× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোরগটি দেখতে যে কারণে কৌতূহলী মানুষের ভিড়

লক্ষ্মীপুর প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪১ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৩ পিএম

লোকজনের মাঝে এ মোরগ নিয়ে কৌতূহল দেখা দেয়। প্রবা ফটো

লোকজনের মাঝে এ মোরগ নিয়ে কৌতূহল দেখা দেয়। প্রবা ফটো

বেশকিছু হাঁস-মুরগি পালন করে আসছেন নাজমা বেগম। অন্যান্য মুরগি-মোরগের ডাক স্বাভাবিক থাকলেও একটি মোরগের কণ্ঠস্বর অন্যরকম। ডাকটি স্পষ্ট নয়। অনেকটা ‘আল্লাহ’ ধ্বনির মতো শোনা যায় বলে স্থানীয়দের মাঝে কৌতূহল দেখা যায়। যারাই শুনেছেন খবরটি, এক নজর হলেও দেখতে আসছেন তারা। 

মোরগের মালিক লক্ষ্মীপুর সদর উপজেলার হামছাদী ইউনিয়নের হামছাদী গ্রামের সৌদি প্রবাসী রফিকুল ইসলামের স্ত্রী নাজমা বেগম। তিনি এক বছর ধরে মোরগটি পালন করছেন।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে সরেজমিন দেখা গেছে, মোরগটিকে নিজেদের সঙ্গে ঘরেই রাখেন নাজমা। অন্য মুরগিকে বাইরে খোয়াড়ে রাখা হয়। নাজমা নিজের ঘর থেকে মোরগটি বের করে আনেন। এ সময় মোরগটি ডেকে ওঠে। ডাকটি স্পষ্ট না হলেও মোরগের কণ্ঠ থেকে ভেসে আসা ধ্বনি যেন 'আল্লাহ’-এর নামের। ঘটনাটি দেখতে ও নিজ কানে শুনতে আশেপাশের লোকজন ওই বাড়িতে ভিড় জমান। লোকজনের মাঝে এ মোরগ নিয়ে কৌতূহল দেখা যায়।

নাজমা বলছেন, তিনি কোনোভাবেই মোরগটি জবাই করবেন না। 

প্রতিবেশী আবুল খায়ের, নুরুল ইসলাম ও আবদুল হান্নানের সঙ্গে কথা হয়। তারা জানান, দা নিয়ে জবাই করতে গেলেই মোরগটি 'আল্লাহ' বলে ডেকে ওঠে। কেমনে এমন তা আল্লাহ ভালো জানেন। তবে মোরগ এভাবে ডাকে বলে কখনও শোনেননি বা দেখেননি বলে জানান তারা। 

লক্ষ্মীপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. যোবায়ের হোসেন বলেন, 'মোরগটি অন্যরকমভাবে ডাকছে। কিছুটা 'আল্লাহ' ধ্বনির মতো। তবে এটি প্রাকৃতিক ঘটনা। যখন বয়োপ্রাপ্ত হয় তখন কণ্ঠের পরিবর্তন ঘটে। এর কারণেই ভিন্ন কিছু দেখা যায়। তবে সঠিকভাবে এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না। এটি নিয়ে গবেষণার প্রয়োজন রয়েছে।'

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা