× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ষাটগম্বুজ মসজিদ ঘুরে বিস্মিত ‘গঙ্গা বিলাস’-এর পর্যটকরা

বাগেরহাট প্রতিবেদক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৭ পিএম

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৩ পিএম

মসজিদের জাদুঘর ঘুরে দেখছেন পর্যটকরা। প্রবা ফটো

মসজিদের জাদুঘর ঘুরে দেখছেন পর্যটকরা। প্রবা ফটো

বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ ঘুরে দেখলেন সুইজারল্যান্ডের ২৪ ও সুইডেনের একজন পর্যটক। তারা সবাই ভারতের ‘গঙ্গা বিলাস’ প্রমোদতরির যাত্রী। এ সময় তারা মসজিদ, এটির জাদুঘর ও বাগেরহাট জেলার ইতিহাস সম্পর্কে খোঁজ নেন। মসজিদের স্বতন্ত্র স্থাপত্যশৈলী এবং ঐতিহাসিক গুরুত্ব জেনে বিস্মিত হন পর্যটকরা।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকালে মোংলা থেকে ষাটগম্বুজ মসজিদে যান পর্যটকরা। এ দিন দুপুরে বিদেশি পর্যটকবাহী প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ মোংলা বন্দরে এসে পৌঁছায়।

বন্দরে আথিয়েতা, আলোচনা সভা, আনুষ্ঠানিকতা ও দুপুরের খাবার শেষে সড়ক পথে ষাটগম্বুজ মসজিদ দেখতে যান প্রমোদতরিতে ভ্রমণকারীরা। বিকালে সেখানে পৌছান তারা। অতিথিদেরকে মসজিদ ও এটির জাদুঘর ঘুরে দেখান মসজিদের ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন। এ সময় অতিথিদের কাছে ষাটগম্বুজের ইতিহাস ও বাগেরহাট সম্পর্কে নানা তথ্য জানান তিনি। মসজিদের স্বতন্ত্র স্থাপত্যশৈলী এবং ঐতিহাসিক গুরুত্ব জেনে বিস্মিত হন পর্যটকরা।

‘গঙ্গা মিলাস’ প্রমোদতরির ট্যুর অপারেটর জার্নি প্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান জানান, ষাটগম্বুজ মসজিদ ঘুরে পর্যটকরা খুব আনন্দিত।

ভারতের প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ তিন হাজার ২০০ কিলোমিটার জলপথ পাড়ি দেবে। এই যাত্রাপথে বাগেরহাটের মোংলা বন্দরে এসে ভিড়েছে পাঁচ তারকা মানের জাহাজটি। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে দীর্ঘযাত্রার প্রমোদতরিটি।

গত ১৩ জানুয়ারি ভারতের বারাণসী গঙ্গার ঘাট থেকে যাত্রা শুরু করে বিলাসবহুল এই জাহাজ। এতে সুইজারল্যান্ড, জার্মান ও আমেরিকার ৩২ জন পর্যটক রয়েছেন। তাদের জন্য রয়েছে বিনোদনের ব্যাপক আয়োজন। রয়েছে শরীরচর্চা, রূপচর্চার কেন্দ্রও। ৮০ জন পর্যটক ধারণক্ষমতার বিলাসবহুল প্রমোদতরিতে রয়েছে মোট ১৮টি কেবিন।

দীর্ঘযাত্রার ক্রুজটি ভারতের পাঁচটি রাজ্য ও গঙ্গা, যমুনা, মেঘনা ও ব্রহ্মপুত্রসহ ২৭টি নদী পাড়ি দেবে। সুন্দরবন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের পর ১৫ দিন এ দেশের জলপথ পাড়ি দেওয়ার কথা রয়েছে প্রমোদতরিটির। ৫১ দিনের সফর শেষে ভারতে প্রবেশ করবে গঙ্গা বিলাস। বাংলাদেশ হয়ে ভারতের ডিব্রুগড় পর্যন্ত এই জলযাত্রা বিদেশি পর্যটকরা উপভোগ করবেন।

বাংলাদেশের জলসীমায় জাহাজটিক সার্বিক সহযোগিতা দেবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বাংলাদেশের নৌপথ অতিক্রমকালে জাহাজটিকে যথাযথ নিরাপত্তা দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দীর্ঘযাত্রার প্রমোদতরিটি বিদেশি পর্যটকেরা মোংলা বন্দর ঘুরে যাবেন বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে। এরপর বরিশাল ঘুরে চলে যাবেন মেঘনা ঘাটে। মেঘনা ঘাটে নোঙর করার পর দুই দিন সোনারগাঁও ও ঢাকায় ঘুরে দেখবেন তারা। ঢাকা ঘোরার পর টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে যাত্রীরা কুড়িগ্রামের চিলমারীতে যাবেন। রংপুরের দর্শনীয় স্থানেও ভ্রমণের সুযোগ থাকছে তাদের। এরপর চিলমারী থেকে ভারতে প্রবেশ করবে গঙ্গা বিলাস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা