× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই বছর ধরে গোপনে গ্রামবাসীর ব্যক্তিগত ভিডিও ধারণ

আব্দুর রহমান মিল্টন, ঝিনাইদহ প্রতিবেদক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩ ০১:০১ এএম

আপডেট : ২৯ এপ্রিল ২০২৩ ১১:২৪ এএম

শৈলকুপার সাপখোলা গ্রামের বাসিন্দারা কীভাবে এ সমস্যা রোধ করবেন এ নিয়ে আলোচনা করছেন। প্রবা ফটো

শৈলকুপার সাপখোলা গ্রামের বাসিন্দারা কীভাবে এ সমস্যা রোধ করবেন এ নিয়ে আলোচনা করছেন। প্রবা ফটো

সারা দিনের কাজ শেষে রাতে ঘরে ফিরে মানুষ। বাসায় ফিরে সময় কাটায় পরিবারের সদস্যদের সঙ্গে। কিন্তু সেটিও যেন অনিরাপদ হয়ে পড়ছে। নিজ ঘরে অবস্থানকালেও গোপনে ধারণ করা হচ্ছে ব্যক্তিগত ভিডিও। বিশেষ করে টার্গেট করা হচ্ছে নারীদের। দুই বছর ধরে এমন ভয়ংকর সাইবার অপরাধের শিকার হচ্ছেন ঝিনাইদহের শৈলকুপার প্রত্যন্ত পল্লী সাপখোলা গ্রামের বাসিন্দারা।

গ্রামের কৃষক ফেরদৌস হঠাৎ তার ঘরের ভেতরে জানালা দিয়ে টর্চের আলোর উপস্থিতি টের পান। কৌশলে জানালার কাছে দাঁড়িয়ে দেখতে পান, একটি মোবাইল দিয়ে ভিডিও করছে এক যুবক। তিনি থাবা দিয়ে মোবাইল কেড়ে নেন। তবে অপরাধী পালিয়ে যায়। গত ২২ এপ্রিল ঈদুল ফিতরের দিন রাত আনুমানিক ২টা থেকে ৩টার মধ্যে এমন ঘটনার মুখোমুখি হন তিনি। পরে ফোনটি থেকে দেড় শতাধিক ছবি ও ভিডিও পাওয়া যায়। এগুলোর সবই স্বামী-স্ত্রী আর নারীদের। ঘটনা জানাজানির পর তৎপর হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এখন পর্যন্ত কাউকে আটক করা যায়নি। 

রবিউল ইসলাম চাকরি করতেন একটি বেসরকারি কোম্পানিতে। চাকরির সুবাদে নিয়মিত বাড়িতে থাকার সুযোগ ছিল না তার। তবে তার স্ত্রী প্রায়ই গভীর রাতে ঘরের পাশে মানুষের আনাগোনা টের পেতেন। তার ঘরে পাটখড়ি দিয়ে খোঁচা দেওয়া হতো। এমন পরিস্থিতিতে চাকরি ছেড়ে রবিউল এখন বাড়িতে অবস্থান করছেন। এসব ঘটনায় উদ্বেগ-আতঙ্ক ছড়িয়ে পড়েছে গ্রামজুড়ে। রাতে নিজ বাড়িঘরে ঘুমোতেও উদ্বেগ আর আতঙ্ক কাজ করে তাদের মধ্যে। 

ইউপি সদস্য টিটো শিকদার জানান, অপরাধী চক্রের একটি মোবাইল পেয়ে সামাজিকভাবে বসে জানার চেষ্টা করেন সেটি কার। পরে ফোনটি পুলিশকে দেওয়া হয়েছে। সেই মোবাইলে গ্রামের বিভিন্ন পরিবারের সদস্য ও নারীদের দেড় শতাধিক ছবি-ভিডিও রয়েছে। এগুলোর সবই ব্যক্তিগত। এসব ভিডিও ধারণের সময়কাল দেড় বছরের বেশি। এমন পরিস্থিতিতে গ্রামে পাহারাও বসানো হচ্ছে। কিন্তু তাতেও থামছে না অপরাধীরা। 

উদ্ধারকৃত ফোনে থাকা সিমকার্ডের মূল মালিককেও শনাক্ত করছে গ্রামবাসী। জানা গেছে, একই গ্রামের এক তরুণী এটি ব্যবহার করত। ওই তরুণীর অভিযোগ, দুই বছর আগে তার আত্মীয় আজমুলের ছেলে পার্থ ওরফে তুরাগ তাকে ব্ল্যাকমেইল করে সিমটি নিয়ে যায়। তার ছবি তুলে হুমকি দেয়, সিমের কথা ফাঁস করলে ওই ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া হবে। একই সঙ্গে তাকে হত্যারও হুমকি দেয়। এ ব্যাপারে তুরাগ ও তার পরিবারের সঙ্গে কথা বলার চেষ্টা করেও তাদের বাড়িতে কাউকে পাওয়া যায়নি। 

শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, নারীদের ব্যক্তিগত ভিডিওসহ নানা ভিডিও ধারণ হয়েছে। তবে এমন ঘটনায় থানায় এখনও মামলা হয়নি। বুধবার তারা ঘটনা জানতে পেরে গ্রামবাসী যে মোবাইল পেয়েছিল, সেটি জব্দ করেছে। গ্রামের পার্থ ওরফে তুরাগ নামের একজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তদন্ত শুরু হয়েছে। সাইবার ক্রাইমের টিমও পৃথকভাবে কাজ শুরু করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা