× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বরিশালে নৌকা প্রতীকের জন্য অর্ধশত নেতার দৌড়ঝাঁপ

মঈনুল ইসলাম সবুজ, বরিশাল

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১০:৪৬ এএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১১:২৮ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য সময় জানিয়েছে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী এ বছরের শেষ বা আগামী বছরের প্রথম দিকে এ নির্বাচন হওয়ার কথা। আর বাকি ৯ থেকে ১০ মাস। এই ঘোষণার পর থেকে বরিশাল জেলার ছয়টি সংসদীয় আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের মনোনয়নপ্রত্যাশীদের তৎপরতা বেড়েছে।

এসব নেতার অনেককেই আগে এলাকায় দেখা যেত না। তবে নির্বাচনের সময় ঘনিয়ে আসায় প্রচারে সরব হয়ে উঠছেন তারা। নিয়মিত বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন, সমর্থন আদায়ে তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখছেন। জনসংযোগের পাশাপাশি প্রচারের অংশ হিসেবে বিভিন্ন দিবস উপলক্ষে ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড, পোস্টার লাগিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন।

স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, বরিশালের ছয় আসনে নৌকা প্রতীকের মনোনয়নপ্রত্যাশী হিসেবে এলাকা চষে বেড়াচ্ছেন প্রায় অর্ধশত নেতা। এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক মনোনয়নপ্রত্যাশী বরিশাল-২ আসনে। এখন পর্যন্ত এমন ১৩ জনের কথা জানা গেছে। সবচেয়ে কম বরিশাল-১ আসনে, মাত্র একজন। 

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোহম্মদ ইউনুস বলেন, আওয়ামী লীগ দেশের ঐতিহ্যবাহী বৃহত্তর প্রাচীনতম দল। দলে এমপি-মন্ত্রী হওয়ার মতো যোগ্য হাজার হাজার নেতা রয়েছেন। তাই একটি আসন থেকে কয়েকজন মনোনয়ন প্রত্যাশা করাটা স্বাভাবিক। তবে জাতীয় নির্বাচনে কোন আসন থেকে কে মনোনয়ন পাবেন, তা নির্ধারণ করবেন তৃণমূল নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা নিয়ে বরিশাল-১ আসন। এ আসনে বর্তমান সংসদ সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে ও বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর শহীদ আবদুর রব সেরনিয়াবাতের ছেলে আবুল হাসানাত আবদুল্লাহ। এ আসন থেকে মনোনয়ন পাওয়ার জন্য অনেকেরই প্রত্যাশা থাকলেও পাওয়ার আশা কেউ করেন না। 

বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সংসদ সদস্য শাহে আলম তালুকদার। তিনিসহ এই আসনে মনোনয়নপ্রত্যাশী এক ডজনেরও বেশি। এ আসনে আরও যারা নৌকা প্রতীক চান- সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাওলাদ হোসেন সানা, শেরেবাংলার নাতি একে ফাইয়াজুল হক রাজু, কেন্দ্রীয় কমিটির সদস্য আনিচুর রহমান, সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনি, হাবিবুর রহমান খান, বানারীপাড়া পৌরসভার মেয়র সুভাষ চন্দ্রশীল, দৈনিক সমকাল ও যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ারের ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জু, বিটিভির জ্যেষ্ঠ সাংবাদিক সুজন হালদার, ব্যবসায়ী ক্যাপ্টেন (অব.) মোয়াজ্জেম হোসেন, সংরিক্ষত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা মীরা। এ ছাড়া এ আসন থেকে মনোনয়ন চাইতে পারেন আবুল হাসানাত আবদুল্লাহর মেঝো ছেলে এফবিসিসিআইয়ের পরিচালক সেরনিয়াবাত মঈনউদ্দিন আবদুল্লাহ।

বানারীপাড়া আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম সালেহ্ মঞ্জু মোল্লা বলেন, ‘নির্বাচন ঘনিয়ে এলেই এলাকায় মনোনয়নপ্রত্যাশীদের আনাগোনা চোখে পড়ে। যেসব নেতা মনোনয়ন পান না তাদের চার বছরেও আর এলাকায় দেখা যায় না।’

মনোনয়নপ্রত্যাশী মাওলাদ হোসেন সানা বলেন, ‘সব সময় তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে কাজ করেছি। আপদে-বিপদে সাধারণ মানুষ ও নেতাকর্মীদের পাশে ছিলাম, আছি। তাই বরিশাল-২ আসনের জন্য নিজেকে যোগ্য প্রার্থী মনে করি। জাতীয় নির্বাচনে মনোনয়ন চাইব। আশা রাখি সব দিক দিয়ে বিবেচনা করে আমাকে মানোনয়ন দেওয়া হবে।’

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু। এ আসনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে অন্যতম বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির যুবসংগঠন যুব মৈত্রীর সাবেক নেতা আতিকুর রহমান আতিক, আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা সিরাজ উদ্দিন আহেমদ, ছাত্রলীগের সাবেক সভাপতি আল নাহিয়ান জয়, যুবলীগের সাবেক নেতা মিজানুর রহমান, ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত যুবলীগ নেতা মোশতাক আহমেদ সেন্টুর ভাই মোস্তাফিজুর রহমান নিলু। তারা আসন্ন নির্বাচন সামনে রেখে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন।

বরিশাল-৪ (হিজলা- মেহেন্দিগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথ। তিনি দলীয় সব পদ থেকে বহিষ্কৃত। পঙ্কজসহ এই আসনে মনোনয়ন চান ছয় নেতা। এজন্য তৎপরতা শুরু করেছেন জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মইদুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আফজালুল করিম, কেন্দ্রীয় নেতা ড. শাম্মী আহম্মেদ, ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ ও মেজর (অব.) মহসিন সিকদার। তারা প্রায়ই নিজ নিজ এলাকায় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ত হচ্ছেন।

মেহেন্দিগঞ্জের বাসিন্দা মনির হোসেন বলেন, নির্বাচন ঘনিয়ে এলে বড় বড় নেতাদের পদচারণায় মুখর হয়ে উঠে যোগাযোগবিচ্ছন্ন মেহেন্দিগঞ্জ। বলতে গেলে ঘরে ঘরে মনোনয়নপ্রত্যাশীরা পৌঁছে যান। মনোনয়ন ও নির্বাচন শেষে হলে ওই নেতাদের সাধারণ মানুষ খুঁজে পায় না।

বরিশাল বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন হচ্ছে বিভাগীয় সদর তথা বরিশাল-৫ আসন। এটি বরাবরই বিএনপির দুর্গ হিসেবে পরিচিত। এ আসনের এমপি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমসহ ডজনখানেক নেতা এখান থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন। সংসদীয় এলাকায় গণসংযোগ, উঠান বৈঠক, সভা-সমাবেশ শুরু করেছেন মহানগর আওয়ামী লীগের সদস্য তরুণ ব্যবসায়ী এসএম জাকির হোসেন। এ ছাড়া কর্মসূচিতে যোগ দিচ্ছেন মাহবুব উদ্দিন বীরবিক্রম। মাঠ চষে বেড়াচ্ছেন সদর উপজেলা পরিষদের চেয়াম্যান সাইদুর রহমান রিন্টু। এ ছাড়া মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন সাবেক সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সাবেক ছাত্রনেতা বলরাম পোদ্দার। এ ছাড়া এ তালিকায় আরও আছেন ঠিকাদার সালাহউদ্দিন রিপন ও ব্যবসায়ী আরিফিন মোল্লা। 

নগরীর আলেকান্দার বাসিন্দা মুশফিকুর রহমান বলেন, ‘নির্বাচন ঘনিয়ে এলেই বসন্তের কোকিলের মতো এমপি ক্যান্ডিডেটের অভাব হয় না। আমরা গতবার যাদের মনোনয়ন পাওয়ার আশায় কোটি কোটি টাকা খরচ করতে দেখেছি, তাদের করোনার দুর্ভোগের সময়ে সাধারণ মানুষের পাশে এসে একবার দাঁড়াতে দেখিনি। তারাই আবার চার বছর পরে মনোনয়ন পাওয়ার আশায় দৌড়ঝাঁপ শুরু করেছেন।’ 

আওয়ামী লীগের দুর্গখ্যাত বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসন। জোটের স্বার্থেই কয়েক বছর ধরে হাতছাড়া দলটির এই আসনটি। বর্তমান এমপি জাতীয় পার্টির নাসরিন জাহান রত্না আমিন। এ আসনের আওয়ামী লীগের মনোনয়নপ্রাত্যাশীর সংখ্যাও কম নয়। তারা হচ্ছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক, যুবলীগ নেতা বিশ্বাস মুতিউর রহমান বাদশা, বাকেরগঞ্জের উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সামসুল আলম চুন্নু, পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া, সাবেক সংসদ সদস্য প্রয়াত মাসুদ রেজার স্ত্রী আইরীন রেজা, বুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি মঞ্জুরুল হক মঞ্জু ও ব্যবসায়ী আলী তালুকদার ফারুক।

জেলার উপ-দপ্তর সম্পাদক কাইউম খান কায়সার জানান, আওয়ামী লীগ বৃহত্তর দল। প্রতি আসনে একাধিক মনোনয়নপ্রত্যাশী থাকলেও যোগ্য প্রার্থীদের মনোনয়ন দেবেন প্রধানমন্ত্রী। 

বাকেরগঞ্জ উপজেলার বাসিন্দা শরিফ উদ্দিন বলেন, নির্বাচনের বাকি প্রায় ১০ মাস। এরই মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য একাধিক প্রার্থী কাজ শুরু করেছেন। অথচ তাদের বেশিরভাগের সঙ্গেই সাধারণের তেমন সম্পর্ক নেই। তাই এ আসনের যার সঙ্গে তৃণমূল, জেলা উপজেলা থেকে শুরু গ্রামের মানুষের সঙ্গে সম্পর্ক রয়েছে, সে রকম একজনকে মনোনয়ন দেওয়া উচিত। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা