× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৫০ তালগাছে বিষ প্রয়োগ, সেই আওয়ামী লীগ নেতাকে বহিষ্কার

রাজশাহী প্রতিবেদক

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৮ পিএম

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৬ পিএম

আওয়ামী লীগ নেতার বিষ প্রয়োগে তালগাছগুলো মরে যাচ্ছে। প্রবা ফটো

আওয়ামী লীগ নেতার বিষ প্রয়োগে তালগাছগুলো মরে যাচ্ছে। প্রবা ফটো

নিজের লাগানো আমগাছ রক্ষায় সড়কের অর্ধশত তালগাছ কীটনাশক দিয়ে মেরে ফেলার ঘটনায় রাজশাহীর বাগমারা উপজেলা আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলমকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

প্রতিদিনের বাংলাদেশকে সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন বাগমারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার আবুল।

তিনি বলেন, ’তিনি (শাহরিয়ার) যে কার্যকলাপ করেছেন, তা সম্পূর্ণ অনৈতিক। যেহেতু তিনি দলের ভাবমূর্তি নষ্ট করেছেন, তাই তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। প্রথমে শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগ তাকে বহিষ্কার করে, পরে বাগমারা উপজেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির মাসিক সভায় তাকে বহিষ্কার করা হয়। বহিষ্কারের বিষয়টি সংশ্লিষ্টকে জানানো হয়েছে এবং এর কপি জেলা আওয়ামী লীগেও পাঠানো হয়েছে।’ 

উপজেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভায় রবিবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শাহরিয়ার আলমকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। শাহরিয়ার উপজেলা আওয়ামী লীগের সদস্য ও শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি পদে ছিলেন।

বহিষ্কারের বিষয়ে জানতে শাহরিয়ার আলমকে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি। এসএমএস পাঠিয়ে পরিচয় জানানো হলেও সাড়া দেননি তিনি।

শাহরিয়ার আলম সম্প্রতি হাটগাঙ্গোপাড়া-ভবানীগঞ্জ রোডের হাট বাইগাছা এলাকায় সড়ক ঘেঁষে ২৭ বিঘা জমিতে একটি দীঘি খনন করেন। ওই দীঘির পাড়ে তিনি বিভিন্ন জাতের কিছু আমগাছের চারা রোপণ করেন। এসব গাছের পাশে আগে থেকে লাগানো সারিবদ্ধ তালগাছ ছিল। প্রায় এক যুগ আগে তখনকার উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন এবং স্থানীয় কয়েকজন ব্যক্তি সড়কের উভয় পাশে আধা কিলোমিটার এলাকাজুড়ে শতাধিক তালগাছ লাগিয়েছিলেন।

ওই গাছগুলোর কারণে আমের চারাগুলোর বড় হয়ে উঠতে সমস্যা হচ্ছে এমন ধারণা করেন শাহরিয়ার। সেই ধারণা থেকে প্রথমে তিনি তালগাছের বাকল কেটে দিয়ে ক্ষত সৃষ্টি করেন। এরপর সেই ক্ষতস্থানে কীটনাশক প্রয়োগ করেন। এতে সেগুলো শুকিয়ে মরে যেতে শুরু করেছে। 

পরিবেশবান্ধব তালগাছ মেরে ফেলার ঘটনায় আওয়ামী লীগ নেতা শাহরিয়ারকে রবিবার হাইকোর্টে তলব করা হয়। সেদিন তাকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আদালতে দাঁড় করিয়ে রাখেন বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ’আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নে আপসহীন। দলীয় পদ-পদবি ব্যবহার করে অবৈধ সুবিধা হাসিল করার কোনো সুযোগ নেই। রাস্তার পাশের গাছ রক্ষা না করে মেরে ফেলার ঘটনায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।’ 

জনস্বার্থবিরোধী কর্মকাণ্ডে যেকোনো ব্যক্তি জড়িত থাকলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হবে বলে জানান আওয়ামী লীগের এই নেতা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা