× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

থেমে নেই বুড়িমারী-চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে চোরাচালান

লালমনিরহাট প্রতিবেদক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩ ২২:১০ পিএম

আপডেট : ০৩ এপ্রিল ২০২৩ ২২:১৭ পিএম

 চ্যাংরাবান্ধা স্থলবন্দর এলাকায় পাথর বোঝাই একটি ট্রাকে বিপুল পরিমাণ শনপাপড়ি ও সাবান উদ্ধার করা হয়েছে। প্রবা ফটো

চ্যাংরাবান্ধা স্থলবন্দর এলাকায় পাথর বোঝাই একটি ট্রাকে বিপুল পরিমাণ শনপাপড়ি ও সাবান উদ্ধার করা হয়েছে। প্রবা ফটো

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সীমান্তবর্তী বুড়িমারী-চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে প্রায়ই অবৈধপথে বা চোরাচালানের নানা পণ্য আনা-নেওয়া করা হয়। এতে দুদেশের সরকারই রাজস্ব থেকে বঞ্চিত হয়। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় বৈধপথে আমদানি-রপ্তানিকারকরা। 

চোরাচালান প্রতিরোধে উভয় দেশে স্ক্যানার মেশিন বসানোর দাবি জানিয়ে আসছে ব্যবসায়ীরা। পাশাপাশি উভয় অপরাধীদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করতে ব্যবসায়ীদের আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতার কথাও বলা হচ্ছে। কিন্ত এরপরও থামছে না সীমান্তের এ স্থলবন্দর দুটি দিয়ে চোরাচালান। 

সোমবার (৩ এপ্রিল) সকালে আন্তর্জাতিক বুড়িমারী স্থলবন্দর জিরোপয়েন্টের ওপারে ভারতীয় কোচবিহার জেলার মেখলিগঞ্জ থানা পুলিশ চ্যাংরাবান্ধা স্থলবন্দর এলাকা থেকে পাথর বোঝাই একটি ট্রাকসহ চালককে আটক করেছে। 

আটক ওই ট্রাকের পাথরের ভেতর থেকে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ শনপাপড়ি ও সাবান। ট্রাকটি বুড়িমারী স্থলবন্দরে প্রবেশ করতে ওপারে সিরিয়ালের জন্য অপেক্ষা করছিল। উভয় দেশের ব্যবসায়ী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।  

বুড়িমারী কাস্টমসের উপকমিশনার বিল্লাল হোসেন বলেন, ‘ভারতীয় চ্যাংরাবান্ধা কাস্টমস কর্মকর্তাদের চোরাচালান প্রতিরোধে কঠোর ভূমিকা নেওয়ার জন্য উদ্যোগ নিতে বলা হয়েছে। এরই ফলশ্রুতিতে সেমাবার সকালে একটি ট্রাক থেকে বিপুল পরিমাণ শনপাপড়ি ও সাবান উদ্ধার করেছে মেখলিগঞ্জ থানা পুলিশ। এ ঘটনায় পুলিশ ট্রাকটি ও চালককে আটক করে চোরাকারবারি আইনে মামলা করেছে বলে জেনেছি।’ 

তিনি আরও বলেন, ‘চোরাকারবারি যে-ই হোক না কেন, কাউকেই ছাড় দেওয়া হবে না। আমরা কঠোর ব্যবস্থা নিচ্ছি।’ 

জানা গেছে, মেখলিগঞ্জ থানা পুলিশের হাতে আটক ভারতীয় ট্রাকটি পাথর নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে ট্রাক মালিক সমিতির সিরিয়াল পাওয়ার জন্য চ্যাংরাবান্ধা জিরোপয়েন্টে অপেক্ষা করছিল। গোপন সংবাদের ভিত্তিতে মেখলিগঞ্জ থানার ওসি রাহুল তালুকদার সঙ্গীয় ফোর্স তল্লাশি চালিয়ে পাথরের ভেতরে বিপুল পরিমাণ ভারতীয় শনপাপড়ি ও সাবান উদ্ধার করে। পরে ট্রাকটি জব্দ করে চালককে আটক করে থানায় নিয়ে যায়। 

এদিকে পাথরের ভেতরে নিয়ে আসা কাপড়সহ তিনটি ভারতীয় ট্রাক আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গত ২৭ মার্চ রাতে বুড়িমারী স্থলবন্দর এলাকার ঢাকা কোচ বাসস্ট্যান্ড এলাকা থেকে ট্রাকগুলো আটক করা হয়। এ ঘটনায় ট্রাকের তিন চালকসহ অজ্ঞাতনামাদের আসামি করে পাটগ্রাম থানায় মামলা দায়ের করেছে বিজিবি। গত ৩১ মার্চ রাতে এ মামলাটি করেন তিস্তা-২ বিজিবি ব্যাটালিয়নের পক্ষে বুড়িমারী কোম্পানি কমান্ডার বাইরোন আলী।

তিনটি ট্রাকের একটিতে পাথর আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স আরফান ট্রেডার্সের পাথর ছিল বলে জানান মালিক আশরাফুল আলম। তিনি বলেন, ‘আমদানি করা পাথর নিয়ে আসা ভারতীয় ট্রাকটি পাথর আনলোড করে ফেরার জন্য দাঁড়িয়ে ছিল। কিন্তু বিজিবি ওই গাড়িটি নিয়ে যায়। অন্য গাড়ির সঙ্গে এ গাড়ির বিরুদ্ধেও মামলা দিয়েছে বলে শুনেছি।’

জানতে চাইলে কমান্ডার বাইরোন আলী বলেন, ‘আমরা মামলা করেছি, এখন পুলিশের হাতে সবকিছু।’ পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, ‘মামলাটি গুরুত্বের সঙ্গে তদন্ত করছি। যেহেতু বিষয়টি চোরাচালান সংক্রান্ত, তাই বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহের কাজ চলছে।’    

এ দিকে চ্যাংরাবান্ধা আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সহসভাপতি তপন কুমার দাম এক ভিডিও বার্তায় চোরাচালান প্রতিরোধে উভয় দেশে স্ক্যানার মেশিন বসানোর দাবি জানিয়েছেন। এ ছাড়া উভয় দেশে ট্রাকসহ অবৈধপণ্য আটকের ঘটনায় অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে ব্যবসায়ীদের আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করারও আহ্বান জানান তিনি।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা