× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাহাজ ভাঙা শিল্পকে পুনরায় ‘কমলা-খ’ শ্রেণিভুক্ত করার দাবি

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০৭ মে ২০২৩ ২১:১৭ পিএম

আপডেট : ০৭ মে ২০২৩ ২২:০৬ পিএম

রবিবার বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন আয়োজিত মতবিনিময় সভায় সংগঠনটির সদস্যরা। প্রবা ফটো

রবিবার বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন আয়োজিত মতবিনিময় সভায় সংগঠনটির সদস্যরা। প্রবা ফটো

জাহাজ ভাঙা শিল্পকে পরিবেশ সংরক্ষণ বিধিমালা-২০২৩ এ ‘লাল শ্রেণিভুক্ত’ করায় ক্ষোভ প্রকাশ করে এই শিল্পকে পুনরায় ‘কমলা-খ’ শ্রেণিভুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ)।

সংগঠনের নেতারা বলেন, ‘জাহাজ ভাঙা শিল্পকে কেন লাল শ্রেণিভুক্ত করা হয়েছে তা আমাদের জানা নেই। এ শিল্পকে লাল শ্রেণিভুক্ত করার ফলে প্রধানমন্ত্রীর জাপান সফরকালীন এ শিল্প সংক্রান্ত জাপান ও বাংলাদেশের মধ্যে সম্পাদিত সহযোগিতা স্মারকের মর্যাদাহানি করা হয়েছে। তা ছাড়া এর ফলে এ শিল্প সংক্রান্ত হংকং কনভেনশন রেটিফিকেশনার উদ্যোগে নেতিবাচক প্রভাবের আশঙ্কা সৃষ্টি হয়েছে। তাই ইয়ার্ড মালিকগণ এ জটিল ও হয়রানিমূলক অবস্থার অবসান এবং আগের নিয়মে সহজে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পরিচালনার দাবি জানিয়েছেন।’

রবিবার (৭ মে) বিএসবিআরএ আয়োজিত মতবিনিময় সভায় সংগঠনটির সদস্যরা এ দাবি জানান। সভায় বিএসবিআরএ প্রেসিডেন্ট আবু তাহের, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কামাল উদ্দিন আহমেদ, ভাইস প্রেসিডেন্ট এসএম আল মামুন, কার্যনির্বাহী  কমিটির সদস্য লিয়াকত আলী চৌধুরী, মাস্টার আবুল কাশেম, করিম চৌধুরীসহ সদস্যরা উপস্থিত ছিলেন। 

বিএসবিআরএ নেতৃবৃন্দ বলেন, জাহাজ ভাঙা শিল্প পরিবেশ সংরক্ষণ বিধিমালা-১৯৯৭ এ ‘কমলা-খ’ শ্রেণিভুক্ত ছিল। পরিবেশ অধিদপ্তর উক্ত বিধিমালার ব্যত্যয় ঘটিয়ে এ শিল্পকে ২০০৭ সালের ১৪ নভেম্বর নির্বাহী আদেশে লাল শ্রেণিভুক্ত করে। তখন এ শিল্প সম্পর্কে বহির্বিশ্বে নেতিবাচক ধারণার সৃষ্টি হওয়ায় বিএসবিআরএ দাবির প্রেক্ষিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ২০২১ সালের ২১ নভেম্বর এ শিল্পকে পুনরায় ‘কমলা-খ’ শ্রেণিভুক্ত করে। সেই অনুযায়ী, জাহাজ ভাঙা শিল্পের পরিবেশ সুরক্ষা এবং কর্মরত শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা ও পরিবেশ অধিদপ্তর এবং বিষ্ফোরক অধিদপ্তরের নিয়ম-নীতি অনুসরণ করে ইয়ার্ড মালিকগণ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পরিচালনা করে আসছেন।

আরও উন্নত পরিবেশ নিশ্চিত করে এ শিল্পের সার্বিক উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে আইএমও’র গাইডলাইন অনুযায়ী শ্রমিকদের দক্ষ ও প্রশিক্ষিত করে তোলা হচ্ছে। হংকং কনভেনশনের গাইডলাইন অনুযায়ী জাহাজ ভাঙা শিল্প ক্রমান্বয়ে গ্রিন শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইকেলিংয়ের দিকে এগিয়ে যাচ্ছে। এ অবস্থায় শিপ রিসাইকেলিং বোর্ডকে না জানিয়ে বা শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার মতামত না নিয়ে এবং প্রধান স্টেক হোল্ডার হিসেবে বিএসবিআরএ-এর মতামত গ্রহণ না করে জাহাজ ভাঙা শিল্পকে পরিবেশ সংরক্ষণ বিধিমালা-২০২৩ এ লাল শ্রেণিভুক্ত  করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা