× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেয়াদোত্তীর্ণ ও মেরামতের ইঞ্জিন-বগিতে ঈদযাত্রা

সুবল বড়ুয়া, চট্টগ্রাম

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩ ১১:০১ এএম

আপডেট : ১১ এপ্রিল ২০২৩ ১১:০৩ এএম

পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন মেরামতের কাজ চলছে। প্রবা ফটো

পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন মেরামতের কাজ চলছে। প্রবা ফটো

আন্তঃনগর, মেইল ও বিশেষ ট্রেনে করে ঈদযাত্রায় এবার দেশের পূর্বাঞ্চলে প্রতিদিন চলাচল করতে পারবেন প্রায় ১২ হাজার যাত্রী। এবার এ রেলপথের পাঁচটি রুটে বিশেষ ট্রেন চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিশেষ ব্যবস্থার আওতায় আনা এ পাঁচ রুটের দুটিতে এবারের ঈদেই চলবে প্রথম বিশেষ ট্রেন। এসব বাড়তি ট্রেন চলাচল নিশ্চিত করতে কর্তৃপক্ষকে এখন তাকাতে হচ্ছে মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন ও পুরোনো বগির দিকে।

এমন প্রেক্ষাপটে অনেকেরই আশঙ্কা, আসন্ন ঈদযাত্রায় রেলের ‘আরামের যাত্রা হারাম’ হয়ে যেতে পারে রেলওয়ের মেয়াদোত্তীর্ণ ইঞ্জিনের কারণে। এগুলো মাঝপথে বিকল হয়ে ভোগান্তিতে পড়তে পারেন যাত্রীরা। তা ছাড়া প্রতিবছরের মতো এবারও ট্রেনের শিডিউল বিপর্যয়ের আশঙ্কা করছেন ঈদে ঘরমুখো মানুষ। 

তবে রেলওয়ে পূর্বাঞ্চল জানাচ্ছে, ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ঘরমুখো মানুষের যাতায়াতের সুবিধার্থে রেলওয়ে পূর্বাঞ্চল প্রস্তুতি নিচ্ছে যাত্রীবাহী ট্রেনে ১১৬টি মিটারগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) ব্যবহারের। এগুলোর মধ্যে ৪০টি ‘মেয়াদোত্তীর্ণ’ বা ‘বুড়ো’ ইঞ্জিন মেরামতের কাজ চলছে পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে। 

গত রবিবার (০৯ এপ্রিল) দুপুরে পাহাড়তলী ওয়ার্কশপে গিয়ে দেখা গেল, বুড়ো লোকোমোটিভের (ইঞ্জিন) পাশাপাশি ট্রেনের বগি মেরামতে ব্যস্ত কারখানার শ্রমিকরা। ঈদে প্রতিটি ট্রেনেই নিয়মিত বগির পাশাপাশি অতিরিক্ত বগি সংযোজন করা হবে। সেজন্যে নষ্ট ও অলস পড়ে থাকা ট্রেনের বগিগুলো চলাচলের উপযোগী করে তোলা হচ্ছে। এসব পুরোনো বগিতে শ্রমিকদের ওয়েল্ডিং, সিট মেরামত, লোহার পাত লাগাতে ও রং করতে দেখা যায়। 

অর্ধেকের বেশি ইঞ্জিনই মেয়াদোত্তীর্ণ

রেলসূত্র জানাচ্ছে, রেলওয়ে পূর্বাঞ্চলের ১১৬টি মিটারগেজ ইঞ্জিনের মধ্যে অর্ধেকের বেশি ইঞ্জিনই মেয়াদোত্তীর্ণ। ২০-৩০ বছর আগেই এগুলো মেয়াদোত্তীর্ণ হয়ে পড়েছে।

ঈদযাত্রার প্রস্তুতি নিয়ে কথা বলতে গিয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানার কর্মব্যবস্থাপক মোস্তাফিজুর রহমানের কাছে জানতে চাওয়া হয়েছিল, এসব ইঞ্জিন মেয়াদোত্তীর্ণ কি না।

কিন্তু তিনি এ প্রশ্নের উত্তর না দিয়ে জানান, ঈদের সময় রেলপথে যাত্রীদের অতিরিক্ত চাপ থাকে। এই চাপ সামাল দিতে ইঞ্জিন ও বগি মেরামতের কাজ চলছে। ঈদ সামনে রেখে ৪০টি ইঞ্জিন ও ৯০টি বগি মেরামতের কাজ প্রায় শেষ পর্যায়ে। এগুলো বাড়তি যাত্রীর চাপ সামাল দেওয়ার কাজে লাগবে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে পূর্বাঞ্চলের প্রকৌশল বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘দুই যুগেরও বেশি সময় ধরে এসব ইঞ্জিন দিয়ে যাত্রী পরিবহন করছে রেলওয়ে। প্রতিটি রেল ইঞ্জিনের অর্থনৈতিক আয়ুষ্কাল (স্ট্যান্ডার্ড ইয়ার) ২০ বছর ধরা হয়। সেই হিসাবে এই ইঞ্জিনগুলোর মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে।’

পাঁচ রুটে বিশেষ সাতটি ট্রেন 

ঈদযাত্রার বাড়তি যাত্রীর চাহিদা সামাল দিতে রেলওয়ে পূর্বাঞ্চলের পাঁচটি রুটে এবার বিশেষ সাতটি ট্রেন চলাচলের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। রেলওয়ের পরিবহন ও কর্মাশিয়াল বিভাগে সংশ্লিষ্ট কয়েকজন জানিয়েছেন, এবারের ঈদযাত্রায় চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর, মেইল এবং এই সাতটি বিশেষ ট্রেন ও অতিরিক্ত বগি সংযোজন করা হবে।

এ প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. জাহাঙ্গীর হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, যাত্রীদের নির্বিঘ্নে বাড়ি পৌঁছাতে রেলওয়ে বদ্ধপরিকর। এ লক্ষ্যে রেলওয়ের সব দপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে। গত শুক্রবার থেকে রেলের অগ্রিম টিকিট বিক্রিও শুরু হয়েছে। 

মহাব্যবস্থাপক বলেন, পাঁচটি রুটে বিশেষ ট্রেন চলবে। এগুলোর মধ্যে চাঁদপুর-সিলেট রুট এবং চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ঈদের সময় বিশেষ ট্রেন চলাচলের ঘটনা এবারই প্রথম। এ পরিস্থিতিতে ইঞ্জিন সংকট সামাল দিতে কারখানায় কিছু পুরোনো ইঞ্জিন ও বগি মেরামতের কাজও চলছে। ইঞ্জিন সংকট কাটাতে মন্ত্রণালয়ও কাজ করছে। আগামী দু-এক বছরের মধ্যে রেলে বেশকিছু লোকোমোটিভ (ইঞ্জিন) যুক্ত হবে। তখন ইঞ্জিন সংকট অনেকটাই কেটে যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা