× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধর্মীয় নানা আয়োজনে বুদ্ধপূর্ণিমা উদযাপিত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৩ ২১:২৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শান্তি শোভাযাত্রা, বৌদ্ধ মঠ ও বিহারগুলোতে প্রদীপ প্রজ্বালন, পূজা, প্রার্থনা, আলোচনা সভার মধ্য দিয়ে দেশে বুদ্ধপূর্ণিমা উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা উদযাপন করে।

‘জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের আবির্ভাব, বোধিপ্রাপ্তি আর মহাপরিনির্বাণ- এই স্মৃতি বিজড়িত দিনটিকে বুদ্ধপূর্ণিমা হিসাবে পালন করেন বুদ্ধ ভক্তরা।

সারা দেশে রাষ্ট্রীয় ছুটির এদিনের শুরুতে শান্তি শোভাযাত্রা এবং বৌদ্ধ মঠ ও মন্দিরগুলোতে দিনব্যাপী প্রদীপ প্রজ্বালন, পূজা ও প্রার্থনার আয়োজন করে বুদ্ধের আদর্শ অনুসারী বৌদ্ধ সম্প্রদায়। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে বৌদ্ধ বিহারগুলোতে ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধ পূজাসহ নানা অনুষ্ঠান হয়। এ ছাড়া মানব জাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। 

বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে এ উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময়ে তার সহধর্মিনী ড. রেবেকা সুলতানা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বৌদ্ধ সম্প্রদায়ের উপসংঘরাজ শ্রীমৎ ধর্মপ্রিয় মহাথের, ধর্ম সচিব কাজী এনামুল হাসান, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া এবং ট্রাস্ট সচিব জয়দত্ত বড়ুয়া উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে  দিনব্যাপী  বিভিন্ন কর্মসূচি উদযাপিত হয়। সকালে  জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সন্ধ্যায় বৌদ্ধ মন্দিরের বটতলায় প্রদীপ প্রজ্বালনের মধ্যে দিয়ে জগতের সব প্রাণীর সুখ কামনা করেন সবাই। শিশু, কিশোরসহ সবাই আগরবাতি জালিয়ে উদযাপন করেন। এ ছাড়া পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, বুদ্ধ পূজা করেছেন বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ। 

মন্দিরে আগত অতিথি ও বৌদ্ধ সম্প্রদায়ের সবাই একে অপরের সঙ্গে কুশল ও শুভেচ্ছা বিনিময় করেন। বৌদ্ধ ভিক্ষুকরা সব অপশক্তি দূর করে মানব জাতির কাছে বুদ্ধের শান্তির বাণী পৌঁছে দিতে সব মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

উপসংঘরাজ ধর্মপ্রিয় মহারথের সভাপতিত্বে বুদ্ধপূর্ণিমার আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন আমেরিকা দূতাবাসের পলিটিকাল অফিসার মেথু বেটস। বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বৃহস্পতিবার (৪ মার্চ) সকালে জাতীয় জাদুঘরের সামনে শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি উৎসবের আয়োজন করে বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি ছিলেন। 

পরিষদের সভাপতি অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য দেন বিপ্লব বড়ুয়া। পরে শাহাবাগ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা