× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অগ্নিকাণ্ডের ঝুঁকিতে রাজশাহীর গুরুত্বপূর্ণ ৪ মার্কেট

রাজশাহী অফিস

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩ ১৫:২৪ পিএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩ ১৯:১০ পিএম

রাজশাহীর আরডিএ মার্কেটে অগ্নিঝুঁকি নিয়ে সতর্ক করতে ব্যানার টাঙিয়েছে ফায়ার সার্ভিস। প্রবা ফটো

রাজশাহীর আরডিএ মার্কেটে অগ্নিঝুঁকি নিয়ে সতর্ক করতে ব্যানার টাঙিয়েছে ফায়ার সার্ভিস। প্রবা ফটো

অগ্নিকাণ্ডের ঝুঁকিতে রয়েছে রাজশাহী নগরীর চারটি গুরুত্বপূর্ণ মার্কেট। অভিযোগ রয়েছে, এসব মার্কেট ব্যবসায়ীদের বারবার সতর্ক করা হলেও তারা বিষয়টিকে এড়িয়ে চলছেন। অগ্নিঝুঁকি প্রতিরোধ ও করণীয় সম্পর্কিত সভায় এসব ব্যবসায়ী প্রতিনিধিরা জেনে-বুঝে অনুপস্থিত থাকছেন। মার্কেটগুলো সংস্কারের উদ্যোগ নেওয়া হলেও ব্যবসায়ীদের বাধার কারণে তা সম্ভব হচ্ছে না।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ঝুঁকিপূর্ণ এই চারটি মার্কেটের মধ্যে রয়েছে রাজশাহী আরডিএ মার্কেট, নিউমার্কেট, সমবায় মার্কেট ও হরগ্রাম বাজার মার্কেট। এসব মার্কেটে নেই পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থা। একই সঙ্গে দুর্বল অবকাঠামো ও আশপাশে সরু রাস্তা মার্কেটগুলোকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলেছে।

সোমবার (১৭ এপ্রিল) ঝুঁকিপূর্ণ এই চারটি মার্কেট এলাকায় মাইকিংয়ের পাশাপাশি প্রবেশ গেটে সতর্কীকরণ বার্তাসম্বলিত ব্যানার টাঙিয়ে দেয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির দেওয়া তথ্য অনুযায়ী, রাজশাহী মহানগরীর পুকুরগুলো প্রয়োজনে বা অপ্রয়োজনে ভরাট করে ফেলা হয়েছে। নগরীতে পুকুরের সংখ্যা এখন খুবই কম। যেসব পুকুর আছে সেগুলোও ছোট করা হচ্ছে। এমন অবস্থায় নগরীতে অগ্নিকাণ্ডের মতো ঘটনায় ফায়ার সার্ভিসকে ওয়াসা ও সংশ্লিষ্ট কর্তপক্ষ পানি দিয়ে সহযোগিতা করতে পারলে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। অন্যথায় ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়তে পারে।

রাজশাহী নগরীর সাহেব বাজার এলাকায় অবস্থিত আরডিএ মার্কেটে মুদি পণ্য থেকে শুরু করে কাপড়, কসমেটিক্স, ক্রোকারিজসহ প্রায় সব পণ্যই মেলে এক ছাদের নিচে। যে কোনো উৎসবেই নগরীর মধ্যবিত্ত শ্রেণীর প্রথম পছন্দ আরডিএ মার্কেট। এই বাজারে ক্রেতা আসেন রাজশাহী বিভাগের অন্যান্য জেলা থেকেও। উৎসবের আগে ক্রেতাদের ভিড়ে মার্কেটের ভেতরে পা ফেলার জায়গা থাকে না।

১৯৮৮ সালের দিকে নগরীর সাহেববাজার এলাকায় সড়ক সম্প্রসারণের কারণে ১৩৭ ক্ষুদ্র ব্যবসায়ীকে অস্থায়ীভাবে ব্যবসা করার জন্য অনুমতি দেয় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ)। বিশাল পুকুর ভরাট করে নির্মাণ করা হয় মার্কেটটি। ২০০৬ সালে মার্কেটের সংস্কার ও বর্ধিতকরণের পর ব্যবসায়ীদের কাছে দোকানঘর হস্তান্তর করা হয়। এটিই রাজশাহী নগরীর সবচেয়ে বড় ও ব্যস্ততম বাণিজ্যকেন্দ্র। তবে মার্কেটটি এখন ঘিঞ্জি ও ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ব্যবসায়ী ও ক্রেতাদেরও জন্য।

আরডিএ মার্কেটের চারদিকে সরু রাস্তা। এসব রাস্তাও দখল করে পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। মার্কেটের দেয়ালে ছড়িয়েছিটিয়ে থাকা অপরিকল্পিত বিদ্যুতের তার অগ্নিকাণ্ডের ঝুঁকি বাড়িয়েছে। ভেতরের পরিবেশ অন্ধকারাচ্ছন্ন। ব্যবসায়ীদের স্বার্থে বন্ধ করা হয়েছে মার্কেটের ভেন্টিলেশন ব্যবস্থা। অগ্নিকাণ্ডের ঘটনায় এসব রাস্তায় দমকল বাহিনীর গাড়ি প্রবেশের পর্যাপ্ত ব্যবস্থা নেই। আশপাশে নেই জলাধার।

২০১৯ সালের এপ্রিলে এই মার্কেটকে ‘খুবই ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। এর পরের বছর ২০২০ সালের ডিসেম্বরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে আরডিএ মার্কেট ভেঙে নতুন মার্কেট নির্মাণের সুপারিশ করা হয়। এজন্য সিটি করপোরেশনের সঙ্গে আরডিএকে আলোচনা করতে বলা হয়। কিন্তু ব্যবসায়ীদের বিরোধিতায় ও রাজনৈতিক কারণে সেই সুপারিশ এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি।

একই চিত্র নগরীর সাহেব বাজার এলাকায় অবস্থিত সমবায় মার্কেটর। পুরোনো এই মার্কেটটি বই খাতা ও কাগজের জন্য বিখ্যাত। মার্কেটের কলাম ও দেয়ালের অনেক জায়গায় ফাটল ধরেছে। নেই নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা। রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ে উত্তর-পশ্চিমে অবস্থিত হরগ্রাম বাজারের চিত্রও একই। ঘিঞ্জি এই মার্কেটের ভেতরে পরিবেশ অন্ধকারাচ্ছন্ন ও সরু গলিপথ। নেই কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা।

রাজশাহী নিউমার্কেটের চিত্রও এর বাইরে নয়। পুরোনো এই মার্কেটের ভেতরে দমকল বাহিনীর গাড়ি প্রবেশের ব্যবস্থা নেই। মার্কেটের গলিপথগুলোও ব্যবসায়ীদের দখলে। নেই নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা। মার্কেটের পশ্চিমে অপরিকল্পিত ভাবে গড়ে তোলা হয়েছে কাঁচা বাজারসহ অন্যান্য দোকানপাট, যা মার্কেটটিকে করে তুলেছে আরও ঝুঁকিপূর্ণ।

ঝুঁকিপূর্ণ এসব মার্কেট ব্যবসায়ীদের দাবি, তারা সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেই ব্যবসা পরিচালনা করছেন। দমকল বাহিনীসহ প্রশাসন তাদেরকে যখন যা করতে বলছেন তারা তাই করছেন।

রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু বলেন, ‘সারা দেশের মার্কেটগুলোতে অগ্নিঝুঁকি পরিস্থিতি বিবেচনায় গত ১৫ এবং ১৬ এপ্রিল রাজশাহী মহানগর পুলিশ কমিশনার, দমকলবাহিনী, সিটি করপোরেশন ও গোয়েন্দা সংস্থার সঙ্গে ব্যবসায়ী সংগঠনের গুরুত্বপূর্ণ সভায় আরডিএ মার্কেট ও নিউমার্কেটের ব্যবসায়ী নেতারা অনুপস্থিত ছিলেন। তাদেরকে বারবার ডেকেও সাড়া পাইনি। এই সব মার্কেট ব্যবসায়ী নেতাদের অসহযোগিতার কারণে কিছুই করা যাচ্ছে না।’

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. নূর ইসলাম বলেন, ‘আরডিএ মার্কেটের বিষয়টি সম্পর্কে আমরা অবগত। মার্কেটটি ভেঙে ফেলার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া অন্য সকল ঝুঁকিপূর্ণ মার্কেটসমূহের কর্তৃপক্ষ ও ব্যবসায়ীদের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।’  

রাজশাহী বিভাগের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক ওহিদুল ইসলাম বলেন, ‘বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে দেশে অগ্নিঝুঁকির পরিমাণ বেড়ে গেছে। আরডিএ মার্কেটসহ রাজশাহী নগরীর চারটি মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। ঝুঁকিপূর্ণ অন্য তিনটির মধ্যে রয়েছে সমবায় মার্কেট, রাজশাহী নিউমার্কেট ও হরগ্রাম বাজার মার্কেট। এসব মার্কেটে অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই বললেই চলে।’

তিনি বলেন, ‘আমরা বিষয়টি ব্যবসায়ীসহ স্থানীয় প্রশাসনকে বারবার অবগত করে আসছি। ঈদ উপলক্ষে জনসচেতনতা বৃদ্ধির জন্য সোমবার সকাল থেকে রাজশাহীর এই চারটি মার্কেটে সতর্কীকরণ পোস্টার এবং মাইকিং করা হয়।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা