× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদ্যুৎ-মাছ মিলবে এক পুকুরেই

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১৩:৩৬ পিএম

আপডেট : ০৩ জুন ২০২৩ ১৪:২৭ পিএম

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার বুলনপুরে পুকুরে বেসরকারি উদ্যোগে স্থাপিত ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র। প্রবা ফটো

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার বুলনপুরে পুকুরে বেসরকারি উদ্যোগে স্থাপিত ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র। প্রবা ফটো

চাঁপাইনবাবগঞ্জ সদরে সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে স্থাপন করা হয়েছে ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র। কারখানার ভেতরের পুকুরে তৈরি করা বিদ্যুৎকেন্দ্রটি দেশের প্রথম ভাসমান বিদ্যুৎকেন্দ্র। আশা করা হচ্ছে, এই প্রকল্প থেকে বিদ্যুতের পাশাপাশি মিলবে মাছও।

প্রকল্পসংশ্লিষ্ট কর্মকর্তারা গতকাল বুধবার এ তথ্য জানান। এর আগের দিন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ফেসবুক পোস্টে জানান, উৎপাদিত বিদ্যুৎ এরই মধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

নবাব অটো রাইস মিল নামের কারখানাটির অবস্থান জেলা শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে ঝিলিম ইউনিয়নের বুলনপুরে। মিলের ভেতরে আছে ছোট-বড় ৫২টি পুকুর। এর মধ্যে দুটি পুকুরে পরীক্ষামূলকভাবে সম্প্রতি নিজস্ব অর্থায়নে এই সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে জুলস পাওয়ার লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

এই প্রকল্পের মাধ্যমে নিজেদের বিদ্যুতের চাহিদা পূরণের পর বাকি অংশ জাতীয় গ্রিডে সংযুক্ত করা হচ্ছে। পরিবেশ ও কৃষিজমি নষ্ট না করে তুলনামূলক কম খরচেই বিদ্যুৎ উৎপাদনের জন্য সৌরবিদ্যুতের ব্যবহার ব্যাপক হারে বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সৌর প্যানেল ভাসমান অবস্থায় স্থাপন করা হয়েছে অটো রাইস মিল মালিকের পুকুরের পানির ওপর। বাকি সৌর প্যানেল বসানো হয়েছে ওই রাইস মিলের ছাদে। সব মিলিয়ে মোট ১৫০০-এর বেশি সোলার প্যানেলের ব্যবহার করা হয়েছে। গত সোমবার এই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

জুলস পাওয়ার লিমিটেডের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট মোহাম্মদ নাহিদুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, কেন্দ্রটির দৈনিক উৎপাদন ক্ষমতা ২০ মেগাওয়াট। নিজেদের ব্যবহারের পর বাকি অংশ জাতীয় গ্রিডে যুক্ত হবে। ওপেক্স মডেলের আওতায় এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হয়েছে। প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। এরই মধ্যে বিদ্যুৎ উৎপাদনও শুরু হয়েছে। বর্তমানে এখান থেকে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুৎ ৮ টাকা ১০ পয়সা দরে কিনছেন অটো রাইস মিল কর্তৃপক্ষ। কয়েক দিন আগেও এই মিলমালিক বিদ্যুৎ বিতরণ কোম্পানি নেসকোর কাছ থেকে ১০ টাকা ৬০ পয়সা দরে বিদ্যুৎ কিনেছিলেন। অর্থাৎ প্রতি ইউনিট বিদ্যুতের জন্য তার আড়াই টাকা সাশ্রয় হচ্ছে।

তিনি আরও বলেন, প্রতি মাসে উৎপাদিত বিদ্যুতের ইউনিট হিসাবে বিল পরিশোধ করবেন মিলমালিক। এভাবে ১২ বছর ধরে বিল পরিশোধের পর পুরো কেন্দ্রটি বিনামূল্যে ওই ক্রেতার কাছে হস্তান্তর করা হবে। এরপর তিনি কেন্দ্র থেকে বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে সামান্য কিছু রক্ষণাবেক্ষণের খরচ লাগতে পারে।

নাহিদুজ্জামান বলেন, পানিতে সৌর প্যানেল ভাসানোর জন্য ফুডগ্রেডের প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। এতে পানি কিংবা মাছের কোনো ক্ষতি হবে না। আগামী ২০ বছর এর গুণগত মান অক্ষুণ্ন থাকবে। পানিতে সৌর প্যানেলগুলো এমনভাবে বসানো হয়েছে, যাতে মাছের স্বাভাবিক জীবনচক্রে ব্যাঘাত না ঘটে। 

নবাব অটো রাইস মিলের উপব্যবস্থাপনা পরিচালক নাহিদ হাসান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পুকুরগুলোকে আরও ব্যবহারযোগ্য করার জন্য এই সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়েছে। তারা এখান থেকে কম দামে বিদ্যুৎ কিনতে পারছেন, আগামী দিনেও এখান থেকে নিজের বিদ্যুতের চাহিদা নিজেরাই উৎপাদন করে চাহিদা পূরণ করতে পারবেন। এই প্যালেন স্থাপন করার ফলে মাছের কোনো ক্ষতি হয়েছে এমন প্রমাণ এখনও পাওয়া যায়নি। 

এখানে ৫২টি পুকুর আছে, সেজন্য পরীক্ষামূলকভাবে মাত্র দুটি পুকুরেই এই সোলার প্যালেন নির্মাণ করা হয়েছে। পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে, আরও পুকুরে এই সোলার প্যানেল স্থাপন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নেসকোর কর্মকর্তা অলিউল আজিম বলেন, নবাব অটো রাইস মিলে সোলার প্যানেলে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এই উৎপাদিত বিদ্যুৎ নেট মিটারিং পদ্ধতিতে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। এর মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মানুষের প্রায় দুই মেগাওয়াট বিদ্যুতের চাহিদা পূরণ করা সম্ভব। এই পরিকল্পনাটা যদি আরও বড় আকারে করা যায়, তাহলে আরও বেশি উপকার পাবেন এখানকার মানুষ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা