× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পিরোজপুরে দুটি আসনে সীমানা পুননির্ধারণ

সীমানা বদলে যাওয়ায় কেউ ক্ষুব্ধ, কেউ খুশি

পিরোজপুর প্রতিবেদক

প্রকাশ : ০৫ জুন ২০২৩ ১৩:২৯ পিএম

আপডেট : ০৫ জুন ২০২৩ ১৩:৩২ পিএম

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন। ফাইল ছবি

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন। ফাইল ছবি

পিরোজপুরের দুটি সংসদীয় আসনের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণী সংশোধনী গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। পিরোজপুর-১ ও পিরোজপুর-২ আসনের সীমানা পুনর্নির্ধারণ নিয়ে গত শনিবার প্রকাশিত ওই গেজেট দেখে স্থানীয় ভোটাররা মিশ্রপ্রতিক্রিয়া জানিয়েছেন। 

এক পক্ষ ক্ষুব্ধ ও হতাশা প্রকাশ করলেও পুনর্নির্ধারিত সীমানা নিয়ে আনন্দিত আরেকটি পক্ষ। এই পরিবর্তনে ক্ষুব্ধ পক্ষটি দুষছে স্থানীয় নেতাদের। তারা মনে করছে, আগামী নির্বাচনে তাদের (স্থানীয় নেতা) দলীয় মনোনয়ন পাওয়া সহজ করার জন্য এমনটি করেছেন। কারণ আগামী নির্বাচনে যারা মনোনয়নপ্রত্যাশী, তারাই নির্বাচন কমিশনে আবেদন ও শুনানিতে অংশ নিয়েছেন। তবে সীমানা পুনর্নির্ধারণের এই গেজেটের বিরুদ্ধে কেউ আপিল করবেন কি না, সে বিষয়ে কোনো মতামত পাওয়া যায়নি।

পিরোজপুর-১ আসনটি আগে ছিল সদর-নেছারাবাদ (স্বরূপকাঠি)-নাজিরপুর উপজেলা নিয়ে গঠিত। একাদশ সংসদ নির্বাচনে ভোটার ছিল ৪ লাখ ১৮ হাজার ৯৭৪ জন। এখানে আওয়ামী লীগ থেকে মনোনীত সংসদ সদস্য আছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। প্রকাশিত গেজেট অনুযায়ী দ্বাদশ সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসনের নতুন সীমানা অনুযায়ী (সদর-নাজিরপুর-ইন্দুরকানী) উপজেলা নিয়ে গঠন করা হয়েছে। এখানে পিরোজপুর-২ আসন থেকে পিরোজপুর-১ আসনে অন্তর্ভুক্ত করা হয়েছে ইন্দুরকানী উপজেলাকে। এখন এ আসনের ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৬৫ হাজার ৫৭৭ জন। 

পিরোজপুর-২ আসন আগে ভাণ্ডারিয়া-কাউখালী-নেছারাবাদ (স্বরূপকাঠি) উপজেলা নিয়ে গঠিত ছিল। একাদশ সংসদ নির্বাচনে ভোটার ছিল ২ লাখ ২০ হাজার ৫০৮ জন। এখানে সংসদ সদস্য হিসেবে আছেন জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। প্রকাশিত গেজেটে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসন পিরোজপুর-২ আসনটি নতুন সীমানা অনুযায়ী (ভান্ডারিয়া-কাউখালী-নেছারাবাদ) উপজেলা নিয়ে গঠন করা হয়েছে। এখানে পিরোজপুর-১ আসন থেকে পিরোজপুর-২ আসনে অন্তর্ভুক্ত করা হয়েছে নেছারাবাদ উপজেলাকে। এখন এ আসনের ভোটার সংখ্যা দাঁড়িয়েছে (হালনাগাদ) ৩ লাখ ৮২ হাজার ৫১৮ জন।

পিরোজপুর-১ আসনের সঙ্গে আবারও যুক্ত হওয়ায় মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর জন্মস্থান জামায়াত-অধ্যুষিত ইন্দুরকানী উপজেলার ভোটাররা মহাখুশি। সীমানা পুনর্নির্ধারণ নিয়ে জামায়াত-বিএনপির সমর্থকদের আনন্দ প্রকাশ করতে দেখা গেছে। তারা চায়ের দোকানগুলোয় জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা শুরু করে দিয়েছেন।

এর ভিন্নচিত্রও দেখা গেছে। স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করছেন। গত শনিবার আনন্দ মিছিল শেষে অনুষ্ঠিত এক সমাবেশে আওয়ামী লীগ নেতারা বলেছেন, ইন্দুরকানী উপজেলা জাতীয় পার্টির (মঞ্জু) কবল থেকে মুক্ত হলো।

দীর্ঘদিন ধরে পিরোজপুর-২ আসনে জাতীয় পার্টি (এরশাদ), পরবর্তী সময়ে জাতীয় পার্টি (জেপি-মঞ্জু) থেকে মনোনয়ন পেয়ে আসছেন আনোয়ার হোসেন মঞ্জু। 

সেই ইঙ্গিতে কাউখালী উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান রুহিয়া বেগম হাসি ফেসবুকে লিখেছেন, ‘এখন পিরোজপুর-২ আসনের ভোটারগণ নৌকা মার্কার মনোনয়নের প্রত্যাশায় থাকলাম। প্রার্থী কে হবেন জানি না। তবে সাদরে গ্রহণ করব।’ 

অন্যদিকে বিএনপি নেতা এইচ দ্বীন মোহাম্মদ তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘১/১১ সরকারের সময় বরিশালে আসন পুনর্বিন্যাসের ওপর সার্কিট হাউসে আমার আবেদন শুনানি হয়েছিল। 

তৎকালীন প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদার সামনে আমার আবেদনের পরিপেক্ষিতে পিরোজপুর-২ (ভাণ্ডারিয়া-কাউখালী-স্বরূপকাঠি) আসন সিদ্ধান্ত হয়েছিল। ওই সিদ্ধান্ত এবার পুনর্বহাল হয়েছে। তখন ওই বৈঠকে এ জেলার রাজনৈতিক ব্যক্তিবর্গ ও বিশিষ্ট আইজীবীরা উপস্থিত ছিলেন। এ আসনে যারা নির্বাচন করবেন, যদি ভোট দিনে হয় এবং নিরপেক্ষ সরকারের অধীনে হয়, তাহলে এ আসনে খেলা হবে। প্রার্থীদের কাউখালী উপজেলাবাসীর ওপর অনেক নির্ভরশীল হতে হবে।’ 

এদিকে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম লন্ডন থেকে লিখিত একটি বার্তা দিয়েছেন। 

এতে তিনি বলেছেন, নেছারাবাদ উপজেলাকে পিরোজপুর-২-এর সঙ্গে সংযুক্ত করা কোনোভাবেই সঙ্গত হয়নি। নেছারাবাদের জনসাধারণের ইচ্ছার প্রতিফলন ঘটেনি। এ জাতীয় আসন বিন্যাসে এলাকার উন্নয়ন ব্যাহত হওয়া ছাড়াও সামাজিক ও রাজনৈতিকভাবে দীর্ঘদিনের একটি সুসম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে। নির্বাচনের পূর্বক্ষণে এ জাতীয় পরিবর্তন কোনোভাবেই জনমতের প্রতিফলন নয়। বিশেষ ব্যক্তিদের স্বার্থসিদ্ধির জন্য করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা