× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফের বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা

দিনাজপুর প্রতিবেদক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪০ পিএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৫ পিএম

হিলি সীমান্তের ১০/১২ গজ অভ্যন্তরে বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করলে বাধা দেয় বিজিবি। প্রবা ফটো

হিলি সীমান্তের ১০/১২ গজ অভ্যন্তরে বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করলে বাধা দেয় বিজিবি। প্রবা ফটো

দিনাজপুরের হিলি সীমান্তে ফের কাঁটাতারের বেড়া নির্মাণের অপচেষ্টা চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এ সময় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হস্তক্ষেপে এটি বন্ধ হয়ে যায়।

হিলির হিন্দু মিশন এলাকায় বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে এ ঘটনা ঘটে।

বিজিবির হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হিন্দু মিশন এলাকায় ২৮৫ মেইন পিলারের ৩২ এস পিলারের কাছে বিএসএফ সীমান্তের ১০-১২ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তাতে বাধা দিই। এরপরেই বিএসএফ উত্তেজনাকর পরিস্থিতি তৈরির চেষ্টা করে। বিষয়টি তাৎক্ষণিকভাবে জয়পুরহাট বিজিবি অধিনায়ককে জানালে এ নিয়ে বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার এবং বিএসএফের রায়গঞ্জ সেক্টরের ডিআইজির মধ্যে ফোনালাপ হয়। পরে বিএসএফের ডিআইজির নির্দেশে বিএসএফ কাজ বন্ধ করলে সীমান্ত পরিস্থিতি শান্ত হয়।’

এর আগে মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে সীমান্তের ২৮৫/১১ নম্বর সাব সীমানা পিলার থেকে উত্তরে ২২ নম্বর সাব সীমানা পিলার পর্যন্ত কাঁটাতারের বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করতে থাকে বিএসএফ। বিষয়টি বিজিবির নজরে এলে তারা খুঁটি স্থাপন কাজে বাধা দেয়। কিন্তু বিএসএফ সদস্যরা খুঁটি স্থাপন অব্যাহত রাখে। 

এ নিয়ে বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মধ্যে ফোনালাপ হয়। পরে হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম এবং ভারতের হিলি বিএসএফের ক্যাম্পের কোম্পানি কমান্ডার বিসি জোসির মধ্যে সংক্ষিপ্ত বৈঠক হয়। 

বিজিবির সূত্র জানায়, হিলি সীমান্তে কিছু অংশে কাঁটাতারের বেড়া দেওয়া নেই। এ সুযোগ নিয়ে বিএসএফ সীমান্তের ১০-১২ গজের মধ্যে বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করে, যা আন্তর্জাতিক সীমানা আইনের লঙ্ঘন। কারণ সীমান্তের নোম্যান্সল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনো স্থাপনা করা যাবে না। কিন্তু বিএসএফ সেটি না মেনে সীমান্তের ১০-১২ গজের মধ্যে কাজ শুরু করলে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা