× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোনারগাঁয়ে লিচুর বাম্পার ফলন

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ১২ মে ২০২৩ ১৪:৩৮ পিএম

সোনারগাঁ উপজেলায় একটি গাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় লিচু। চলতি সপ্তাহে বাজারে আসবে এসব লিচু। ছবি প্রবা

সোনারগাঁ উপজেলায় একটি গাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় লিচু। চলতি সপ্তাহে বাজারে আসবে এসব লিচু। ছবি প্রবা

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। যদিও খরায় অনেক লিচু ঝরে পড়েছে, তবু মুনাফা কমবে না বলে জানিয়েছেন কৃষকরা। 

লিচু চাষে এ উপজেলার মাটি বেশ উর্বর। তাই দিন দিনই বাড়ছে লিচু চাষ। সেই সঙ্গে প্রতিবছরই ক্রমান্বয়ে বেড়ে চলেছে লিচু চাষের জমির পরিমাণ। উপজেলার প্রতিটি লিচুগাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় লিচু। চলতি মৌসুমে এ উপজেলায় গত বছরের তুলনায় পাঁচ হেক্টর জমিতে লিচু চাষ বেড়েছে বলে জানা গেছে। 

সরেজমিনে বিভিন্ন বাগানে গিয়ে দেখা যায়, সোনারগাঁয়ের লিচুগাছগুলোতে ঝুলছে পাকা লিচু। চলতি সপ্তাহে বাজারে আসবে এসব লিচু। বাজারে এ অঞ্চলের লিচুর বিশেষ চাহিদা রয়েছে। দামও পাওয়া যায় বেশি।

লিচুচাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবছর সোনারগাঁয়ের লিচু দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা হয়ে থাকে। লিচুর ব্যবসা লাভজনক হওয়ায় প্রতিবছরই সেখানে লিচু চাষ বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ও প্রাকৃতিক দুর্যোগ না হলে লিচুর ভালো ফলন হয় বলে জানিয়েছেন কৃষকরা।

সোনারগাঁ পৌরসভার পানাম, পানাম গাবতলী, হাড়িয়া, যোল্লপাড়া, দরপত, বালুয়া দিঘিরপাড়, হাতখোপা, কৃষ্ণপুরা, বাড়িচিনিস, মোগরাপাড়া, হামছাদিসহ প্রায় ১০৫ হেক্টর জমিতে দুই শতাধিক বাগানে দেশি পাতি লিচু, কদমি লিচু, বোম্বাই লিচু, চায়না টু ও চায়না থ্রির আবাদ করা হয়েছে। কিছু কিছু বাগানের দেশি পাতি লিচু পাড়তে শুরু করেছে ব্যবসায়ীরা। তীব্র গরম ও সময়মতো বৃষ্টিপাত না হওয়ায় অনেক গাছে মুকুল এলেও রোদে পুড়ে ও বাতাসে ঝরে গেছে অনেক মুকুল। তাই লিচু পড়া ও পোকামাকড় রোধে বালাইনাশক স্প্রে করে শেষ সময়ের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন লিচুবাগানের চাষিরা।

স্থানীয় লিচু ব্যবসায়ী শাহা আলী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, এ বছর লিচুর ফলন ভালো হয়েছে। যদিও খরায় অনেক লিচু ঝরে পড়েছে, তারপরও লাভ হবে বলে আশা করছি। 

পানাম দিঘিরপাড় এলাকার লিচু ব্যবসায়ী নুরুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে জানান, তিনি ২০ বছর এই লিচু ব্যবসার সঙ্গে জড়িত। তিনটি বাগান তিন বছরের জন্য ২০ লাখ টাকায় কিনেছেন। বাগানগুলোতে পাতি লিচু, কদমি লিচু, চায়না টু এবং চায়না থ্রির জাতের লিচুর ফলন ভালো হয়েছে। ইতোমধ্যে ঢাকার পাইকাররা গাছের লিচু কিনেছেন প্রতি হাজার ৪৯০০ টাকা দরে। চলতি সপ্তাহে লিচু ভাঙা শুরু হবে।  

তিনি আরও জানান, প্রতিদিন ৬০ জন শ্রমিক কাজ করে যাচ্ছেন। তাদের তিন বেলা খাবার ও পকেট খরচসহ শ্রমিকপ্রতি ৭০০-৮০০ টাকা দিতে হয়। নিয়মিত পরিচর্যা ও বালাইনাশক ওষুধ দিতে হয়, যার কারণে বিঘাপ্রতি আরও ২২ হাজার টাকা খরচ হয়। 

লিচুচাষি মো. সমির আলী বলেন, তিনি দীর্ঘদিন লিচু ব্যবসার সঙ্গে জড়িত। আর এ লিচু চাষ করেই তার পরিবার চলে। লিচু বিক্রির পর থেকে লিচুগাছের পরিচর্যা করতে হয়। 

তিনি আরও বলেন, উপজেলা কৃষি অফিসাররা এসে লিচুবাগান দেখে চলে যান, কোনো পরামর্শ বা ওষুধ কিছুই দেন না। তারা আমাদের লিচুচাষিদের সঠিক পরামর্শ দিলে লিচুর ফলন আরো ভালো হতো।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা আফরোজা সুলতানা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘এবার উপজেলায় ১০৫ হেক্টর জমিতে ২ শতাধিক বাগানে লিচুর আবাদ হয়েছে, যা গত বছরের থেকে ৫ হেক্টর বেশি। লিচু চাষে এ উপজেলার মাটি বেশ উর্বর। এবার ফলনও ভালো হয়েছে। লিচুচাষিদের বাগান পরিচর্যায় মাঠপর্যায়ে কৃষি কর্মকর্তা কাজ করছেন।’ 

কয়েকজন লিচুচাষি কোনো প্রকার পরামর্শ ও ওষুধ পাননি বলে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা