× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সরকারের উন্নয়ন উদোম হয়ে পড়েছে : জোনায়েদ সাকি

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ১৭:৪০ পিএম

সরকারের উন্নয়ন উদোম হয়ে পড়েছে : জোনায়েদ সাকি

দেশের উন্নয়নের কথা বলে সরকার ক্ষমতা জায়েজ করেছিল দাবি করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, সেই উন্নয়ন একেবারে উদোম হয়ে পড়েছে।

তিনি বলেন, বিদ্যুতের অবস্থা দেখেন, কীভাবে আমরা নাকাল হই। সরকার নাকি বিদ্যুৎ রপ্তানি করে; এখন আমরাই বিদুৎ পাই না। আমরা বিদ্যুৎ বিল দিলেও তারা পায়রার বিল শোধ করে না। ফলে পায়রা বিদুৎ প্রকল্পই বন্ধ করে দিতে হয়। সরকারের ভাই-ব্রাদারদের পকেটে টাকা ঢোকে বলে বিল পরিশোধ করে না। 

রবিবার (৪ জুন) দুপুরে গাজীপুর চন্দনা চৌরাস্তায় সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে গণতন্ত্র মঞ্চের রোড মার্চে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, রাজপথ দখল করতে হবে। এ জন্য আমাদের কাজ হবে সবাইকে খবর দেওয়া। যারা আমাদের ভোটের অধিকার কেড়ে নেয়, নাগরিক মর্যাদাকে ভুলন্ঠিত করে, তাদের ক্ষমতা থেকে নামাতে হবে। সারা বাংলাদেশের রাজপথ দখল নিয়ে এদেরকে সড়াতে হবে।

তিনি বলেন, বাজেটের দিকে তাকান। বাজেট করেছে ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা। এরমধ্যে ২ লাখ ৭৭ হাজার কোটি টাকা উন্নয়ন বাজেট। এই উন্নয়ন বাজেটের টাকা কোথা থেকে আসবে? এই ২ লাখ ৭১ হাজার কোটি টাকা ব্যাংক হতে এবং বিদেশ থেকে ঋণ করবে। বড় বড় প্রকল্পের জন্য ৫ লাখ কোটি টাকার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই টাকা তারা সংগ্রহ করবে কর থেকে। কিন্তু সেটাতো হবে না। প্রাইভেট ব্যাংক থেকে লোন নেওয়া বন্ধ হয়ে গেছে। এখন ওনারা ঋণ করছেন বাংলাদেশ ব্যাংক থেকে এবং টাকা ছাপিয়ে টাকা ছাড়ছেন। ফলে বাজারে মুদ্রাস্ফীতি ঘটছে। জিনিসপত্রের দাম, নিত্যপণ্যের দাম হুহু করে বাড়ছে। সবকিছুর প্রায় ৩ ভাগ বেড়ে গেছে। 

জোনায়েদ সাকি বলেন, ওনারা এতোদিন ভোট কেড়ে, গুম-খুন এবং দমন-পীড়ন করে টিকে ছিলেন। প্রশাসন আইনশৃঙ্খলা বাহিনীর বড় কর্মকর্তাদের টাকা দিয়েছেন। ঘুষ খেতে দিয়েছেন, চুরি ডাকাতি যতো রকম অন্যায় সব করতে দিয়েছেন। এই ভাগ বাটোয়ারা পেয়ে তারা বিদেশে টাকা জমিয়েছেন, ছেলেমেয়েদের পড়ালেখা সব ওখানে। এখন মুশকিলে পড়ে গেছেন। ১৪ আর ১৯’র মতো যেন ২৩’র নির্বাচন না হয় এজন্য মার্কিন যুক্তরাষ্ট্র ভিসা নীতি দিয়েছে, এতেই সরকারের পায়ের তলার মাটি চলে গেছে। যেই আমলাদের এবং পুলিশের ওপর নির্ভর করে আমার-আপনার ভোট চুরি করেছে তারা তো তাদের ছেলেমেয়েদের আমেরিকায় পাঠাতে চায়। কাজেই ওনাদের এখন পায়ের তলায় মাটি শেষ। কাকে দিয়ে ভোট কাটাবে? কাদের দিয়ে আমাদের মিছিলে হামলা করাবে? পুলিশ পেছনে না থাকলে আওয়ামী লীগের গুন্ডাপান্ডা দিয়ে হামলা করে পারবে না। 

তিনি বলেন, প্রথমে ভিসা নীতি নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা বললেন, এটা বিএনপির জন্য। এতে কাজ হচ্ছিল না, প্রধানমন্ত্রী অন্তত বুঝতে পারছেন এজন্য কালকের সমাবেশে বলে দিয়েছেন, আমেরিকা যাওয়ার দরকার কী? বহু মহাদেশ আছে ওখানে না গেলেও চলবে। প্রধানমন্ত্রী, আপনার যাওয়া লাগতে না পারে; কিন্তু বাংলাদেশের বহু মানুষের আমেরিকার সাথে ব্যবসা বাণিজ্য করতে হয়। হাজার হাজার গার্মেন্টস কর্মীদের জীবন-জীবিকা নির্ভর করে আমেরিকা ইউরোপের বাজরের উপর। আপনার ক্ষমতার জন্য লাখ লাখ শ্রমিকদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না। 

সাকি বলেন, প্রধানমন্ত্রী বুঝে ফেলেছেন জনগণ তাকে ক্ষমতা থেকে নামিয়ে ফেলবেন। এই পুলিশ প্রশাসন আর তাকে ক্ষমতায় রাখতে পারবে না। তাই আপনারা জনতাকে জানান, ঐক্যবদ্ধ হন, রাজপথ দখল নিন। তারা আমাদের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করবে, কিন্তু ওদের ফাঁদে পা দেওয়া চলবে না। জনতার গণ-অভ্যুত্থানে ওদের পতন হবে। আমাদের শক্তি কোথায়, আমাদের শক্তি আমরা জনগণের ভোটের অধিকারের জন্য লড়ছি, আমরা জনগণের অধিকারের জন্য লড়ছি। আমরা আমাদের দেশটাকে রক্ষা করার জন্য লড়ছি। 

রোড মার্চে গণসংহতি আন্দোলনের গাজীপুর জেলা শাখার আহ্বায়ক আমজাদ হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাষানী পরিষদের সমন্বয়কারী শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক অ্যাড. হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কয়সার প্রমুখ।



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা