× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুস্থদের খাদ্যসামগ্রী ফেলে রেখে নষ্ট

বগুড়া অফিস

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩ ১৬:০১ পিএম

দুস্থ মানুষের জন্য ‘প্রধানমন্ত্রীর উপহার’ পাঠানো খাদ্যসামগ্রী নিজের কাছে রেখে নষ্ট করেছেন ইউএনও। ছবি : সংগৃহীত

দুস্থ মানুষের জন্য ‘প্রধানমন্ত্রীর উপহার’ পাঠানো খাদ্যসামগ্রী নিজের কাছে রেখে নষ্ট করেছেন ইউএনও। ছবি : সংগৃহীত

বছরখানেক আগে দুস্থ মানুষের জন্য ‘প্রধানমন্ত্রীর উপহার’ হিসেবে খাদ্যসামগ্রী পাঠানো হয়েছিল বগুড়ার ধুনট উপজেলায়। এর মধ্যে চাল, ডাল, তেল, চিনিসহ ১০ ধরনের পণ্য ছিল। কিন্তু উপহারের এসব খাদ্যসামগ্রীর ২২১টি প্যাকেট বিতরণ না করে নিজের কাছে রাখার অভিযোগ উঠেছে ধুনটের সদ্য বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মোহন্তের বিরুদ্ধে। দীর্ঘদিনেও বিতরণ না করায় এসব প্যাকেটে থাকা অনেক খাবার নষ্ট হয়ে গেছে। 

ইউএনও হিসেবে ধুনটে সঞ্জয় কুমার মোহন্তের শেষ কর্মদিবস ছিল গতকাল বৃহস্পতিবার। এদিন উপহারের খাদ্যসামগ্রীর প্যাকেটগুলো উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকনের সরকারি বাসভবনে পাঠিয়ে দেন তিনি। এরপরই মূলত বিষয়টি জানাজানি হয়। 

উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন বলেন, দীর্ঘদিনেও বিতরণ না করায় অনেক খাদ্যসামগ্রীর মান নষ্ট হয়ে গেছে। কোনো কোনোটি মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। প্যাকেটগুলো যে অনেক আগের সেটি ইউএনও সাহেব আগে বলেননি। এগুলো পরীক্ষা না করে বিতরণ করা সম্ভব নয়। 

সাবেক উপজেলা চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা টি আই এম নুরুন্নবী তারিক বলেন, আমাদের এলাকা নদীভাঙনকবলিত। বহু মানুষ কষ্টে আছেন। ত্রাণসামগ্রীগুলো যথাসময়ে বিতরণ করলে তারা কয়েক দিন ভালোভাবে খেতে পারতেন। কিন্তু সেটি না করে ইউএনও অন্যায় করেছেন। তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত। 

ইউএনও সঞ্জয় কুমার মোহন্তকে প্রায় এক মাস আগে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় বদলি করা হয়। ধুনট উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন বলেন, বৃহস্পতিবার ইউএনও সাহেব প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার মাধ্যমে এসব খাদ্যসামগ্রী আমার বাসায় রাখতে চান। এর বিপরীতে ২০২২ সালের ২৫ জুলাই বগুড়ার তৎকালীন জেলা প্রশাসক জিয়াউল হক স্বাক্ষরিত বরাদ্দপত্র আমাকে ধরিয়ে দেওয়া হয়। এতে ৫০০ প্যাকেট খাদ্যসামগ্রীর কথা ছিল। আমি সম্মতি দিলে ইউএনও সাহেব ২২১টি প্যাকেট আমার সরকারি বাসায় পাঠিয়ে দেন। পরে বাসায় গিয়ে প্যাকেটগুলোর কয়েকটি ছেঁড়া-ফাটা দেখতে পাই। চাল, ডাল, লবণ, তেল, চিড়া, লুডলস, চিনি, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়াভর্তি ১৪ কেজি ৪০০ গ্রাম ওজনের প্যাকেটগুলোর গায়ে লেখা ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার। ত্রাণসামগ্রী হিসেবে বিনামূল্যে বিতরণের জন্য। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। অর্থবছর ২০২১-২০২২।’ তারিখের ঘরে ০৭.০৭.২০২১ লেখা রয়েছে। 

তিনি বলেন, ছেঁড়া-ফাটা প্যাকেটগুলোর চালসহ কয়েকটি সামগ্রী হাতে নিয়ে বুঝতে পারি এগুলো খাবার অযোগ্য হয়ে গেছে। 

আব্দুল হাই খোকন জানান, খাবার অযোগ্য ও মেয়াদোত্তীর্ণ এসব সামগ্রী কেন পাঠানো হয়েছে ইউএনও সঞ্জয় কুমার মোহন্তের কাছে সেটি চানতে চাওয়া হয়েছে। তখন তিনি জানিয়েছেন, গত বছর জুলাইয়ে ডিসি অফিস থেকে তাকে বিতরণের জন্য ৫০০টি প্যাকেট পাঠানো হয়েছিল। এর মধ্যে কিছু বিতরণ করা হয়েছে। বাকিগুলো বিতরণের জন্য তার বাসায় পাঠিয়ে দিয়েছিলেন। 

বিষয়টি নিয়ে কথা বলতে ইউএনও সঞ্জয় কুমার মোহন্তের সরকারি নম্বরে ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি। তবে স্থানীয় কিছু সাংবাদিকের কাছে তিনি দাবি করেছেন, ত্রাণসামগ্রীগুলো তিন মাস আগে বরাদ্দ আসে। এর মধ্যে কিছু বিতরণও করা হয়েছে। তবে বদলিজনিত কারণে সেগুলো আর বিতরণ সম্ভব না হওয়ায় উপজেলা চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা