× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র : প্রান্তিক স্বাস্থ্যসেবায় রাখছে অবদান

পটিয়া (চট্টগ্রাম) প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩ ১৬:৫৭ পিএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩ ১৮:৫৩ পিএম

পটিয়ার পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে এক প্রসূতি নারীর স্বাস্থ্যসেবা নিচ্ছেন  প্রবা ফটো।

পটিয়ার পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে এক প্রসূতি নারীর স্বাস্থ্যসেবা নিচ্ছেন প্রবা ফটো।

চট্টগ্রামের পটিয়া শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ‘পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র’। শহরের কোলাহলমুক্ত উপজেলার হাবিদাসদ্বীপ এলাকার এ চিকিৎসা কেন্দ্রটি প্রত্যন্ত অঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবায় বিশেষ অবদান রাখছে। শুধু পটিয়াই নয়, আশেপাশের উপজেলা থেকেও শত শত নারী ও শিশু চিকিৎসা নিচ্ছেন। 

কেন্দ্র সূত্রে জানা গেছে, পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে একজন মেডিকেল অফিসার (ক্লিনিক), চারজন পরিবার কল্যাণ পরিদর্শক, একজন সহকারী নার্সিং এটেন্ডেন্ট , একজন ফার্মাসিস্টসহ ১২ লোকবল রয়েছে। এখানে প্রতিদিন গর্ভবতী সেবা, প্রসূতি সেবা, ০-৫ বছর বয়স পর্যন্ত শিশু স্বাস্থ্যসেবা, কিশোর-কিশোরী সেবা, পরিবার পরিকল্পনা সেবা, সাধারণ রোগীদের কৃমিনাশক ওষুধ, ভিটামিন, আয়রনসহ বিভিন্ন ওষুধ বিনামূল্যে দেওয়া হয়।

এ কেন্দ্র থেকে প্রতিমাসে ৭০০-৮০০ নারী চিকিৎসা সেবা, ৯০-১০০ নারীর প্রসূতি সেবা, ২৫০-৩০০ শিশু ও ৬০-৭০ জন কিশোর-কিশোরীকে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। এর বাইরে প্রতিমাসে ৩০-৪০ জন নারী বিনামূল্যে জরায়ু ক্যানসার স্কিনিং সুবিধা পাচ্ছেন। 

সম্প্রতি নবজাতক শিশুদের শরীরের ঠান্ডাজনিত কারণে তাপমাত্রার পরিমাণ নিয়ন্ত্রণে প্রায় আড়াই লাখ টাকা ব্যয়ে আনা হয়েছে ‘বেবি ওয়ারমার’। ফলে নবজাতক শিশু চিকিৎসায় এ কেন্দ্রে নতুন মাত্রা যোগ হয়েছে। 

১০ শয্যা বিশিষ্টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির রয়েছে কিছু সংকটও। এরপরও প্রান্তিক নারী ও শিশুদের স্বাস্থ্যসেবায় কাজ করছে বলে জানালেন স্থানীয়রা। কেন্দ্রে গত ৫ মাস ধরে নিয়মিত গর্ভকালীন সেবা নিচ্ছেন আমেনা বেগম।

তিনি বলেন’ ‘এখানে স্বাস্থ্যসেবা নিয়ে খুবই খুশি। বিনামূল্যে ওষুধ ও চিকিৎসাসেবা ছাড়াও এখানে কর্মরত চিকিৎসকদের ব্যবহার ও সেবা নিয়ে খুবই সন্তুষ্ট। সবাই আন্তরিকতার সাথে সেবা দিয়ে থাকেন।’ 

মেডিকেল অফিসার (ক্লিনিক) শিল্পী চৌধুরী বলেন, ‘এখানে খুব দ্রুত ও আন্তরিকতার সাথে চিকিৎসাসেবা দেওয়া হয়। প্রতিমাসে প্রায় ১০০ গর্ভবতীকে ডেলিভারি (নরমাল) ছাড়াও বিনামূল্যে ওষুধ ও স্বাস্থ্যসেবা দেওয়া হয়। সব মিলিয়ে ১০ শয্যার এ স্বাস্থ্য কেন্দ্রে এক হাজারের অধিক নারী ও শিশু প্রতিমাসে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছেন।' 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা