী সময়ে চার্জশি‌টে এজাহার নামীও আসামি‌দের সঙ্গে সাগরকে অভিযুক্ত করা হয়।

য‌দিও মামলার বাদী বল‌ছেন, আসামি ম‌তিউর রহমান সাগর‌কে তিনি চেনেন না। কখ‌নও তাকে দে‌খেননি। বাদীর এজাহারেও সাগরের নাম নেই। ঘটনার স‌ঙ্গে সাগর জ‌ড়িত নন ব‌লে বাদী আদাল‌তে বিচার‌ককে অনুরোধ ক‌রে তাকে কারাগার থে‌কেও মুক্ত ক‌রেছেন।

যুবদল নেতা সাগরের দাবি, ওই মামলার চার্জশিটে উল্লেখ করা ঘটনার তারিখের ২ দিন আগ থেকে তিনি ওমরাহ করতে সৌদি আরবে অবস্থানরত ছিলেন। কিন্তু চার্জশি‌টে তা‌কে ঢাকার যাত্রাবাড়ী এলাকায় উপ‌স্থি‌ত দেখা‌নো হ‌য়ে‌ছে।

তি‌নি বলেন, নড়িয়া উপজেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঘড়িষার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ২ বার বিএনপি মনোনীত প্রার্থী হওয়ার কারণে ওই মামলার তদন্তকারী কর্মকর্তা শরীয়তপুর সিআইডির উপপরির্শক মজিবুর রহমান উদ্দেশ্যপ্রণোদিতভা‌বে তাকে অভিযুক্ত ক‌রে‌ছেন। তদন্তকালে ওই কর্মকর্তা ঢাকার নয়াপল্টনে সাগর ট্রেড ইন্টারন্যাশনালে গিয়ে চার্জশিট থেকে নাম বাদ দেওয়ার জন্য দুই লাখ টাকা দাবি করেন। টাকা না দেওয়ায় হয়রা‌নি কর‌তে তাকে মামলায় জ‌ড়া‌নো হ‌য়ে‌ছে বলে অভি‌যোগ সাগরের।

মামলার এজাহার ও স্থানীয় সূত্রে জানা যায়, মামলার বাদী আরিফ ঢালীর কাছে গত বছরের ১৫ মার্চ একটি অপরিচিত নম্বর থেকে ফোন আসে। তখন তার ভাই বশিউর ঢালীর গলার শব্দ শুনতে পান। তখন তিনি জানান, কিছু লোক আমাকে বেশি টাকার লোভ দেখিয়ে লিবিয়া নিয়ে এসেছে। আমাকে তারা এখন মারধর করছে। আমাকে বাঁচাতে চাইলে কিশোরগঞ্জের ভৈরবের আনোয়ারা খাতুনের ব্যাংক অ্যাকাউন্টে ৩ লাখ টাকা পাঠাও। মামলার বাদী ২০২২ সা‌লের ২১ মার্চ ওই অ্যাকাউন্টে ২ লাখ ৬০ হাজার টাকা পাঠায়। পরবর্তী‌ সময়ে ১ এপ্রিল আবারও তার ভাই ফোন করি‌য়ে বলায় ওই আনোয়ারা খাতুনের অ্যাকাউন্টে আরও ৪ লাখ ৫০ হাজার টাকা দিতে। তা না হলে তারা বাদীর ভাইকে মে‌রে ফেল‌বে। ভাইকে বাঁচা‌তে ৫ এপ্রিল ঢাকার যাত্রাবাড়ী এলাকার রয়েল হোস্টেলের সামনে আনোয়ারা খাতুনের কাছে ৪ লাখ ৫০ হাজার টাকা দেয় বাদী। পরে ১৭ এপ্রিল লিবিয়ায় বসবাসরত বাদীর চাচাতো ভাই ফোন করে জানান, আমার ভাইয়ের লাশ তার বাসার সামনে কারা যেন ফে‌লে গে‌ছে।

পরবর্তী সময়ে ২০২২ সা‌লের ২১ এপ্রিল শরীয়তপুর আদাল‌তে মানবপাচার দমন আইনে আনোয়ারা খাতুনসহ অজ্ঞাতপরিচয় ৫-৬ জনকে আসামি করে মামলা করা হয়। ২৫ এপ্রিল সাগরকে গ্রেপ্তার করে নড়িয়া থানার ওসি (তদন্ত) আবির হোসেন। ৯ ‌দিন কারা‌ভোগ শে‌ষে বাদীর হস্ত‌ক্ষে‌পে কারাগার থে‌কে মু‌ক্তি পান সাগর।

মামলার তদন্তকারী কর্মকর্তা চার্জশিটে উল্লেখ করেন, এই মামলার বাদী লিবিয়ায় বসবাসরত আনোয়ার হোসেনের সঙ্গে কথা বলে ঢাকার যাত্রাবাড়ী রয়েল হোস্টেলের সামনে আসামি মতিউর রহমান সাগর ও মূল হোতা আনোয়ার হোসেনের ভগ্নিপতি নিজাম মিয়ার উপ‌স্থি‌তি‌তে ৪ লাখ ৫০ হাজার টাকা দেন।

কিন্তু চার্জশিটে উল্লিখিত ঘটনার তা‌রি‌খে সাগর দে‌শের বাইরে ছি‌লেন ব‌লে তার পাস‌পোর্ট ও ভিসার ক‌পি‌তে দেখা গে‌ছে। আদাল‌তেও এসব কাগজপত্র জমা দেওয়া হ‌য়ে‌ছে।

বুধবার (১৪ জুন) এই মামলার শুনানির দিন ধার্য ছিল শরীয়তপু‌রের না‌রী ও শিশু নির্যাতন দমন ট্রাইব‌্যুনা‌লের বিচারক স্বপন কুমার সরকা‌রের আদাল‌তে। এ সময় আসামি সাগরের জা‌মিন প্রার্থনা ক‌রেন তার আইনজীবী অ্যাডভোকেট তাইজুল ইসলাম। এদিন আদাল‌তে ওই আসামি নিরপরাধ এবং তি‌নি ঘটনার স‌ঙ্গে জ‌ড়িত না বলে জানান বাদী। প‌রে আদালত বাদীর জিম্মায় আসামির জা‌মিন মঞ্জুর ক‌রেন।

মামলার বাদী বলেন, ‘আমি মামলা দিয়েছি আনোয়ারা খাতুনের নামে। তার ছেলে আনোয়ার হোসেন লিবিয়ায় আমার ভাইকে জিম্মি করে তার মায়ের অ্যাকাউ‌ন্টে টাকা নিয়েছে। তাই তার মাকে আসামি করেছি। এ ঘটনায় শরীয়তপু‌রের কেউ জ‌ড়িত নেই। তার পরও ন‌ড়িয়া বিএনপি নেতা মতিউর রহমান সাগরকে আসামি করা হ‌য়ে‌ছে। তা‌কে কখনও দেখি নাই, চিনিও না।’

নড়িয়া থানার ওসি (তদন্ত) বলেন, ‘তাকে (সাগর) সন্দেহজনকভাবে গ্রেপ্তার করে আদালতে পাঠায়েছি। এই মামলা তদন্ত করছে সিআইডি। আপনারা সিআইডির কাছ থেকে জানুন তিনি জড়িত আছে কি না। মানবপাচার মামলা হলে দেশের বিভিন্ন স্থান থেকে সন্দেহভাজন হিসেবে অনেককে ধরা হয়।’

তদন্ত কর্মকর্তা সিআইডি পু‌লি‌শের উপপরিদর্শক মজিবুর রহমান বলেন, ‘তাকে (সাগর) নড়িয়া থানা কেন গ্রেপ্তার করছে তা আমি জানি না। আমার সিনিয়র অফিসারের নির্দেশনা আছে তার নাম বাদ দেওয়া যাবে না। তাই এই মামলায় এজাহারে মতিউর রহমান সাগরের নাম না থাকলে সংঘবদ্ধ অপরাধের কারণে চার্জশিটে তাকে আসামি করা হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা