× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরিবেশ দূষণের দায়ে কারখানা সিলগালা

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৫ মে ২০২৩ ২২:৫৭ পিএম

পরিবেশ দূষণের দায়ে একটি শিল্পকারখানা সিলগালা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। প্রবা ফটো

পরিবেশ দূষণের দায়ে একটি শিল্পকারখানা সিলগালা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। প্রবা ফটো

চট্টগ্রামের নাসিরাবাদে স্থানীয় বাসিন্দাদের অভিযোগের প্রেক্ষিতে পরিবেশ দূষণের দায়ে সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ নামের একটি শিল্পকারখানা সিলগালা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রতিষ্ঠানটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নসহ পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

সোমবার (১৫ মে) বিকালে নাসিরাবাদ শিল্প এলাকার ওই কারখানায় অভিযান পরিচালনা করেন চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা। অভিযানকালে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন উপস্থিত ছিলেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে সেখানকার স্থানীয় বাসিন্দারা এ কারখানার বিরুদ্ধে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে আসছেন। অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে এর আগে গত বছর অক্টোবরেও কারখানাটিকে সতর্ক করে জরিমানা করা হয়। কারখানা কর্তৃপক্ষ তখন পরিবেশসম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে মর্মে মুচলেকা দিলেও তারা কালো ধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দেওয়া অব্যাহত রাখে। এতে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকাবাসী মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়েন। 

সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা বলেন, ‘পরিবেশসম্মত উৎপাদন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা