× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরিচর্যায় প্রাণ ফিরেছে সেই অর্ধশত তালগাছে

রাজশাহী অফিস

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৩:৩৪ পিএম

কৃষি বিভাগের নিবিড় পরিচর্যায় তালগাছগুলো প্রাণ ফিরে পেয়েছে। প্রবা ফটো

কৃষি বিভাগের নিবিড় পরিচর্যায় তালগাছগুলো প্রাণ ফিরে পেয়েছে। প্রবা ফটো

রাজশাহীর বাগমারায় আওয়ামী লীগ নেতার দেওয়া বিষে ভবানীগঞ্জ-হাটগাঙ্গোপাড়া সড়কের বাইগাছা এলাকায় ৪৭টি তালগাছ মরে যাওয়ার উপক্রম হয়। তবে স্থানীয় কৃষি বিভাগের নিবিড় পরিচর্যায় তালগাছগুলো আবার প্রাণ ফিরে পেয়েছে। নতুন পাতায় সতেজতা ফিরতে শুরু করেছে গাছগুলোতে।

উপজেলা আওয়ামী লীগ নেতা শাহরিয়া আলী নিজের পুকুরপাড়ের আমগাছ রক্ষার জন্য রাস্তার পাশের তালগাছগুলো মেরে ফেলতে কীটনাশক প্রয়োগ করেন। এরপর গাছগুলো নিস্তেজ হয়ে মরার উপক্রম হয়। ওই ঘটনায় প্রতিদিনের বাংলাদেশসহ গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে বিষয়টি নজরে আসে প্রশাসনের।

আদালত স্বপ্রণোদিত হয়ে শাহরিয়া আলীকে আদালতে তলব করেন। সেই সঙ্গে তালগাছগুলো রক্ষায় উপজেলা কৃষি কর্মকর্তাকে নির্দেশ দেন। আদালতের নির্দেশনায় কীটনাশক প্রয়োগ করা গাছগুলো রক্ষায় কাজ শুরু করে উপজেলা কৃষি অফিস। কর্মকর্তাদের নিবিড় পরিচর্যায় মৃতপ্রায় তালগাছগুলো রক্ষা পেয়েছে।

সম্প্রতি ওই গাছগুলো দেখতে গিয়ে কথা হয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য এমরান হোসেন বাবুর সঙ্গে। তিনি বলেন, প্রথমে তালগাছগুলো মরতে লাগলেও এখন গাছগুলোতে আগের মতোই পাতা বের হচ্ছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, একসঙ্গে ৪৭টি তালগাছে কীটনাশক প্রয়োগ করা হয়েছিল। আদালতের নির্দেশনায় তালগাছগুলো বাঁচাতে পরিচর্যা শুরু করেন। প্রায় এক মাস গাছগুলোতে বিভিন্ন ধরনের কীটনাশক প্রতিরোধক ব্যবহার করা হয়। বর্তমানে কৃষি অফিসের নিবিড় পরিচর্যায় মৃতপ্রায় তালগাছগুলো সেরে উঠছে।

প্রশাসনের পক্ষ থেকে তালগাছগুলো পরিদর্শনে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএফএম আবু সুফিয়ান। তিনি বলেন, কৃষি অফিসের সহযোগিতায় গাছগুলো অনেকটা সেরে উঠেছে। দুই দফা বৃষ্টিতে বর্তমানে গাছগুলো অনেকটা সতেজ। আগামী বর্ষাকালে গাছগুলো আরও সতেজ হবে বলে আশা করেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা