× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তারাকান্দায় নির্বাচনী সংঘর্ষের পর ১৪৪ ধারা জারি

ময়মনসিংহ অফিস

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১৯:৫২ পিএম

আপডেট : ০২ জুন ২০২৩ ২০:২৯ পিএম

তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে বৃহস্পতিবার রাতে সংঘর্ষে জড়ান দুই চেয়ারম্যানপ্রার্থীর সমর্থরা। প্রবা ফটো

তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে বৃহস্পতিবার রাতে সংঘর্ষে জড়ান দুই চেয়ারম্যানপ্রার্থীর সমর্থরা। প্রবা ফটো

ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে সংঘর্ষের পর তিন দিনের জন্য ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। শুক্রবার (২ জুন) ভোর ৬টা থেকে এটি কার্যকর করা হয়েছে। শেষ হবে সোমবার (৫ জুন) ভোর ৬টায়। এ সময়ের মধ্যে কোনো প্রার্থী নির্বাচনী প্রচার করতে পারবেন না। তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা-ইউএনও নিজাবে রহমত এসব তথ্য নিশ্চিত করেছেন।

ইউএনও নিজাবে রহমত জানান, বৃহস্পতিবার রাতে দুই চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এজন্য নির্বাচনী পরিবেশ শান্ত রাখতে তিন দিন ১৪৪ ধারা জারি করা হলো। এই তিন দিন কোনো প্রার্থী সভা, সমাবেশ, জনসংযোগ ও মিছিল করতে পারবে না। জনসাধারণের জানমালের নিরাপত্তা রক্ষায় এই আদেশ জারি করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাত ৮টার দিকে তারাকান্দা বাসস্ট্যান্ড এলাকায় গণসংযোগে যায় আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যানপ্রার্থী ফজলুল হকের সমর্থকরা। তখন সেখানে গণসংযোগে আসেন স্বতন্ত্র চেয়ারম্যানপ্রার্থী নুরুজ্জামান সরকার বকুলের সমর্থকরা। নির্বাচনী প্রচারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে কথা-কাটাকাটি থেকে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে পাল্টাপাল্টি ধাওয়া, ককটেল বিস্ফোরণ ও একাধিক গুলির শব্দ পাওয়া যায়। ঘণ্টাব্যাপী থেমে থেমে চলা সংঘর্ষ পুলিশি হস্তক্ষেপে কিছুটা নিয়ন্ত্রণে আসে। পুলিশ আসার আগে বাসস্ট্যান্ড এলাকায় ফজলুল হকের সমর্থকরা টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ এবং সড়ক অবরোধ করে রাখে।

সংঘর্ষে কয়েকজন সমর্থক আহত হয়েছেন বলে দাবি করেছেন স্বতন্ত্র প্রার্থী নুরুজ্জামান সরকার বকুল। তিনি বলেন, ‘পরাজয় জেনে নৌকার প্রার্থীর সমর্থকরা আমার গণসংযোগে হামলা চালিয়েছে। গুলি করেছে। আমার ১০ জন সমর্থক গুলিবিদ্ধ হয়েছে। পাঁচজনের অবস্থা গুরুতর। নৌকার প্রার্থীর পক্ষে হামলায় নেতৃত্ব দিয়েছেন যুবলীগ নেতা আব্দুল মান্নান। তারা আমার নির্বাচনী অফিস ও দোকানপাট ভাঙচুর করেছে।’

অভিযোগ অস্বীকার করেছেন তারাকান্দা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নান। তিনি বলেন, নৌকার প্রার্থীর পক্ষে আমরা শান্তিপূর্ণ প্রচার করছিলাম। হঠাৎ তারা পেছন থেকে আমাদের ওপর হামলা করে। আমার হাতে কোনো অস্ত্র ছিল না। কেউ প্রমাণ করতেও পারবে না। তিনি নিজেকে শেখ হাসিনার লোক দাবি করেন। কিন্তু শেখ হাসিনার সিদ্ধান্ত মানেন না। তিনি বিএনপি সরকারের আমলে বিএনপি-জামায়াতের পক্ষে ছিলেন।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ফজলুল হক বলেন, আমার দলীয় নেতাকর্মী ও সমর্থকরা তারাকান্দা উত্তর বাজার থেকে শান্তিপূর্ণ মিছিল বের করেন। সেই মিছিলে অতর্কিতভাবে ককটেল বিস্ফোরণ ও গুলিবর্ষণ করে নুরুজ্জামান সরকারের লোকজন। এ সময় আমার পাঁচ নেতাকর্মী আহত হয়েছে।

বিদ্রোহী প্রার্থীর অভিযোগের বিষয়ে তিনি বলেন, ভোটের ফল যা হবে তাই মেনে নেওয়া হবে। তিনি আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য হামলার অভিযোগ করেছেন।

তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ১২ই জুন তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ফজলুল হক, আওয়াামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং উপজেলা আওয়ামী লীগের শিক্ষা, মানবসম্পদ বিষয়ক সম্পাদক (বহিষ্কৃত) নুরুজ্জামান সরকার বকুল, জাতীয় পার্টির প্রার্থী এমএ মাসুদ তালুকদার ও ইসলামী আন্দোলনের প্রার্থী রফিকুল ইসলাম মণ্ডল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা