× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোংলা বন্দর উন্নয়নে ১৬ দফা দাবি

মোংলা (বাগেরহাট) প্রতিবেদক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৮ পিএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩১ পিএম

মোংলা বন্দর উন্নয়নে ১৬ দফা দাবি। প্রবা ফটো

মোংলা বন্দর উন্নয়নে ১৬ দফা দাবি। প্রবা ফটো

মোংলা বন্দরকে জেলা ঘোষণাসহ ১৬ দফা দাবি নিয়ে আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে বন্দর উন্নয়ন সংগ্রাম পরিষদ। মোংলা কলেজের সাবেক ভিপি ও বন্দর উন্নয়ন সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. শাহ আলম সোমবার (২৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় মোংলা প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব দাবি উত্থাপন করেন।

তিনি বলেন, সরকারের চলমান উন্নয়ন ধারাকে অব্যাহত রাখতে পূর্ণ সমর্থন করে এই পরিষদ। বন্দরকে আরও আধুনিক ও গতিশীল করার লক্ষ্যে প্রস্তাবিত দাবিগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে। 

১৬ দফা দাবিগুলো হল- মোংলা বন্দরকে গতিশীল করতে পশুর নদীর নাব্যতা বৃদ্ধির জন্য নিয়মিত ড্রেজিংয়ের কাজ অব্যাহত রাখা; দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের আশা ও স্বপ্ন মোংলাকে জেলা ঘোষণা করা; জয়মনির সাইলোর মালামাল পরিবহনের সুবিধার্থে মোংলাবাসীর যাতায়াতের জন্য অনতিবিলম্বে মোংলা নদীতে ব্রিজ নির্মাণ; মোংলা বন্দরকে আধুনিকায়ন ও গতিশীল করা; মোংলা ইপিজেডে বিনিয়োগকারীদের আকৃষ্ট করার লক্ষ্যে সুযোগ-সুবিধা বৃদ্ধি; মোংলা সরকারি কলেজকে বিশ্বদ্যিালয়ে রূপান্তরিত করা; দক্ষিণাঞ্চলের মানুষের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ২৫০ শয্যায় উন্নীত করা; মোংলা অঞ্চলের মানুষের সুপেয় ও বিশুদ্ধ পানি নিশ্চিত করা; মোংলা বন্দরের কর্মরত শ্রমিক-কর্মচারীদের চট্টগ্রাম বন্দরের মতো সুযোগ-সুবিধা দেওয়া; সুন্দরবন পর্যটন শিল্পকে আন্তর্জাতিক মানের পর্যটন শিল্পে রূপান্তরিত করা; ফয়লায় খান জাহান আলী বিমান বন্দর চালু করা; দ্রুত সময়ে অর্থনৈতিক জোন চালু করা; মোংলায় অবস্থিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামকে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম করা। মোংলা-খুলনা-ঢাকা মহাসড়ককে ছয় লেনে উন্নীত করা; রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রকে দ্রুত সময়ের মধ্যে পূর্ণাঙ্গভাবে চালু করা এবং মোংলা থেকে জয়মনি সাইলো পর্যন্ত মহাসড়ক নির্মাণ করা।

এগুলো জনস্বার্থে দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে বন্দর উন্নয়ন সংগ্রাম পরিষদ। উত্থাপিত দাবি বাস্তবায়ন হলে সরকারের উন্নয়নের ধারাবাহিকতা আরও তরান্বিত হবে বলে জানান পরিষদের নেতারা। 

এ সময় আরও বক্তব্য রাখেন- জ্যেষ্ঠ সাংবাদিক আহসান হাবিব হাসান, খুলনা মহানগর তাঁতী লীগের সহসভাপতি মো. নাসির উদ্দিন, মোংলা লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন চৌধুরী, বনিক সমিতির সাধারণ সম্পাদক কামরুল হাসান খোকন, মোংলা বন্দর শ্রমিক কর্মচারী সংঘের সাবেক যুগ্ম-সম্পাদক মতিয়ার রহমান সাকিব, মোংলা বন্দর ক্রেন চালক সমিতির সাধারণ সম্পাদক মো. আকতার হোসেন, সাংবাদিক শফিকুল ইসলাম শান্ত, রিকশা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মো. হাসু মিয়া, বন্দরের ক্রেন চালক মো. মাসুদ ও ওয়াচম্যান শ্রমিক আব্দুল জলিল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা