× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কারখানায় ছিল কেমিক্যাল, আগুন নিভল ২৪ ঘণ্টা পর

বাগেরহাট প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৯ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১৬ পিএম

কারখানায় আগুন লাগার পর মঙ্গলবারের চিত্র। প্রবা ফটো

কারখানায় আগুন লাগার পর মঙ্গলবারের চিত্র। প্রবা ফটো

বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) ভিআইপি-১ নম্বর ব্যাগের কারখানায় লাগা আগুন ২৪ ঘণ্টা পর নিভেছে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কারখানাটিতে কেমিক্যাল, ফেব্রিক্স ও ফোম থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকাল ৩টা ৪৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানান খুলনা বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মামুন মাহমুদ। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টায় মোংলা ইপিজেডে ভিআইপি-১ নম্বর ব্যাগের কারখানায় আগুন লাগে। খবর পেয়ে পর্যায়ক্রমে খুলনা, বাগেরহাট ও মোংলা ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নেভানোর কাজে অংশ নেয়।

ফায়ার সার্ভিস কর্মকর্তা মামুন মাহমুদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘অগ্নিকাণ্ডের খবর পেয়ে বিভাগের বিভিন্ন স্টেশনের কয়েকটি ইউনিট আগুন নেভাতে অংশ নেয়। কারখানায় কেমিক্যাল, ফেব্রিক্স, ফোম ও ট্রলি থাকায় আগুন নেভাতে সমস্যা হয়েছে। সর্বোচ্চ চেষ্টায় আমরা আগুন নেভাতে সক্ষম হয়েছি।’

তিনি বলেন, ‘যদি কোথাও থেকে সুপ্ত আগুন আবার জ্বলে উঠে সঙ্গে সঙ্গে তা নিস্তেজ করা হবে। এখনও পাম্প এবং ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে আছেন। তারা কারখানাটি পর্যবেক্ষণ করছেন।’

অগ্নিকাণ্ডে দেড়শ কোটি টাকার ক্ষতি হয়েছে দাবি করে মঙ্গলবার রাতে মোংলা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন কারখানার সহকারী ব্যবস্থাপক আশীস কুমার কর্মকার। 

জিডিতে তিনি উল্লেখ করেছেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়েছে। আগুনে কারখানার কাঁচামাল ও মেশিনারিজ পুড়ে ১৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে আমাদের কোনো শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা হতাহত হননি। আগুন দৃশ্যমান হওয়ার সঙ্গে সঙ্গে তারা নিরাপদ স্থানে যেতে সক্ষম হয়েছেন।

এদিকে ক্ষতির পরিমাণ ও আগুন লাগার কারণ জানতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মোংলা ইপিজেড কর্তৃপক্ষ। ইপিজেডের অতিরিক্ত নির্বাহী পরিচালক আবুল হাসান মুন্সির নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি তিন কার্যদিবসের মধ্যে আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ জানাবে।

মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মো. মাহাবুব আহম্মেদ সিদ্দিক বলেন, ‘ইপিজেডের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। ভিআইপি-১ কারখানার আগুন নির্বাপণ করা হয়েছে। আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ জানতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা