× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রীমঙ্গলে লজ্জাবতী বানর উদ্ধার

মৌলভীবাজার প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৬:৩৬ পিএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১৭:৩৭ পিএম

খাঁচায় বন্দী লজ্জাবতী বানর। প্রবা ফটো

খাঁচায় বন্দী লজ্জাবতী বানর। প্রবা ফটো

মৌলভীবাজারের শ্রীমঙ্গল সদর উপজেলা থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশন। শুক্রবার (২৬ মে) সকাল ১১টায় উপজেলার বিরাহিমপুর এলাকা থেকে বানরটি উদ্ধার করা হয়।

সংগঠনটির পরিচালক সজল দেব প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সকালে বিরাহিমপুর এলাকায় গাছের উপর একটি লজ্জাবতী বানর দেখতে পেয়ে স্থানীয়রা বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনকে খবর দেন। স্থানীয়দের সহযোগিতায় বানরটি উদ্ধার করে বন বিভাগের কাছ হস্তান্তর করা হয়।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, ‘সকালে একটি লজ্জাবতী বানর বন ছেড়ে লোকালয়ে চলে যায়। বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশন এটিকে উদ্ধার করে আমাদের কাছে হস্তান্তর করেছে। প্রাণিটি সুস্থ আছে। দ্রুত বানরটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।’

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) লজ্জাবতী বানরকে সংকটাপন্ন প্রাণি হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। এটি দেশের ক্ষুদ্রতম বানরজাতীয় প্রাণি। বাংলাদেশে এরা মূলত চট্টগ্রাম ও সিলেট বিভাগের চিরসবুজ বনের বাসিন্দা। এগুলো নিশাচর ও বনের গভীরে উঁচু গাছে থাকতে পছন্দ করে। দিনে গাছের খোঁড়লে বা ঘন পাতার আড়ালে ঘুমিয়ে কাটায়। নিশাচর ও লাজুক হওয়ায় দিনে সহজে চোখে পড়ে না। এগুলো গাছে গাছেই থাকে এবং সহজে মাটিতে নামে না। অত্যন্ত ধীরগতিতে চলাফেরা করে। এগুলো সাধারণত ফল, পাতা, উদ্ভিদের কষ বা নির্যাস ইত্যাদি খায়। মাঝেমধ্যে বড় কীটপতঙ্গ, পাখির ডিম-ছানা, সরীসৃপও খেয়ে থাকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা