× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কলাগাছের সুতা থেকে শাড়ী

বান্দরবান প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১৯:৫০ পিএম

বান্দরবানে কলাগাছ থেকে সুতা তৈরি করে বিভিন্ন সৌখিন হস্তশিল্প তৈরির প্রশিক্ষণ শুরু হওয়ার পর এবার কলাগাছের সুতা থেকে তৈরি করা হয়েছে শাড়ী। প্রবা ফটো

বান্দরবানে কলাগাছ থেকে সুতা তৈরি করে বিভিন্ন সৌখিন হস্তশিল্প তৈরির প্রশিক্ষণ শুরু হওয়ার পর এবার কলাগাছের সুতা থেকে তৈরি করা হয়েছে শাড়ী। প্রবা ফটো

বান্দরবানের নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে পার্বত্য এলাকার কলাগাছ থেকে সুতা তৈরি করে বিভিন্ন সৌখিন হস্তশিল্প তৈরির প্রশিক্ষণ শুরু হওয়ার পর এবার কলাগাছের সুতা থেকে তৈরি করা হয়েছে শাড়ী।

শনিবার (১ এপ্রিল) বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি কালাঘাটা এলাকায় কলাগাছের সুতা থেকে বিভিন্ন হস্তশিল্প তৈরির পাইলট প্রকল্প পরিদর্শনে এসে সাংবাদিকদের এ তথ্য জানান।

জেলা প্রশাসক বলেন, প্রথমবারের মতো কলাগাছের বাকল থেকে তৈরি সুতা দিয়ে শাড়ী তৈরি করা হয়েছে। কাজটা সহজ ছিল না। তবে এটি এখন বিশাল সাফল্য। এক বছর আগে থেকেই কলাগাছের বাকল থেকে সুতা তৈরির কার্যক্রম শুরু করা হয়েছিল।


তিনি বলেন, ‘বান্দরবানে জেলা প্রশাসক হিসেবে যোগদান করার পর থেকেই এখানকার মানুষের আর্থসামাজিক অবস্থা উন্নয়নের জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছি। সেই চিন্তা থেকেই কলাগাছের বাকল থেকে সুতা তৈরি করা হয়। পরে সেই সুতা থেকে পর্দার কাপড়, পাপোস, ব্যাগ, কলমদানীসহ বিভিন্ন হস্তশিল্প তৈরি করা হয়। পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হয় কলাগাছের সুতা থেকে শাড়ী তৈরি করার।’

জেলা প্রশাসক আরও বলেন, মৌলভীবাজার থেকে তাঁত শিল্পী রাঁধাবতী দেবীকে বান্দরবানে নিয়ে আসার পর তিনি জানিয়েছিলেন এই সুতা থেকে শাড়ী তৈরি করা সম্ভব। প্রথমে একটি ছোট কাপড় তৈরি করার দায়িত্ব দিলে তিনি সফল হন। এরপর শুরু হয় শাড়ী তৈরির কাজ।

ইয়াছমিন পারভীন বলেন, কলাগাছের সুতা কম মসৃণ। সেজন্য স্থানীয়ভাবে যতটুকু সম্ভব সুতা মসৃণ ও নরম করার চেষ্টা করা হয়েছে। এই সুতাকে আরও কীভাবে মসৃণ ও নরম করা যায় সেজন্য গবেষণা করা দরকার। এ ব্যাপারে তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন বলে জানান।

তাঁত শিল্পী রাঁধাবতী দেবী জানান, তিনি সিলেটে সমবায় অফিসে হ্যান্ডিক্রাফটের কাজ করতেন। অবসরে যাওয়ার পরও কাজ চালিয়ে যাচ্ছেন। তিনি জানতেন না যে কলাগাছের সুতা থেকে শাড়ী তৈরি করা যায়। কিন্তু জেলা প্রশাসকের সহায়তায় তিনি কাজটি সম্পন্ন করেছেন।

তিনি জানান, জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি তাকে এ কাজে সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। তাই ১০ দিনের মধ্যে শাড়ী তৈরি সম্পন্ন করতে সক্ষম হয়েছেন।

রাঁধাবতী দেবী বলেন, এই শাড়ী তৈরি করতে পেরে তিনি খুবই খুশি। কলাগাছের সুতা থেকে শাড়ী তৈরি করার জন্য তার মেধা, শ্রম, দক্ষতা ও অভিজ্ঞতার সবকিছু উজার করে দিয়েছেন।

বান্দরবান জেলায় অসংখ্য কলাগাছ আছে। ফল দেওয়ার পর কলাগাছ কেটে ফেলে দেওয়া হয়। ফেলে দেওয়া সেই কলাগাছ থেকেই সুতা তৈরি করা হয়। আর সেই সুতা থেকে তৈরি হলো শাড়ি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা