× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পঞ্চগড়ে গুজব ছড়িয়ে দোকানপাটে হামলায় জড়িত ১৮ জন আটক

পঞ্চগড় প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১২:২৫ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১২:৪৩ পিএম

দোকানে হামলা চালিয়ে লুটপাট করে দুর্বৃত্তরা।

দোকানে হামলা চালিয়ে লুটপাট করে দুর্বৃত্তরা।

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানার জলসাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনার পরের দিন রাতে আবারও হামলার ঘটনা ঘটেছে। শনিবার রাত ৯টায় পঞ্চগড় পৌরসভার আহমদনগর গ্রামে দুজনকে হত্যার গুজব ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই মোবাইলে একে অন্যের সঙ্গে গুজবটি শেয়ার করে শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

মুহূর্তেই সব ধরনের দোকানপাট বন্ধ হয়ে যায়। হঠাৎ লাঠিসোঁটা নিয়ে রাস্তায় নেমে পড়ে দুর্বৃত্তরা। তারা আবারও হামলা করেন আহমদিয়া সম্প্রদায়ের মানুষের দোকানপাটে। 

কয়েকটি দোকানে হামলা চালিয়ে ভাঙচুরের পাশাপাশি লুটপাটেরও অভিযোগ উঠেছে। পরে দুর্বৃত্তরা মহাসড়ক অবরোধ করে পৌরসভার তেলিপাড়া এলাকায় একটি মাইক্রোবাসে আগুন ধরিয়ে দেয়। পরে পুরো জেলা শহরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মুহূর্তেই অতিরিক্ত পুলিশ শহরে টহল দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিরাপত্তা জোরদার করা হয় আহমদিয়া সম্প্রদায়ের আহমেদনগর এলাকায়।

এমন অবস্থা নিয়ন্ত্রণে রাতেই জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে মাইকিং করে হত্যার ঘটনাটি গুজব বলে জানানো হয়। রাত সাড়ে ১০টা থেকে গুজব ঠেকাতে জেলায় ইন্টারনেট পরিষেবা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। 

পরে পুলিশ অভিযান চালিয়ে ফজলে রাব্বাী নামের একজনসহ ১৮ জনকে আটক করেছে। তবে তাদের বিরুদ্ধে মামলা বা তাদের নাম-পরিচয় জানাতে রাজি হয়নি পুলিশ। 

গুজব ঠেকাতে রাত থেকেই মাঠে ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ অন্য নেতাকর্মীরা। সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত পঞ্চগড় বাজার মসজিদে মাইকিং করে সবাইকে শান্ত থাকার অনুরোধ করতে থাকেন। জানান, কোনো মানুষ হত্যার শিকার হয়নি। 

পরে গুজব ঠেকাতে জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। পরে তারা একটি সন্ত্রাসবিরোধী মিছিল বের করেন। 

শুক্রবার পুলিশের সঙ্গে মুসল্লিদের সংঘর্ষের ঘটনায় দুজন নিহত হন। শনিবার সকাল থেকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। টহল ছিল জোরদার। ফলে মানুষজন সকাল থেকেই স্বাভাবিক কাজকর্ম করছিল। 

রাতে পরিস্থিতি বদলে গেলে রবিবার সপ্তাহের প্রথম দিনের সকালে মানুষের আনাগোনা কিছু কম দেখা যায়। সপ্তাহের অফিস শুরুর প্রথম দিন হওয়ায় সকাল থেকেই অল্পকিছু দোকানপাট খুললেও বন্ধ রয়েছে বেশিরভাগ দোকানপাট। সড়কে ছোট ছোট যানবাহন চালু থাকলেও বাস-ট্রাক চলছে খুব কম। 

পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিঞা বলেন, ‘গতকালের মতো আজ রবিবারও যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের সঙ্গে বিজিবি মোড়ে মোড়ে অবস্থান নিয়ে সতর্ক রয়েছে। গেল রাতে গুজবের ঘটনায় প্রধান গুজবকারী পৌর যুবদল নেতা রাব্বিসহ ১৮ জনকে আটক করা হয়েছে।’

পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, গুজব ঠেকাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

তবে ইন্টারনেট সেবা বন্ধের বিষয়ে তিনি বলেন, অপারেটররা নিজে নিজে ইন্টারনেট সেবা বন্ধ করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা