× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে চট্টগ্রামে বাজার মনিটরিং শুরু

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ২৩:২২ পিএম

আসন্ন পবিত্র রমজানে দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রবা ফটো

আসন্ন পবিত্র রমজানে দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রবা ফটো

আসন্ন পবিত্র রমজানে দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বাজার মনিটরিংয়ের প্রথম দিন বুধবার (১৫ মার্চ) বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত নগরীর বিভিন্ন কাঁচাবাজারে অভিয়ান পরিচালনা করা হয়। অভিযানে বেশ কয়েকটি দোকানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানের নেতৃত্বে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক এবং সহকারী কমিশনার প্রতীক দত্ত নগরীর রিয়াজুদ্দিন বাজারে অভিযান পরিচালনা করেন। অন্যদিকে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা কাজির দেউরী বাজারে অভিযান পরিচালনা করেন।

অভিযানে চালের দোকান, মুদি দোকান এবং সবজির বাজারে জিনিসপত্রের ক্রয় ও বিক্রয় মূল্যে ব্যাপক অসঙ্গতি লক্ষ্য করা যায়। তবে বেশিরভাগ দোকানদারই ক্রয় রশিদ দেখাতে পারেনি। এসময় নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় এবং পণ্যের মূল্য তালিকা না থাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯, অনুযায়ী একাধিক প্রতিষ্ঠানকে সতর্ক ও মোট ৩ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ এর ২৯ ধারা লংঘনে ৪৬ ধারায় ৫০০ টাকা জরিমানা এবং সতর্ক করা হয়। এ ছাড়া পণ্য মজুদ না করার ব্যপারেও সব দোকানদারকে সতর্ক করে দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ‘কিছু অসাধু ব্যবসায়ী রমযান মাস এলেই দ্রব্য মূল্যের ঊর্ধগতি ঘটানোর চেষ্টা করে। যার ফলে আমরা আগে থেকেই অভিযান শুরু করেছি। যারাই কারসাজি করবে বিধি মোতাবেক তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আজ প্রথম দিন কয়েকটি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

অভিযানে মূল্য তালিকা প্রদর্শন না করায় ফলমুন্ডি এলাকর একটি ফলের দোকানকে ৩ হাজার জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। এ সর্ম্পকে জানতে চাইলে মাসুদ রানা বলেন, মূল্য তালিকা প্রদর্শন না করায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়। এসময় আশপাশের সকল দোকানের ডিজিটাল বাটখারা বিএসটিআই প্রতিনিধির মাধ্যমে পরীক্ষা করা হয়। ক্রয়-বিক্রয় মূল্যের রশিদ যাচাই, বিভিন্ন প্যাকেটজাত পণ্যের মেয়াদ যাচাই, চিনি, খেজুর, ছোলা ও তেলসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য যাচাই করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি নির্ধারিত মূল্যের বাইরে বিক্রিসহ অন্যান্য পণ্য সঠিক দামে বিক্রি হচ্ছে কি-না তা তদারকি করা হয়েছে। বাজারে নিত্য প্রয়াজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখা এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকল্পে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা