× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সারা দেশে পানিতে ডুবে ১১ জনের মৃত্যু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুন ২০২৩ ২১:৫০ পিএম

আপডেট : ০২ জুন ২০২৩ ২২:১৭ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সারা দেশে পানিতে ডুবে মা, সন্তান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ১১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (২ জুন) বিভিন্ন সময় পুকুর ও নদীতে ডুবে তাদের মৃত্যু হয়। এ ছাড়া এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ দুজন নিখোঁজ রয়েছেন।

দিনাজপুরে পুকুরে ডুবে দুই শিশুসহ মায়ের মৃত্যু : দিনাজপুরের সদর উপজেলায় পুকুরের পানিতে ডুবে মা ও দুই শিশুসন্তানের মৃত্যু হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় সদর উপজেলার শশরা ইউনিয়নের ভবাইনগর চুনিয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- চুনিয়াপাড়ার উজ্জ্বল দেবনাথের স্ত্রী অষ্টমী দেবনাথ, তার দুই ছেলে ৮ বছর বয়সি গৌতম দেবনাথ ও ৩ বছর বয়সি প্রিতম দেবনাথ।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভি ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। মহসীন আলী নামের স্থানীয় একজন জানান, দুপুরের পরে অষ্টমী দেবনাথ বাড়ির পাশের পুকুরে কাপড় ধুতে গেলে তার দুই সন্তানও সঙ্গে যায়। কাপড় ধোয়ার সময় দুই ছেলে গোসল করতে নেমে ডুবে যায়। তাদের বাঁচাতে পুকুরে ঝাঁপ দিয়ে অষ্টমী দেবনাথও ডুবে যান। সন্ধ্যার একটু আগে স্থানীয় একজন ওই পুকুরের পাড়ে গেলে দুই শিশুর মরদেহ ভাসতে দেখেন। তার চিৎকার শুনে স্থানীয়রা এসে মরদেহ উদ্ধার করেন। কিছুক্ষণ পর মায়ের লাশও ভেসে ওঠে।

শশরা ইউনিয়নের চেয়ারম্যান মোকছেদ আলী রানা বলেন, মা ও তার দুই শিশুর মৃত্যু হয়েছে। কোনো কাজে হয়তো তারা পুকুরে গিয়েছিল।

ওসি তানভি ইসলাম বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

চাঁদপুরে পুকুরের পানিতে ডুবে দুই বোনের মৃত্যু : চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে পুকুরে গোসল করতে গিয়ে পানিতে ডুবে মরিয়ম আক্তার ও নুসরাত নামের দুই শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে হোসেনপুর গ্রামের খান বাড়িতে এ ঘটনা ঘটে। শিশু মরিয়ম আক্তার ওই বাড়ির চান মিয়া খানের মেয়ে এবং নুসরাত চান মিয়ার ভাই সেলিম খানের মেয়ে। তারা সম্পর্কে চাচাতো বোন। 

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাক্তার মনসুর আহমেদ কাউসার বলেন, ’পানিতে পড়া দুই শিশুকে হাসপাতালে আনার পর পরীক্ষা করে তাদের মৃত দেখতে পাই।’

রংপুরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু : রংপুরে প্রচণ্ড গরমে পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে দুই শিশু মারা গেছে। শুক্রবার বিকালে বদরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের সাতঘড়িয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত দুই শিশু হলো- সাতঘড়িয়া এলাকার সোহেল মিয়ার ছেলে মনির হোসেন ও আউয়াল হোসেনের ছেলে তানজিরুল।

বদরগঞ্জ থানার ওসি হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ’পুকুরে গোসল করতে নেমে দুই শিশু মারা গেছে। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় ময়নাতদন্ত ছাড়াই মরদেহ হস্তান্তর করা হয়েছে।’

নদীতে গোসল করতে নেমে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু : মুন্সীগঞ্জে পদ্মা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হওয়া দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মধ্যে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন অন্য জন। শুক্রবার বিকাল সোয়া ৪টার দিকে লৌহজং উপজেলার মাওয়া পদ্মা নদীর অংশের পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের কাছে নিখোঁজের ঘটনা ঘটে।

নিখোঁজ সৌম্য দাসের মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি ঢাকার তেজগাঁও এলাকার সরোজ দাসের ছেলে। একই ঘটনায় তার বন্ধু ঢাকার নতুনবাজার এলাকার শরিফুল হকের ছেলে নুরুল হক নাফিউ নিখোঁজ রয়েছেন।

মাওয়া নৌপুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ মাহবুব হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার দুপুরে পাঁচ বন্ধু স্পিডবোটে করে পদ্মা নদীতে গোসল করতে গেলে তীব্র স্রোতে দুজন নিখোঁজ হন। তারা দুজনই ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী। দুর্ঘটনার সংবাদ পেয়ে মাওয়া নৌপুলিশের একটি টিম পদ্মা নদীতে উদ্ধারকাজ শুরু করে। সোয়া ৪টার দিকে নিখোঁজ একজনের মরদেহ উদ্ধার করে। অপরজনের সন্ধানে উদ্ধার অভিযান চলছে।

লৌহজং ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) আব্দুল মতিন জানান, ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধারকাজে অংশ নিয়েছেন। এ ছাড়া প্রশিক্ষিত ডুবুরি দল পথে রয়েছে, তারাও এসে উদ্ধারকাজে অংশ নেবেন।

পানিতে ডুবে গাইবান্ধায় কিশোর, বগুড়ায় বৃদ্ধের মৃত্যু :

গাইবান্ধার গোবিন্দগঞ্জে নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে এক কিশোর মারা গেছে। বগুড়ায় পুকুরের পানিতে ডুবে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। 

শুক্রবার দুপুরে করতোয়া নদীতে প্রতিবেশী কিশোরদের সঙ্গে গোসল করতে নেমে পানিতে ডুবে মারা যায় ১০ বছর বয়সি জিল্লুল ইসলাম। সে বোগদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্র ও কাটাবাড়ি ইউনিয়নের বাগদা বাজার মিশন রোড এলাকার জহুরুল ইসলামের ছেলে। 

গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ি ইউনিয়নের পলুপাড়া এলাকায় করতোয়া নদীতে এ ঘটনা ঘটে। পানিতে ডোবার সাড়ে ৪ ঘণ্টা পর স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা কিশোরের মরদেহ উদ্ধার করে। গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বুলবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। 

এদিকে বগুড়ায় পুকুরের পানিতে ডুবে হাজী কাজেমুদ্দিন নামের এক বৃদ্ধের মৃত্যু হয়ছে। শুক্রবার দুপুর দুটার দিকে নন্দীগ্রাম পৌরসভার ফোকপাল গ্ৰামে এ ঘটনা ঘটে। ৭০ বছর বয়সি কাজেমুদ্দিনের বাড়ি ফোকপাল গ্ৰামে।

নন্দীগ্রাম পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর সাঈদুল ইসলাম মিলন এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দুপুরে হাজী কাজেমুদ্দিন বাড়ির পাশের একটি পুকুরে গোসল করতে যান। এ সময় তিনি পা পিছলে পুকুরে পড়ে পানিতে ডুবে যান। পরে অনেক খোঁজাখুঁজি করে তার মরদেহ উদ্ধার করা হয়।

পুকুরে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু : রাজবাড়ীতে নানাবাড়ির পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে মাহাদী হাসান নামের এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে সদর উপজেলার খানখানাপুর রাস্তাডাঙ্গা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মাহাদী হাসান রাজশাহী জেলার মো. জনির ছেলে। এসএসসি পরীক্ষা শেষ করে সে নানাবাড়িতে বেড়াতে এসেছিল।

রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মোহাম্মদ আব্দুর রহমান বলেন, ‘৯৯৯-এর মাধ্যমে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। আমাদের ডুবুরি না থাকায় মানিকগঞ্জ থেকে ডুবুরি এনে উদ্ধার কার্যক্রম চালানো হয়। তিন ঘণ্টা চেষ্টা করে মরদেহ উদ্ধার করা হয়েছে।’

চিত্রা নদীতে নেমে নিখোঁজ স্কুলছাত্রী : নড়াইলে চিত্রা নদীতে গোসল করতে নেমে আরিফা খাতুন নামে তৃতীয় শ্রেণিপড়ুয়া এক স্কুলছাত্রী নিখোঁজ হয়েছে। সে হাটবাড়িয়া গ্রামের জয়নাল মোড়লের মেয়ে। এ সময় লামিয়া খাতুন নামের অন্য এক শিশুকে উদ্ধার করা হয়েছে। সে হাটবাড়িয়া গ্রামের সুজন মোল্লার মেয়ে। 

নিখোঁজ আরিফা মাছিমদিয়া দক্ষিণ-পূর্ব মডেল প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী আর উদ্ধার লামিয়া প্রথম শ্রেণির ছাত্রী।

রূপগঞ্জ পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আব্দুল কাদের গাজী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ’খুলনা থেকে ফায়ার সার্ভিসের ডুবুরি দল এসে উদ্ধার কার্যক্রম চালাচ্ছে। সন্ধ্যা ৭টা পর্যন্ত কোনো খোঁজ পাওয়া যায়নি।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা